Asianet News BanglaAsianet News Bangla

নিম্নচাপ তৈরির আশঙ্কা, বুধবার থেকে বৃষ্টি বাড়বে বাংলায়

বুধবার থেকে বৃষ্টি বাড়বে। মেঘলা আকাশ, কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

Weather update Heavy rains are forecast in North and South Bengal from Wednesday BSM
Author
Kolkata, First Published Jul 4, 2022, 3:59 PM IST

মৌসুমী অক্ষরেখা গোয়ালিয়ার সিদ্ধি ডালটনগঞ্জ বাঁকুড়া ও দীঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূল বরাবর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যেটি ক্রমশ ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। আগামী ২৪ ঘন্টায় উত্তর ওড়িশা উপকূলে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। একটি অফসোর অক্ষরেখা রয়েছে দক্ষিণ গুজরাট থেকে উত্তর মহারাষ্ট্র পর্যন্ত। যারফলে আগামী ২৪ ঘণ্টা পশ্চিমবঙ্গে সহ বেশ কয়েকটি রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

সোমবার সোমবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনায় ভারী বৃষ্টি হতে পারেষ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের সঙ্গে ঝাড়গ্রামেও বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণ বঙ্গের বাকি জেলা গুলিতে। বিক্ষিপ্ত ভাবে বজ্রপাতের সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলাকাত ও গাঙ্গেয় উপত্যকা এলাকায়। 

বুধবার থেকে বৃষ্টি বাড়বে। মেঘলা আকাশ, কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী কাল সোমবারও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা মূলত উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। মঙ্গলবারেও বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। বুধবার থেকে সেই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা দুটোই বাড়বে। বুধবার জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। কিছুটা হলেও যার প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

আগামী কয়েক দিন বৃষ্টির পূর্বাভাস দেশজুড়ে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বেশ কিছু রাজ্যে। দক্ষিণ ভারত  ও পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। কঙ্কন ও গোয়া তে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাস গুজরাট কর্ণাটক কেরল সহ পশ্চিমের রাজ্যগুলিতে।  ভারী বৃষ্টি হবে হিমাচল প্রদেশ উত্তরাখন্ড সহ পাঞ্জাব হরিয়ানা উত্তর পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যেও।

এদিন কলকাতাসহ দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বাতাসে জলীয় বাষ্প অনেক বেশি রয়েছে। যার প্রভাবে তাপমাত্রার পারদ কিছুটা হলেও নীচের দিকে নেমে গেছে। তবে অস্বস্তি এখনও বজায় রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios