বঙ্গোপসাগরের ওপর সৃষ্টি হওয়া নিম্নচাপ অক্ষরেখার জেরেই এবার ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। সপ্তমী থেকেই ভাসবে কলকাতাসহ দক্ষিণ ও দক্ষিণ পূর্বের বেশ খানিকটা অংশ। সপ্তাহের শেষে বৃষ্টির দাপট। ফলে পুজোর মাঝেই আবহাওয়ার এই কোপ আরও নেজাহাল হতে চলেছে শহরবাসী। দক্ষিণের জেলাগুলিতে ইতিমধ্যেই জারি করা হয়েছে সতর্কতা। যাতে মণ্ডপ ও প্রতিমা ক্ষতিগ্রস্থ না হয়, তার ব্যবস্থা আগে থেকেই নিয়ে রাখতে বলা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। 

নিম্নচাপের জেরে সপ্তমীর দিন সকাল থেকেই হালকা মাঝারী বিক্ষিপ্ত বৃষ্টিপাত শুরু হয়েছে বিভিন্ন অঞ্চলে। শহর কলকাতায়ও আকাশের মুখ ভার। এদিন দুপুরেই এই অক্ষরেখা শক্তিবাড়িয়ে এগিয়ে আসবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলের অঞ্চলে। ষষ্ঠী থেকেই সমুদ্রের জলের দাপট দেখে পর্যটকেরা। উপকূলবর্তী এলাকাতে চলছে মাইকিং। দিঘা সংলগ্ন এলাকাতে হেলিকপটারে করে সতর্ক করা হচ্ছে মৎস্যজীবীদের। মাঝ সমুদ্র থেকে তাঁদের ফিরে আসার নির্দেশ। 

এই নিম্নচাপ অক্ষরেখার জেরে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই কম বেশি বৃষ্টিপাত হবে। তবে দুই ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়ায় একইভাবে বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। যার বেগ ঘণ্টায় সর্বোচ্চ হতে পারে ৫০ কিলোমিটার। আগামী ২৪ ঘণ্টা থাকবে এই নিম্নচাপের জের। তবে বৃষ্টি চলবে দশমী পর্যন্ত, এমনটাই জানিয়ে দেওয়া হল কলকাতা আলিপুর হাওয়া অফিসের পক্ষ থেকে।