Asianet News BanglaAsianet News Bangla

বুধবারও কি সারাদিন বৃষ্টি? দেখে নিন কলকাতা থেকে শহরতলির আবহাওয়ার আপডেট

১৪ তারিখ থেকে বৃষ্টিপাত কমে আসবে তা হলেও বাংলাদেশ লাগোয়া মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। মৎস্যজীবীদের ১৩ তারিখ পর্যন্ত মাছ ধরতে যেতে মানা করা হয়েছিল। 

Weather updates for kolkata, districts of south bengal and north bengal bpsb
Author
First Published Sep 13, 2022, 9:58 PM IST

তিনদিন চলবে বৃষ্টি। জানিয়েছিল আবহাওয়া দফতর। মঙ্গলবার বিকেলে আলিপুর হাওয়া অফিস জানাল সুস্পষ্ট নিম্নচাপ এই মুহূর্তে মধ্যপ্রদেশের ওপর অবস্থান করছে। এই নিম্নচাপ অক্ষরেখাটি মধ্যপ্রদেশ হয়ে উত্তর বাংলাদেশ পর্যন্ত অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার অর্থাৎ ১৩ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শুধুমাত্র দক্ষিণ চব্বিশ পরগনাতে। এছাড়া উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, বর্ধমান, এই জেলাগুলিতে শুধুমাত্র ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

১৪ তারিখ থেকে বৃষ্টিপাত কমে আসবে তা হলেও বাংলাদেশ লাগোয়া মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। মৎস্যজীবীদের ১৩ তারিখ পর্যন্ত মাছ ধরতে যেতে মানা করা হয়েছিল। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলবর্তী এলাকাতে ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মালদহ এবং দুই দিনাজপুরে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। 

এছাড়া জলপাইগুড়ি ও দার্জিলিংয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা  এই মুহূর্তে তাপমাত্রায় তেমন কোন পরিবর্তন না হলেও ১৪ তারিখের পর থেকে তাপমাত্রা একটু বাড়তে থাকবে ।

গত রবিবার থেকে নিম্নচাপের দাপটে দিনভর বৃষ্টি চলে দক্ষিণবঙ্গে। সোমবার সারাদিন ভারী বৃষ্টির পর মঙ্গলবারও আকাশ ছিল মেঘলা। কখনও ভারী, কখনও আবার মাঝারি বৃষ্টিতে ভেসেছে জেলাগুলি। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, দিনভর বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

সোমবার ও মঙ্গলবার সারাদিন বৃষ্টি হয় দক্ষিণবঙ্গে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে কলকাতায়। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

ইতিমধ্যেই গোড়ালি জলে ডুবেছে কলকাতার নিচু এলাকাগুলি। শহরতলির অবস্থাও একই। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। আগামী বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। বুধবারও বৃষ্টির সাক্ষী হবে শহর কলকাতা। এরই সঙ্গে বুধবার দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আইএমডি জানিয়েছিল রাজ্যে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ১৪ তারিখ থেকে অবশ্য দক্ষিণবঙ্গের সর্বত্র বৃষ্টির পরিমাণ কমবে। বুধবার পর্যন্ত সমুদ্র উপকূলে দমকা হাওয়া বইবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios