Asianet News BanglaAsianet News Bangla

রাজ্য সরকারি কর্মীদের কবে বাড়বে মহার্ঘ ভাতা, হাইকোর্টে কী বলছে রাজ্য?

রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারেই ডিএ দিতে হবে রাজ্যকে, নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল। ১২ অগাস্ট মহার্ঘ ভাতা নিয়ে হাই কোর্টের দেওয়া নির্দেশ পুনর্বিবেচনা করার আর্জি জানাল রাজ্য সরকার।

West Bengal government has sought a review of the High Court order on DA ANBSS
Author
কলকাতা, First Published Aug 12, 2022, 5:27 PM IST

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতে গিয়ে এ বার চাপ বাড়তে চলেছে সরকারের  কোষাগারের ওপর। একেই রাজ্য জুড়ে বিভিন্ন খাতে অর্থের টানাটানি ৷  বিভিন্ন প্রকল্পের অর্থও আটকে দিয়েছে কেন্দ্রীয় সরকার। করোনা পরবর্তী সময়ে রাজস্ব আদায়ও চলছে ধীরগতিতে। এমন অবস্থায় ৩৪ শতাংশ হারে ডিএ (মহার্ঘ ভাতা) দিতে গেলে যে বিপুল পরিমাণ অর্থের সংস্থান প্রয়োজন, তা দেওয়ার চিন্তায় রাজ্য সরকারের ভাঁড়ারে টান।

ডিএ নিয়ে মামলা হওয়ার পর পশ্চিমবঙ্গ সরকার কিছুটা ডিএ বাড়ালেও এখনও কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মীরা ৩১ শতাংশ কম মহার্ঘ ভাতা পান। রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারেই ডিএ দিতে হবে রাজ্যকে, নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (SAT)। গত মে মাসে হাইকোর্টে এই মামলায় রায় দিয়েছিল বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। এর জন্য মাত্র ৩ মাসের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। সেই সময়সীমা শেষ হতে আর বাকি রয়েছে মাত্র ৭ দিন। সরকারি তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় হারে অর্থাৎ ৩৪ শতাংশ হারে সব রাজ্য সরকারি কর্মচারীকে ডিএ দিতে গেলে এই মুহূর্তে সরকারের প্রয়োজন ২৩ হাজার কোটি টাকা। সূত্রের খবর, নবান্নের হাতে এই মুহূর্তে এই বিপুল পরিমাণ অর্থ নেই । প্রশ্ন হল, তাহলে কীভাবে এই ডিএ-র অর্থ মেটাবে রাজ্য সরকার?

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মেটানোর শেষ দিন ১৯ অগাস্ট। তার আগেই নির্দিষ্ট কোনও সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে। তাই আজ, মহার্ঘ ভাতা নিয়ে হাই কোর্টের দেওয়া নির্দেশ পুনর্বিবেচনা করার আর্জি জানাল রাজ্য সরকার। গত মে মাসে হাই কোর্ট সরকারকে নির্দেশ দিয়েছিল, সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। শুক্রবার রাজ্য সরকারের পক্ষ থেকে এই মামলা পুনর্বিবেচনার জন্য হলফনামা (রিভিউ পিটিশন) দাখিল করা হয়েছে। বিচারপতিদ্বয়ের রায়ের পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও রাজ্য সরকার কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। অবশেষে শুক্রবার হাই কোর্টের রায় পুনর্বিবেচনার আর্জি জানানো হল।

স্বাদ বদল করতে কোথায় যাবেন বুঝতে পারছেন না, চিন্তা নেই এখানে কলকাতার ২০ টি সেরা রেস্তোরাঁর মেনু, দাম, ঠিকানা
“সবে তো মাত্র ২টো উইকেট পড়েছে”, রাজ্যে ফিরেই শাসকদলের দিকে উপহাসের তীর দিলীপের
দল কখনও সিবিআই হাজিরা এড়াতে বলেনা: অনুব্রত প্রসঙ্গে সরব মদন

Follow Us:
Download App:
  • android
  • ios