Asianet News BanglaAsianet News Bangla

School Reopen: বাজল স্কুলের ঘণ্টা, সতর্কতা মেনে ২০ মাস পর শিক্ষা প্রতিষ্ঠানে পা পড়ুয়াদের

তবে স্কুল খুললেও আপাতত খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত থাকবে বলে জানা গিয়েছে। শিক্ষকদের উপস্থিতিতে ক্লাসে প্রার্থনা হবে। পাশাপাশি স্কুল-কলেজ বা বিশ্ব বিদ্যালয়ের কোনও পড়ুয়াই এখন কোনও গয়না পরে যেতে পারবে না।

West Bengal Schools reopen from today bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 8:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রায় ২০ মাস পর আজ থেকে ফের খুলছে রাজ্যের সব স্কুল (School)। কয়েকদিন আগে থেকেই তার প্রস্তুতি (Preparation) শুরু করে দেওয়া হয়েছিল। স্যানিটাইজ (sanitization) করা থেকে শুরু করে ঝেড়ে মুছে স্কুলগুলিকে পরিষ্কার করার জন্য যাবতীয় ব্যবস্থা নেওয়া হয় প্রশাসনের তরফে। কিন্তু, করোনা পরিস্থিতির মধ্যে আজ কতজন পড়ুয়া (Student) স্কুলে আসবে সেটাই এখন দেখার বিষয়। 

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই আশ্বাস দিয়েছিলেন যে, স্কুল খোলা মানেই যে সেখানে সব পড়ুয়াকে উপস্থিত থাকতে হবে তার কোনও মানে নেই। কারণ রাজ্য থেকে করোনা (Corona) এখনও পর্যন্ত পুরোপুরি বিদায় নেয়নি। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত ১৮ বছরের কম বয়সিদের টিকা (Corona Vaccine) মেলেনি। তাই শিশুদের সংক্রমণ নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন অভিভাবকরা (Parent)। তাই ব্রাত্য বসু (Bratya Basu) বলেন, "অভিভাবকরা চাইলে তবেই স্কুলে আসবে পড়ুয়ারা। স্কুলে আসা বাধ্যতামূলক নয়। স্কুলে আসার জন্য কোনও জোর করা হবে না।" পাশাপাশি অভিভাবকদের আশ্বস্ত করে তিনি বলেন, "যাঁরা মনে করছেন যে শিশুদের পাঠাবেন না। যাঁদের মনের মধ্যে অতিরিক্ত ভয় কাজ করছে, তাঁদের এটুকু আশ্বাস দিতে পারি যে আমরা স্কুলের মধ্যে যাবতীয় সতর্কতা নিয়েছি।" 

আরও পড়ুন- মেঘ সরিয়ে নামল পারদ, মঙ্গলে সোনা রোদ মহানগরে, কুয়াশায় ঢেকে বাংলার জেলা

মর্ডান হাই, গোখেল মেমোরিয়াল ফর গার্লস, ভারতীয় বিদ্যাভবনের মতো বেসরকারি স্কুলে মঙ্গলবার থেকে অফলাইন ক্লাস শুরু হচ্ছে না। ক্যালকাটা গার্লস স্কুল, ডন বস্কো পার্ক সার্কাস, ফিউচার ফাউন্ডেশন স্কুল, ডিপিএস রুবি পার্কের মতো কিছু স্কুলে শুধুমাত্র নবম এবং একাদশের অফলাইন ক্লাস শুরু হচ্ছে। শুধুমাত্র দশম শ্রেণির ক্লাস শুরু হচ্ছে সাউথ পয়েন্ট স্কুলে। লা মার্টিনিয়ার, বালিগঞ্জ শিক্ষা সদনের মতো স্কুলে শুরু হচ্ছে নবম, দশম, একাদশ এবং দ্বাদশের ক্লাস। কোনও কোনও স্কুলে একইসঙ্গে অফলাইন এবং অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখছে। এছাড়া, সরকারি বা সাহায্যপ্রাপ্ত স্কুলে দুটি ভাগে হবে ক্লাস। নবম এবং একাদশের ক্লাস শুরু হবে সকাল ১০ টায়। দশম এবং দ্বাদশের ক্লাস সকাল ১১ টায়। ক্লাস শুরু হওয়ার ৩০ মিনিট আগে যেতে হবে পড়ুয়াদের।

আরও পড়ুন- পরিষেবা ব্যাহত হলে কড়া পদক্ষেপ, আরজি করে আন্দোলনকারীদের উদ্দেশে হাইকোর্ট

তবে স্কুল খুললেও আপাতত খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত থাকবে বলে জানা গিয়েছে। শিক্ষকদের উপস্থিতিতে ক্লাসে প্রার্থনা হবে। পাশাপাশি স্কুল-কলেজ বা বিশ্ব বিদ্যালয়ের কোনও পড়ুয়াই এখন কোনও গয়না পরে যেতে পারবে না। প্রত্য়েককে নিজের জলের বোতল নিয়ে যেতে হবে। এমনকী, টিভিনও ভাগাভাগি করে খেতে পারবে না তারা। রোজকার ক্লাসের রুটিন বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদও। সোম থেকে শনি, প্রতিদিনই ক্লাস হবে। ক্লাসের পাশাপাশি একাদশ এবং দ্বাদশ শ্রেণির প্র্য়াকটিক্যাল পরীক্ষা আজ থেকেই নিতে পারবে স্কুল।

আরও পড়ুন- আম বাগানের আড়ালে মাদক চক্রের সন্ধান,রুদ্ধশ্বাস অভিযানে গ্রেফতার ৩ পাচারকারী

এছাড়া শিক্ষা দফতরের সাম্প্রতিক নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলের গেটে তিন জনকে অবশ্যই মোতায়েন করতে হবে। পড়ুয়ারা মাস্ক পরে এসেছে কি না, জীবাণুনাশের কাজ ঠিকমতো হচ্ছে কি না, সেগুলো দেখার পাশাপাশি মাপতে হবে পড়ুয়াদের শরীরের তাপমাত্রা। আর প্রায় ২০ মাস পর যে পড়ুয়ারা স্কুলে ফিরছে তার জন্য তাদের পেন বা ফুল দিয়ে স্বাগত জানাতে বলা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios