Asianet News Bangla

আজ থেকেই রাজ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের রেজিস্ট্রেশন, জানুন আবেদনের সহজ পদ্ধতি

  • স্টুডেন্ট ক্রেডিট কার্ড
  • বুধবার থেকে চালু পরিষেবা
  • কীভাবে করবেন আবেদন
  • রইল অনলাইনে আবেদনের পদ্ধতি
West Bengal to roll out credit card scheme for students from today bpsb
Author
Kolkata, First Published Jun 30, 2021, 12:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার অর্থাৎ ৩০ তারিখ থেকেই রাজ্যে শুরু হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অনলাইন আবেদন প্রক্রিয়া। খুব সহজে জেনে নিন কীভাবে আবেদন করবেন। কলেজগুলির সঙ্গে অনলাইন বৈঠকের মাধ্যমে এই ক্রেডিট কার্ডের আবেদনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করছে উচ্চ শিক্ষা দফতর। 

কীভাবে করবেন আবেদন, রইল বিস্তারিত

১. স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে গেলে প্রথমে রাজ্য সরকার নির্ধারিত পোর্টালে যান। https://wb.gov.in/government-schemes.aspx - এই লিংকে ক্লিক করলেই মিলবে বিস্তারিত তথ্য। ৩০ শে জুন অর্থাৎ বুধবার থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়েছে। 

২. এই পোর্টালে গিয়ে ডব্লিউবি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অ্যাপ্লিকেশন (Application) অথবা রেজিস্ট্রেশন বা Apply Online অপশন লেখা থাকবে। 

৩. সেই লিংকটিতে ক্লিক করলেই নতুন ওয়েব পেজ খুলে যাবে। 

৪. সেখানে এই ক্রেডিট কার্ডের সুবিধা নিতে গেলে যা তথ্য প্রয়োজন, তা দিতে হবে। 

৫. দিতে হবে মোবাইল নম্বর

৬. সেই মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে

৭. ওটিপি সাবমিট করলেই আবেদন করা যাবে পোর্টালে

উল্লেখ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পটিকে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। ভারতে বা বিদেশে প্রতিষ্ঠিত কোনও প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ঋণ নেওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে।

প্রসঙ্গত সন্তানদের পড়াশোনার খরচের চাপ যাতে বাবা-মা'দের উপর না পড়ে, তার লক্ষ্যেই এই শিক্ষার্থী ঋণ গ্রহণের প্রকল্প এনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরেট, পোস্ট ডক্টরেট, গবেষণার জন্য শিক্ষার্থীরা ঋণ গ্রহণ করতে পারেন। ভারতে বা বিদেশে প্রতিষ্ঠিত কোনও প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ঋণ নেওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিক্ষার্থীরা চাকরি পাওয়ার আগে পর্যন্ত যাতে এই ঋণ নিতে পারেন সেই দিকে নজর দেওয়া হয়েছে। একই সঙ্গে এই ঋণ শোধের ক্ষেত্রেও সুযোগ বেশি। ঋণ গ্রহণের পরবর্তী ১৫ বছরের মধ্যে সফট লোনের মাধ্যমে ফেরত দিতে হবে। এই বিষয়ে আবেদন ও অন্যান্য সব প্রক্রিয়া অনলাইনেই করা যাবে।

Follow Us:
Download App:
  • android
  • ios