গত সপ্তাহেই তৃণমূল কংগ্রেস ত্যাগ করে বিজেপিতে যোগ দিয়েছেন শুভেন্দু অধিকারী। একেবারে বিজেপিতে যোগদানের মঞ্চ থেকেই তিনি স্লোগান তুলেছেন 'তোলাবাজ ভাইপো হটাও'। কিন্তু তারও আগে শুভেন্দু অধিকারী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে মুখোমুখি বসিয়েছিলেন সাংসদ তথা বিশিষ্ট তৃণমূল নেতা সৌগত রায়। ঠিক কী ঘটেছিল সেই রাতের রুদ্ধদ্বার বৈঠকে? বুধবার কাঁথির জনসভায় ফাঁস করলেন সৌগত।

এদিন সৌগত রায় জানান, প্রশান্ত কিশোর ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে শুভেন্দু অধিকারীর সমস্য়া রয়েছে জেনেই তাঁদের মুখোমুখি বসিয়েছিলেন। সেখানে নাকি শুভেন্দু বলেছিলেন অভিষেককে নিয়ে তাঁর আর কোনও সমস্যা নেই। সৌগত রায় বলেছেন, তারপর শুভেন্দুকে 'তোলাবাজ ভাইপো হটাও', বলতে শুনে তিনি বিস্মিত হয়ে গিয়েছেন। তোলাবাজির অভিযোগ শুভেন্দু অধিকারীর বিরুদ্ধেও রয়েছে। তাই তাঁর মুখে সেই কথা মানায় না বলে মন্তব্য করেছেন তিনি।

ওই রাতের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও টেলিফোনে কথা হয়েছিল শুভেন্দু অধিকারীর, বলে জানা গিয়েছিল। সেই কথোপকথনের শেষে মমতাকে, কঁথির তৎকালীন বিধায়ক 'ঠিক আছে দিদি', বলে আশ্বাসও দিয়েছিলেন বলে জানা গিয়েছিল। যার উপর ভিত্তি করে তৃণমূল নেতারা জানিয়েছিলেন, সব সমস্যা মিটে গিয়েছে। তবে তার পরদিনই উফটার্ন নিয়েছিলেন শুভেন্দু অধিকারী। মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকা সৌগত রায়-কে ফোন করে বলে দিয়েছিলেন একসঙ্গে কাজ করা আর সম্ভব নয়।