উত্তমা সরকার, আলিপুরদুয়ার: টানা তিন মাস ধরে চলছে লড়াই। এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই। করোনা সতর্কতায় এই প্রথম লকডাউন জারি হল ভূটানে। উত্তরবঙ্গ লাগোয়া পড়শি দেশে লকডাউন চলবে পাঁচদিন। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার থেকে ভুটানগামী সমস্ত রাস্তা সিল করে দিয়েছেন প্রশাসন। আপাতত বন্ধ সীমান্ত বাণিজ্য।

আরও পড়ুন: আট ঘণ্টা পর এল 'মমতার ফ্রি অ্যাম্বুল্য়ান্স', নাকাল প্রসূতির পরিবার

চারিদিকে স্থলভাগে ঘেরা ছবির মতো সুন্দর দেশ ভূটান। চিনের সঙ্গে তেমন যোগাযোগ নেই, বরং দৈনন্দিন জীবনে ভারতের উপরই নির্ভরতা বেশি ড্রাগন ভূমির বাসিন্দাদের।  টানা তিন মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে ভূটানও। অথচ সংক্রমণ ঠেকাতে এদেশে যখন টানা তিনমাস লকডাউন চলছে, তখন পাহাড়ে কোলে ছোট্ট দেশটিতে কিন্তু জনজীবন স্বাভাবিকই ছিল। এমনকী, প্রাণহানির ঘটনা ঘটেনি! তাহলে হঠাৎ করে লকডাউন জারি করা হল? গত কয়েকদিনে ভূটানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। আর তাতেই প্রমাদ গুনেছে সেদেশের সরকার। 

আরও পড়ুন: প্রাক্তন সেনাকর্মীকে ধরতে গিয়ে নাস্তানাবুদ পুলিশ, জখম বেশ কয়েকজন

ভূটান সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, সীমান্ত বাণিজ্য তো বটেই, আগামী পাঁচদিন সেদেশে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। বাতিল করা দেওয়া হয়েছে পরীক্ষাও। এরমধ্যে যদি করোনা আক্রান্তের সংখ্যা বাড়ে, তাহলে লকডাউনের সময়সীমাও আরও বাড়তে পারেনি। এদিকে ভূটানে লকজাউনে প্রভাব পড়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গে জেলাগুলিতে। জলপাইগুড়ি জেলার সামসী গেট ও আলিপুরদুয়ার জেলার সীমান্ত শহর জয়গাঁ-এর কালিখোলা, গোমটু ও পাশাখা গেট সিল করেছে দিয়েছে প্রশাসন। এই গেটগুলি দিয়ে ভূটানের সঙ্গে চলে সীমান্ত বাণিজ্য।