প্রতি কিলোমিটারে খরচ মাত্র ৮০ পয়সা, গাড়ির বাজার দখল করতে চলেছে পুনের সৌর চালিত বৈদ্যুতিক গাড়ি, দেখে নিন বাকি ফিচার্স

পুণের ইলেকট্রিক ভেহিকল স্টার্টআপ Vayve Mobility ভারতের বাজারে এল প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি। গাড়ির নাম Vayve Eva.

Web Desk - ANB | Published : Mar 17, 2023 7:06 AM IST / Updated: Mar 17 2023, 02:09 PM IST

সৌর চালিত বৈদ্যুতিক গাড়ি নিয়ে ক্রেতাদের মধ্যে আগ্রহ ক্রমে বেড়ে চলেছে। পরিবেশ দূষণের কথা মাথায় রেখে বিভিন্ন গাড়ি প্রস্তুতকারক সংস্থা গাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছেন। এবার সেক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে ভারতের বাজারে এল প্রথম সৌর চালিত বৈদ্যুতিক গাড়ি। পুণের ইলেকট্রিক ভেহিকল স্টার্টআপ Vayve Mobility ভারতের বাজারে এল প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি। গাড়ির নাম Vayve Eva.

জানা গিয়েছে, গাড়িটি একটি ব্যাটারি চার্জিং বিকল্পের সঙ্গে সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং নির্মাচারা দাবি করেন যে এটি প্রতি ইউনিট বিদ্যুতে প্রায় ২০ কিমি যেতে পারে। টায়ার ১, টায়ার ২ ও টায়ার ৩-সহ জনাকীর্ণ শহরগুলোতে সুবিধাজনকভাবে যাতায়াতের জন্য ডিজাইন করা হয়েছে, এটি আকারে ছোট ও সংকীর্ণ করা হয়েছে।

সৌর চালিত বৈদ্যুতিন গাড়িতে পেট্রোল, সিএমজি ও ডিজেল চালিত গাড়ির তুলনায় ন্যূনতম রক্ষণাবেক্ষণের প্রয়োজন। এই গাড়ির ব্যাটারি প্রায় আট বছর ধরে চলবে এবং গাড়ি বা সোলার প্যানেলের জন্য কোনও রক্ষণাবেক্ষণের প্রয়োজন নেই বলে জানা গিয়েছে।

গাড়ির দাম এখনও ঠিক করা হয়নি। ভারতীয় ইভি বাজারে, বৈদ্যুতিক টু হুইলারের দাম ২ লক্ষ টাকা পর্যন্ত যায় এবং হ্যাচব্যাকের দাম প্রায় ১০-১২ লক্ষ টাকা। এদিকে বৈদ্যুতিক যানবাহন সাধারণত ব্যয়বহুল। তবে, তাদের অপারেটিং খরচ কম। ইভা প্রতি কিলোমিটারে মাত্র ৮০ পয়সা খরচ হবে। কম্পিউটার চিপস ও লিথিয়াম ব্যাটারি সেল ছাড়া সোলার কারের সমস্ত যন্ত্রাংশ আনা তাইওয়ান, চীন ও কোরিয়া থেকে।

ইভা হল স্টার্টআপের তার সব প্রতিষ্ঠারা সম্মিলিত প্রচেষ্টার ফল। নীলেশ বাজাজ, অঙ্কিতা জৈন সৌরভ মেহতা ও বিলাস দেশপান্ডের প্রায় ১০ বছর ধরে পরিশ্রম করে চলেছেন। নিজের নিজের বহুজাতিক কোম্পানির চাকরি ছেডডে নিজেদের সঞ্চয় দিয়ে এই গাড়ি প্রস্তুত করেছেন। বর্তমানে গাড়ির বুকিং শুরু হয়নি। তবে, এই গাড়িটি যে শীঘ্রই ক্রেতাদের মনে স্থান পাবে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

এরই সঙ্গে গাড়ির ডিজাইন নজর কেড়েছে সকলের। গাড়ির ডিজাইন আর গাড়ির টেকনোলজি সবই উন্নত মানের। এদিকে প্রতি কিলোমিটারে খরচ মাত্র ৮০ পয়সা। সে কারণে অনেকেরই অনুমান, শীঘ্রই ভারতের গাড়ির বাজার দখল করতে চলেছে পুনের প্রথম সৌর চালিত বৈদ্যুতিক গাড়ি। তাই এখন দেখার অপেক্ষা। কবে থেকে ভারতের রাস্তায় দেখা মেলে এ গাড়ির

 

আরও পড়ুন

মাত্র ২৫,০০০ টাকায় পেয়ে যাবেন হুন্ডাই Alcazar SUV, চলছে এক অবিশ্বাস্য অফার

Nissan-Renault-এর দারুন প্ল্যান, লঞ্চ হবে দুর্দান্ত ফিচারের ৬টি গাড়ি

Automobile Budget 2023: কমবে আমদানিকৃত গাড়ির দাম, দেখে নিন কী রয়েছে এই বছরের বাজেটে

Share this article
click me!