বাম মানসিকতার কারণেই গত ৮ বছরে সরকারি আনুকুল্য পায়নি 'চেতনা' নাট্যদল?

নীলের হাল্কা অভিমান, ‘’৫০ বছর ধরে একটি নাট্যদল স্বমহিমায় বর্তমান। তার পরেও গত ৮ বছরে কোনও সরকারি আনুকুল্য পায়নি ‘চেতনা’!’’

Web Desk - ANB | Published : Oct 28, 2022 7:09 AM IST / Updated: Oct 28 2022, 05:24 PM IST

২২ নভেম্বর ৫০ বছর পূর্তি অরুণ মুখোপাধ্যায়ের চেতনা নাট্যদলের। ২৭ অক্টোবর ভাইফোঁটার দিন থেকেই সাজ সাজ রব একাডেমি অফ ফাইন আর্টস সভাগৃহে। সুবর্ণজয়ন্তীতে কী হবে আর কী হবে না? তারই আগাম সংবাদিক বৈঠক দলের প্রতিষ্ঠাতা এবং দুই কর্ণধারের। অরুণ মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে এ দিন মুখোমুখি সুমন মুখোপাধ্যায়, সুজন ওরফে নীল মুখোপাধ্যায়। দলের দায়িত্ব বর্তমানে নীলের কাঁধে। এঁদের যোগ্য সঙ্গত দিয়েছেন দেবশঙ্কর হালদার, শুভাশিস মুখোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তী, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়। বিক্রম দাশগুপ্ত ফাউন্ডেশনের পক্ষে থেকে উপস্থিত ছিলেন কর্ণধার স্বয়ং। যিনি বিশেষ উদযাপনকে বর্ণময় করে তুলতে চলেছেন।

চলতি বছরে শুধু ‘চেতনা’-রই ৫০ বছর নয়। ৫০ বছরে পা রাখবে দলের নাটক ‘মারীচ সংবাদ’ও। মঞ্চসফল এই নাটকের জনক অরুণ মুখোপাধ্যায়। এ ছাড়াও, নাট্যদলের ঝুলিতে ‘তিস্তাপারের বৃত্তান্ত’, ‘মেফিস্টো’, ‘ঘাসিরাম কোতয়াল’-এর মতো মঞ্চসফল নাটক তো আছেই। সাংবাদিক বৈঠকেই কথায় কথায় নীলের হাল্কা অভিমান, ‘’৫০ বছর ধরে একটি নাট্যদল স্বমহিমায় বর্তমান। তার পরেও গত ৮ বছরে কোনও সরকারি আনুকুল্য পায়নি ‘চেতনা’!’’ নাটকপাড়া বলে, চেতনা নাকি সামান্য বাম-ঘেঁষা। তাই কি মুখ্যমন্ত্রীর নেকনজরে নেই? বৈঠকে যদিও এই প্রশ্নের কোনও সদুত্তর মেলেনি। তবে সুমন এবং নীল উভয়েই আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন সেই সব দর্শকদের, যাঁদের ভালবাসায় ‘চেতনা’ নাট্যদুনিয়ায় এই নতুন ইতিহাস লিখতে চলেছে।
বৈঠক থেকে এও জানা গিয়েছে, পাঁচ দিনের নাট্যোৎসবে নাট্যদল এক বিশেষ অনুষ্ঠানে একমুঠো নাটক পের ফিরিয়ে আনছে মঞ্চে। তালিকায় কী কী নাটক রয়েছে? নীল এবং সুমন যৌথ ভাবে জানিয়েছেন, আমরা আবারও দর্শকদের মুখোমুখি হচ্ছি মারীচ সংবাদ নিয়ে। এ ছাড়াও থাকবে, দলের মাইলফলক প্রযোজনা জগন্নাথ। দীর্ঘ বিরতির পরে অভিনীত হবে মেফিস্টো, ঘাসিরাম কোতয়াল, ডন তাকে ভাল লাগে, রাণী ক্রেউসা। পরিচালনা এবং অভিনয়ে সুমন এবং সুজন মুখোপাধ্যায়। এই দুই তারকা অভিনেতা ছাড়াও মঞ্চজুড়ে তারকাখচিত অভিনয়ের ঝলক দর্শক দেখতে পাবেন দেবশঙ্কর হালদার, অনির্বাণ ভট্টাচার্য, অনির্বাণ চক্রবর্তী, মেঘনাদ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায়, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায়ের সৌজন্যে।

Latest Videos


চেতনার ৫০ বছরের নাট্যোৎসব নিয়ে কতটা উত্তেজিত নাট্য ব্যক্তিত্বরা? দেবশঙ্করের দাবি, নাটকে অভিনয়ের সুযোগ পেলে তিনি আর কিচ্ছু চান না। উপরি পাওনা ‘মারীচ সংবাদ’-এর মতো নাটকে অভিনয়ের সুযোগ পাচ্ছেন। তিনি তৃপ্ত। অনির্বাণ তাঁর অভিনয় জীবনের শুরু থেকে এই দলের সঙ্গে যুক্ত। দীর্ঘ দিন ‘মারীচ’-এর ভূমিকায় অভিনয় করেছেন। দলের সুবর্ণজয়ন্তীতে স্বাভাবিক ভাবেই গর্বিত তিনি। শুভাশিস, সুরজিৎ স্মৃতিপথে ফিরে গিয়েছেন সেই সব দিনে যখন তাঁরা নাট্যদলের জনপ্রিয় নাটকগুলোতে অভিনয় করতেন। পাশাপাশি সাধুবাদ জানিয়েছেন সুমন এবং সুজনকে। যাঁরা অরুণ মুখোপাধ্যায়ের সার্থক উত্তরসূরী। বিক্রম মনে করিয়ে দিয়েছেন, বিশেষ দিনে শুধুই মঞ্চ, নাটক এবং অভিনেতাদের নিয়ে মাতামাতি করলে চলবে না। পর্দার নেপথ্যে যাঁরা থাকেন সেই সব নাট্যকর্মীদের কথাও মনে রাখতে হবে। ওঁরাই আসল।

আরও পড়ুন-সহবাস করতে হবে বন্ধুর সঙ্গে, শরীরের দর হাঁকিয়েছিলেন স্বামী, ভয়ঙ্কর দিনের স্মৃতিচারণায় করিশ্মা

আরও পড়ুন-নগ্ন হয়ে সঙ্গমের দৃশ্যে পর্দায় ঝড়,কতটা সাহসী হতে হয়েছিল করিনাকে জানেন?

আরও পড়ুন-অর্ধনগ্ন শরীরে যৌনতায় ঝড় তুলতে গিয়ে আইনি জটে জড়ালেন উরফি, অভিযোগ দায়ের পুলিশে

Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা