ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে হয়েছেন জয়ী, বলিউডের ৬ অভিনেত্রীর এমন কাহিনি যা অনুপ্রেরণার

ক্যান্সারে আক্রান্ত হয়েও জীবন যুদ্ধে জয়ী বয়েছে অনেক বলিউড ভিনেত্রী। এদের মধ্যে অন্যতম কিরণ খের, সোনালী বেন্দ্রে, তাহিরা কাশ্যপ, লিজা রে ও মণীষা কৈরালার মতন অভিনেত্রী।

Abhinandita Deb | Published : Jun 9, 2022 12:21 PM IST / Updated: Jun 11 2022, 01:53 PM IST

ক্যানসার আক্রান্ত বলিউড অভিনেত্রী মহিমা চৌধুরী। ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত তিনি। বিগত কয়েক বছর ধরে পর পর বলিউড অভিনেত্রীদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এই মুহূর্তে খুবই দুঃখ জনক সময় চলছে বলিউডের জন্য। যে ভাবে একের পর এক জনপ্রিয় অভিনেত্রীরা এই কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন তা সত্যি মেনে নেওয়া খুবই কঠিন। যদিও তাঁরা কেউই হেরে যাওয়ার পাত্রী নন এই কর্কট রোগের কাছে। কিরণ খের, সোনালী বেন্দ্রে, মণীষা কৈরালা, তাহিরা কাশ্যপ এবং লিজা রে তাঁদের ক্যানসার যুদ্ধ জয় করে আবার নিজের কাজের জায়গায় ফিরে এসেছেন স্বাভাবিক ছন্দেই।

অনুপম খের সম্প্রতি তাঁর সোশ্যাল মিডিয়া একাউন্টে মহিমা চৌধুরীর একটি ভিডিও পোস্ট করেন, যেখানে দেখা যাচ্ছে অভিনেত্রীর মাথার চুল কামানো রয়েছে, ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা স্বীকার করছেন 'পারদেশ' খ্যাত অভিনেত্রী। ক্যানসার  আক্রান্ত হওয়ার কথা বলতে গিয়ে ভেঙে পড়েছেন মহিমা, তিনি বলেন যে তিনি ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত এবং তাঁর চিকিৎসা চলছে।  বিগত কয়েক মাস ধরে অনেকগুলি সিনেমার ও ওয়েব সিরিজের অফার তিনি পেয়েছিলেন কিন্তু শারীরিক অসুস্থতার কারণে সেগুলো ফিরিয়ে দিয়েছেন। যদিও এটা তাঁর ক্যানসারের প্রাথমিক পর্যায়।

মহিমার মতন আরও অনেক বলিউড অভিনেত্রী ক্যানসার আক্রান্ত হয়েছেন ও সেই যুদ্ধ জয়ের কাহিনি ফ্যানেদের সঙ্গে শেয়ারও করেছেন। এদের মধ্যে অন্যতম অনুপম খেরের স্ত্রী কিরণ খের। তিনি 'মাল্টিপল মায়লমা' ( Multiple Myeloma) নামের এক দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত। এখনও তিনি চিকিৎসাধীন। খবরটি টুইটারের মাধ্যমে প্রথম প্রকাশ করেন তাঁর স্বামী অনুপম খের এবং তাঁদের ছেলে সিকান্দার খের। 'মাল্টিপল মায়লমা' একটি দুরারোগ্য বা আনকমন ধরনের ব্লাড ক্যানসার, যার ফলে অস্বাভাবিক হারে প্লাজমা কোষ তৈরি হয় অস্থি মজ্জায়। ফলে শরীরের বিভিন্ন হারের মধ্যে টিউমার তৈরি হয় যা ম্যালিগনেন্ট। হেলদি প্লাজমা কোষ আমাদের শরীরে অ্যন্টিবডি তৈরি করে যা আমাদের শরীরকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ইনফেকশন থেকে রক্ষা করে। কিন্তু 'মাল্টিপল মায়লমা'-র পেশেন্ট দের প্লাজমা কোষের বিন্যাসে অসামঞ্জস্যতা দেখা দেয় যা অস্থি মজ্জায় ম্যালিগন্যান্ট টিউমারের সৃষ্টি করে। তবে উল্লেখ যোগ্য বিষয় হল ডি দুরারোগ্য ব্যাধির সাথে লড়েও কিরণ বিভিন্ন সিনেমায় অভিনয় করে চলেছেন।

২০১৮ এ মেটাস্ট্যাটিক ক্যানসার ধরা পড়ে অভিনেত্রী সোনালী বেন্দ্রের। চিকিৎসার জন্য তিনি নিউ ইয়র্ক পাড়ি দেন। ক্যানসারের সঙ্গে যুদ্ধ জয়ে সাফল্য পান অভিনেত্রী। এখন তিনি বেশ ভালো আছেন। অভিনেত্রী অনেক বার সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন ইন্টারভিউ তে জানিতেছেন এই যুদ্ধটা  তাকে অনেক পজিটিভ করে তুলেছে তাকে মানসিক দিক থেকে।

বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রী এবং লেখিকা তাহিরা কশ্যপ-এর ক্যানসার ধরা পড়ে ২০১৮ সালে। সেরে উঠে তিনি ক্যানসারের বিষয়ে সচেতনতা গড়ে তোলার কাজ করছেন, বিশেষ করে তাঁদের জন্য যারা ক্যানসারের সঙ্গে লড়ছেন। তাহিরার হাতে এই মুহূর্তে তাঁর আগামী ছবি ' শর্মা জি কি বেটি' ছবিটির কাজ রয়েছে। সায়ামী খের ও দিব্যা দত্ত-কেও দেখা যাবে এই ছবি তে।

লিসা রে প্রথমে তাঁর ব্লাড ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর টি এক বছর ধরে গোপনিও রাখেন এবং থেরাপি নেয়ার সাথে সাথে শুটিং ও চালিয়ে যান । ২০০৯ সালে তিনি ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর জানতে পারেন এবং চিকিৎসা শুরু করেন। লিসাও  'মাল্টিপল মায়লমা' তে আক্রান্ত হয়েছিলেন। 

২০১২ সালে অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মণীষা কৈরালার ক্যানসার আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। অভিনেত্রী ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ২০১৫ সালে অবশেষে তাকে ক্যানসার মুক্ত ঘোষণা করেন ডাক্তার রা। চিকিৎসার জন্য তিনি নিউ ইয়র্কেও গেছিলেন।  ক্যানসার মুক্ত হয়ে তিনি এ বিষয়ে নিজের আত্মজীবনী প্রকাশ করেন যার নাম দেন হিলড( Healed: How cancer Give Me A New Life) যার মধ্যে বলা আছে নিউ ইয়র্কে চিকিৎসা করাতে গিয়ে কতটা যত্ন  পেয়েছেন তিনি। সেখানকার অঙ্কলজিস্টরা তাঁকে নতুন জীবন দান করেছে।

আরও পড়ুন,নয়নতারা-ভিগনেশের বিয়ে তে 'কিং খানের' গ্র্যান্ড এন্ট্রি

আরও পড়ুনসিজন অফ কালচারের দূত এ আর রেহমান, ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে ঘোষণা।

Read more Articles on
Share this article
click me!