Asianet News BanglaAsianet News Bangla

Breast Cancer : কোন বয়সে বাড়ছে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি, সতর্ক হোন এখনই

ব্রেস্ট ক্যান্সারে শুধু মেয়েরাই নন, বরং ছেলেরাও আক্রান্ত হচ্ছেন। গবেষণায় দেখা গিয়েছে, বার্ধক্যে থাকা পুরুষদের মধ্যেই এই স্তন ক্যান্সার বাসা বাঁধছে।  স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রথম ধাপে ধরা পড়লে তাহলে বাঁচানো সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা পরের দিকেই ধরা পড়ে। সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, শুধু মেয়েরাই নন, ছেলেরাও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ক্রমশ বাড়ছে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা। বিশেষত, এই ৩ কারণেই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন পুরুষরা, জেনে নিন। 

Which age groups are at highest risk for breast cancer BRd
Author
Kolkata, First Published Nov 22, 2021, 6:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ক্যান্সার নামটি শুনলেই যেন বুকটা কেমন কেঁপে ওঠে। কারণ একটাই এই মারণ রোগে আক্রান্ত হলে মৃত্যু পর্যন্ত ঘটছে। গোটা বিশ্বজুড়ে এই রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার। ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি  ক্যান্সারে (Breast Cancer) আক্রান্ত হন।স্তন ক্যান্সার নিয়ে একাধিক ধারণা রয়েছে সকলের মধ্যে। তবে এই ক্যান্সার নিয়ে নানান ভুল ধারণা রয়েছে সকলের মধ্যে। ক্যান্সার নামটি শুনলেই যেন বুকটা কেঁপে ওঠে। কারণ একটাই এই মারণ রোগে আক্রান্ত হলেই মৃত্যু পর্যন্ত হয় অনেকেরই। গোটা বিশ্বজুড়ে এই রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার।  সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা ক্রমশ বাড়ছে । সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, শুধু মেয়েরাই নন, ছেলেরাও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ক্রমশ বাড়ছে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা। বিশেষত, এই ৩ কারণেই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন পুরুষরা, জেনে নিন। 

ব্রেস্ট ক্যান্সারে (Breast Cancer) শুধু মেয়েরাই নন, বরং ছেলেরাও আক্রান্ত হচ্ছেন। গবেষণায় দেখা গিয়েছে, বার্ধক্যে থাকা পুরুষদের মধ্যেই এই স্তন ক্যান্সার বাসা বাঁধছে।  স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রথম ধাপে ধরা পড়লে তাহলে বাঁচানো সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা পরের দিকেই ধরা পড়ে। কেমোথেরাপি ও রেডিয়েশন থেরাপিতে স্তন ক্যান্সার সারানো যায়। জেনেটিক সূত্র ধরেই স্তন ক্যান্সারে আক্রান্ত হন পুরুষরা। গবেষণা মতে, ১৫-২০ শতাংশ পুরুষই বংশানুক্রমিক ভাবেই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। শরীরে ইস্ট্রোজেন ও অ্যান্ড্রেজেনের তারতম্যের কারণেই পুরুষের শরীরে এই রোগের জীবাণু থাকে। থাইরয়েড, ওবেসিটি, যকৃতের সমস্যার কারণেই পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে। অ্যালকোহল , সিগারেট সেবন অতিরিক্ত পরিমাণে, শরীরচর্চা না করলেও উচ্চমাত্রার ইস্ট্রোজেন নিঃসৃত হয় এবং যার থেকে স্তন ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়।

 

Which age groups are at highest risk for breast cancer BRd

 

আরও পড়ুন-Breast Cancer: বাড়ছে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের সংখ্যা, নিজেই পরীক্ষা করে দেখুন আপনি রোগে আক্রান্ত কি না

আরও পড়ুন-Breast Cancer: করোনা কালে বেড়েছে স্তন ক্যান্সার, জেনে নিন স্তন ক্যান্সার বৃদ্ধির কারণ

আরও পড়ুন-সর্বনাশ, সারারাত জেগে মোবাইলে ব্যস্ত, অন্ধত্ব থেকে আশঙ্কা বাড়ছে ক্যান্সারের মতো জটিল রোগের

 

যারা স্তন ক্যান্সারে (Breast Cancer) আক্রান্ত হন এবং প্রথম স্টেজে থাকেন সেক্ষেত্র তাদের কোনও লাম্প হয় না। বরং অনেক ক্ষেত্রেই রোগী কোনও লাম্প অনুভবও করতে পারেন না। বংশগতভাবে যাদের পরিবারের কেউ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে না থাকেন অনেকেই ভাবেন তিনি এই মারণ রোগ থেকে মুক্ত। কিন্তু  মহিরালাই বেশি করে এই রোগে আক্রান্ত হচ্ছেন। স্তন সার্জারি করলে এই ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়ে , তা মোটেই নয়। যে কোনও কারণেই স্তন ক্যান্সার হতে পারে।অনেকেই মনে করেন তার দেওয়া অন্তর্বাস পরলে ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি বাড়ে। যদিও এখনও পর্যন্ত এই তথ্যের কোনও প্রমাণ পাওয়া যায়নি। অল্প বয়সী মহিলাদের স্তন ক্যানসার হয় না এরও কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। বেশিরভাগ মহিলারাই এই রোগে আক্রান্ত হন। তবে  তাঁদের বয়স ৪০-এর উপরে। কম বয়সের মেয়েরাও স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। আকারে ছোট  কিংবা বড় স্তন যাঁদের, তার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। স্তনের আকার বা আকৃতির সঙ্গে স্তন ক্যানসার হওয়ার কোনও সম্পর্ক নেই। সমীক্ষায় দেখা গেছে, শুধু মেয়েরাই নন, ছেলেরাও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ক্রমশ বাড়ছে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা।

 


 

Follow Us:
Download App:
  • android
  • ios