Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: খাবার পর অন্তত ৩০ মিনিট হাঁটুন, সমস্যা সমাধান হবে ম্যাজিকের মতো

সংসার সামলাতে গিয়ে সকালে হাঁটার (walk) সময় না অনেকেরই। বেছে নিতে পারেন দুপুরের সময়। জানা গিয়েছে, দুপুরে লাঞ্চের (Lunch) পর হাঁটা শরীরের জন্য বেশ উপকারী। 

health tips- Know the benefit of walking after lunch
Author
Kolkata, First Published Nov 22, 2021, 6:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সুস্থ থাকতে শরীরচর্চা (Exercise) আবশ্যক। এক্সারসাইজ না হোক, দিনে ৩০ থেকে ৪০ মিনিট হাঁটার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তারা। দু’বেলা ৩০ মিনিট করে হাঁটলে যে কোনও রোগের থেকে মুক্তি মিলবে। এদিকে সংসার সামলাতে গিয়ে সকালে হাঁটার সময় না অনেকেরই। তাই বলে সারাদিনে হাঁটবেন না এমন নয়। বেছে নিতে পারেন দুপুরের সময়। জানা গিয়েছে, দুপুরে লাঞ্চের (Lunch) পর হাঁটা শরীরের জন্য বেশ উপকারী। 

খাবার হজম (Digest) না হওয়ার সমস্যায় যারা ভুগছেন। তারা খাবার পর হাঁটতে পারেন। জানা গিয়েছে, পাকস্থলিতে গিয়ে খাবার যত দ্রুত অন্ত্রে পরিণত হবে, তত তাড়াতাড়ি তা হজম হবে। এতে গ্যাস, অ্যাসিড, হজম না হওয়ার মতো সমস্যা থেকে নিষ্পত্তি মেলে। আর খাবার পর হাঁটলে খাবার সহজে হজম হবে। তাই লাঞ্চ কিংবা ডিনারের পর অন্তত ৩০ মিনিট হাঁটার চেষ্টা করুন। এতে সুস্থ থাকবেন। 

আরও পড়ুন: Heath Tips: সদ্যজাত থেকে বৃদ্ধ- ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন শয় শয় মানুষ, জেনে নিন কেন প্রসার ঘটছে এই রোগের

টাইপ ২ ডায়াবেটিসে (Diabetes 2) আক্রান্ত ব্যক্তিদের জন্য দুপুরে খাবার পর হাঁটা খুবই উপকারী। খাবার পর রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। শরীর থেকে ইনসুনিলন নিঃসরণ হয়। এই সময় হাঁটলে শরীরের অতিরিক্ত গ্লুকোজ তৈরি হয় না। তা নিয়ন্ত্রণে থাকে। ফলে ডায়াবেটিসের মাত্রা ঠিক থাকে। তাই টাইপ ২ -তে আক্রান্ত হলে অবশ্যই লাঞ্চ ও ডিনারের পর হাঁটার অভ্যেস তৈরি করুন। 

আরও পড়ুন: Health Tips: ঘুম আসতে ভোর হয়ে যায় কিংবা সামান্য শব্দেই ঘুম ভাঙে, জেনে নিন কীভাবে দূর করবেন অনিদ্রার সমস্যা
দুপুরে কার্বোহাইড্রেট (Carbo hydrate) ও ক্যালোরি (Calories) জাতীয় খাবার অনেকেই খান। যা সহজে হজম হতে চায় না। তাই খাবার পর ৩০ মিনিট হাঁটলে তা সহজে হজম হয়ে যায়। এতে শরীরে বাড়তি মেদ জমবে না। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই লাঞ্চ (Lunch) ও ডিনারের (Dinner) পর হাঁটুন। এই সময় হাঁটলে একদিকে যেমন খাবার হজম হবে, তেমনই পরিশ্রমের ফলে অতিরিক্ত চর্বি ঝড়বে। খাবার পর বিশ্রাম নিলে শরীরে মেদ জমতে পারে। 

এদিকে শীতকালে অনেকেই হাঁটু ব্যাথা, পায়ের ব্যথা, গ্যাস- অম্বলের সমস্যায় ভোগেন। এই মরশুমে শারীরিক পরিশ্রম (Physical Exercise) কম হয়। ঠান্ডার জন্য সকলেই একস্থানে থাকতে পছন্দ করেন। হাঁটাচলা কম হওয়ায় গ্যাস, অম্বলের মতো সমস্যা যেমন দেখা দেয়। তেমনই গাঁটের ব্যথা, হাঁটুর ব্যথা হয়।  তাই শীতে অবশ্যই দুপুরে খাবার পর হাঁটবেন। এতে সুস্থ থাকবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios