Oil Price Today-তেলের দাম অপরিবর্তিত,কলকাতাসহ শহরগুলিতে পেট্রল-ডিজেলের দামের তালিকা

বুধবার দাম বাড়ানো হল না পেট্রল ডিজেলের। চার মেট্রো শহরে মঙ্গলবারের দামই ধার্য করা হয়েছে বুধবার।

Parna Sengupta | Published : Nov 10, 2021 6:08 AM IST / Updated: Nov 10 2021, 12:12 PM IST

গত কয়েকদিন ধরে মানুষকে সামান্য স্বস্তি দিয়ে বাড়ছে না পেট্রল ডিজেলের দাম। সোম ও মঙ্গলবারের পর বুধবারও অপরিবর্তিত রইল তেলের দাম। চার মেট্রো শহরে বুধবার বাড়ল না পেট্রল ডিজেলের দাম(Oil Price Today)। তবে সেঞ্চুরির ঘর থেকে নামেনি কোনও জ্বালানির দামই (Oil Price)। মঙ্গলবারের (Tuesday) দামই ধার্য করা হয়েছে বুধবার (10th November)। সামান্য স্বস্তি আম জনতার (Common People)।  

উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। পেট্রোলের দাম, কিছু রাজ্যে, প্রতি লিটারে ১২০টাকা ছুঁয়েছিল, তিনটি বড় শহরে ডিজেল প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে। দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। 

কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৭ টাকা, ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। মঙ্গলবারের দামই ধার্য করা হয়েছে বুধবার। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

নয়াদিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ১০৩.৯৭ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রল ডিজেল। 

মুম্বইতে বুধবার পেট্রলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা, সোমবার থেকেই একই দামে পেট্রল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই ধামই ধার্য করা হয়েছিল। 

বেঙ্গালুরুতে লিটার প্রতি পেট্রলের দাম ১০০.৬৭ টাকা, ডিজেলের দাম লিটার প্রতি ৮৫.১০ টাকা, গতকালের তুলনায় ডিজেলের দাম ১০ পয়সা বাড়ানো হয়েছে। 

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন ক্রমাগত দেশ জুড়ে পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়ছে। পেট্রল ডিজেলের দাম বাড়িয়ে সারা দেশের সাধারণ মানুষের ঘরে আগুন লাগিয়েছে নরেন্দ্র মোদী সরকার। ক্রমাগত তেলের দামবৃদ্ধি করে ইতিমধ্যেই রাজকোষে চার লক্ষ কোটি টাকা আমদানি করেছে কেন্দ্র। এই মূল্যবৃদ্ধি সরকারি সব প্রকল্পের বাস্তবায়নে বাধা দিচ্ছে, চাষীদের ক্ষতি হচ্ছে। খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি ঠেকানো যাচ্ছে না বলে অভিযোগ মমতার। 

Mamata Banerjee-তেলের দাম বাড়িয়ে ৪লক্ষ কোটি টাকা আয় করেছে কেন্দ্র,দাবি মমতার

Modi in Approval ratings-বিশ্বনেতাদের ব়্যাঙ্কিংয়ে এক নম্বর, জনপ্রিয়তার শীর্ষে মোদী

উল্লেখ্য, গত তিন বছরে, পেট্রোলের দাম ২০১৮-১৯ অর্থবর্ষে ১৪৮ বার, ২০১৯-২০ অর্থবর্ষে ৮৯ বার, ২০২০-২১ অর্থবর্ষে ৭৬ বার বেড়েছিল। একইভাবে, ডিজেলের দাম ২০১৮-১৯ সালে ১৪০ বার, ২০১৯-২০ সালে ৭৯ বার ও ২০২০-২১ সালে ৭৩ বার বাড়ানো হয়েছিল। পেট্রোলিয়াম পণ্যগুলি, বিশেষত পেট্রল ডিজেলে আরোপিত আবগারি শুল্ক থেকে কেন্দ্রীয় সরকারের আয় বেড়েছে বলে তথ্য মিলেছে। গত ৩ বছরে সরকারের উপার্জন মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে, তবে গত বছরের তুলনায় তার লাভের পরিমাণ আরও বেড়েছে (২০২০-২১)। 

২০১৮-১৯ সালে, সরকার আবগারি শুল্ক থেকে ২,৩৫,৩০১ কোটি টাকা আয় করেছে, যার মধ্যে প্রায় আড়াই কোটি এসেছে কেবল পেট্রল এবং ডিজেলের উপর ট্যাক্স থেকে। একই সময়ে, ২০১৯-২০ সালে ১৯,৭৮৪,৫৫ কোটি টাকা আয় হয়েছিল। 

Read more Articles on
Share this article
click me!