প্রকাশিত হল কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট পরীক্ষার দিন, জেনে নিন বিস্তারিত

কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে AICTE অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা (Student)। CMAT পরীক্ষার সময় পরীক্ষা দুপুর ৩ টে থেকে। জেনে নিন পরীক্ষা সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

Sayanita Chakraborty | Published : Mar 12, 2022 5:11 AM IST

সম্প্রতি প্রকাশিত হল কমন ম্যানেজমেন্ট (CMAT) পরীক্ষার দিন। বিজ্ঞপ্তি অনুসারে কমন ম্যানেজমেন্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ এপ্রিল। ছাত্র-ছাত্রীদের কাছে CMAT পরীক্ষার গুরুত্ব বিস্তর। কারণ, এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে AICTE অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা (Student)। CMAT পরীক্ষার সময় পরীক্ষা দুপুর ৩ টে থেকে। জেনে নিন পরীক্ষা সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ তথ্য। 

CMAT পরীক্ষার জন্য অফিশিয়াল ওয়েবসাইট (Official Web Side) cmat.nta.nic.in-এ গিয়ে আবেদন জমা করতে পারবেন। এই পরীক্ষায় বেশ কিছু বিষয় গুরুত্ব পায়। তার মধ্যে রয়েছে, কোয়ান্টিটেটিভ টেকনিক, লজিক্যাল রিজনিং (Language Reasoning), ল্যাঙ্গুয়েজ কমপ্রিহেনশন (Language Comprehension), সাধারণ জ্ঞান (General Knowledge) ও উদ্ভাবন ও শিল্পোদ্যোগের মতো বিষয়। অর্থাৎ প্রস্তুতির সময় গুরুত্বদিন এই সকল বিষয়ে। কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট পরীক্ষার সময় ৩ ঘন্টা। এবছর পরীক্ষা হবে ৯ এপ্রিল দুপুর ৩টে থেকে। কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট (CMAT) পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকে। সমস্ত বিভাগে ২৫ নম্বর করে প্রশ্ন আসে। উত্তর দেওয়ার জন্য চারটি বিকল্প দেওয়া হয়। এর মধ্যে সঠিক উত্তর বেছে নিতে হবে পরীক্ষার্থীদের (Examinee)।  

১৬ ফেব্রুয়ারি ২০২২ থেকে শুরু হয়েছে রেজিস্ট্রেশন (Registration)। যারা এনট্রেন্স পরীক্ষা দিতে চান, তারা ১৭ মার্চের মধ্যে রেজস্ট্রেশন করুন। রেজিস্টেরশনের সময় রাত ১১.৫০ পর্যন্ত। আবেদন করার ক্ষেত্রে এই কয়টি জিনিস মেনে চলুন। কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট-এর (CMAT) জন্য আবেদন করতে প্রথমে cmat.nta.nic.in ওয়েব সাইডে লক ইন করুন। এবার রেজিস্ট্রেশন ফর CMAT 2022 ট্যাবে ক্লিক করুন। এবার নিজের প্রয়োজনীয় তথ্য সেখানে রেজিস্টার করুন। এরপর নিজের অ্যাপ্লিকেশন (Application) নম্বর ও পাসওয়ার্ড (Password) প্রদান করে লগইন করুন। তারপর অ্যাপ্লিকেশন ফর্ম খুলে যাবে। CMAT 2022 অ্যাল্পিকেশন ফর্মটিতে কল তথ্য প্রদান করুন ও সব ডকুমেন্ট আপলোড করে নিন। এবার ফি জমা করলেই আপনার কাজ শে। শেষে একটি প্রিন্ট আউট বের করতে ভুলবেন না। এটি পরীক্ষার দিন কাজে লাগবে। 

এভাবে কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট পরীক্ষার ফর্ম। জানা গিয়েছে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে এই পরীক্ষা হবে। পরীক্ষা গ্রহণ করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। প্রতি বছর সারা দেশ জুড়ে এই পরীক্ষা আয়োজিত হয়। 

আরও পড়ুন- কলকাতা সহ অন্যান্য শহরে পেট্রোলের দামের গতি প্রকৃতি কেমন রয়েছে জেনে নিন

আরও পড়ুন- প্রচুর সংখ্যক শূন্যপদে নিয়োগ অয়েল ইন্ডিয়া-এ, যোগ্যতা ও অন্যান্য বিষয়ে জানতে পড়ুন

আরও পড়ুন- বয়সকে উপেক্ষা করে এগিয়ে চলেছেন তাঁরা, রইল এমন কয়েকজন মহিলার কাহিনি
 

Share this article
click me!