Omicron Cases Rising: ভারত কি তৃতীয় তরঙ্গের মুখে, কী বলছেন 'হু'-এর বিশেষজ্ঞ

ভারতে দ্রুত বাড়ছে করোনাভাইরাসের ওমিক্রন (Omicron) রূপান্তর সংক্রমণের ঘটনা। আসছে কি করোনাভাইরাস মহামারির তৃতীয় তরঙ্গ (COVID-19 Third Wave), কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organisation) বিশেষজ্ঞ ডাক্তার পুনম ক্ষেত্রপাল (Dr. Poonam Khetrapal)?
 

amartya lahiri | Published : Dec 12, 2021 9:44 AM IST / Updated: Dec 12 2021, 04:39 PM IST

করোনাভাইরাসের ওমিক্রন (Omicron) রূপান্তর সংক্রমণের ঘটনা ক্রমে বেড়ে যাওয়ায় কারণে ভারতে করোনাভাইরাস মহামারির (Coronavirus Pandemic) সম্ভাব্য তৃতীয় তরঙ্গের (COVID-19 Third Wave) হুমকি, বড় আকার ধারণ করেছে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Ortganisation), দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলের ডিরেক্টর ডাক্তার পুনম ক্ষেত্রপাল (Dr. Poonam Khetrapal) ভারতীয়দের কোভিড-১৯ নিয়ে অসতর্ক হওয়া বা আত্মতুষ্টির বিরুদ্ধে বাড়তি সতর্ক করলেন। কিন্তু, করোনার এই নতুন ভেরিয়েন্ট কি ভারতে তৃতীয় তরঙ্গের উত্থান ঘটাতে পারে? কী বলছেন তিনি? 

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাতকারে, ডাক্তার পুনম ক্ষেত্রপাল জানিয়েছেন, নতুন রূপান্তর মানেই যে তা আরও খারাপ হবে, তার কোনও মানে নেই। তবে, এই রূপভেদগুলি আগেরগুলির থেকে আরও অনিশ্চিত প্রকৃতির হবে। তিনি সতর্ক করে বলেছেন, মহামারি বিদায় নিয়েছে, এমন ভাবার কোনও কারণ নেই। এখনও মহামারির ফাঁদ পাতা রয়েছে আমাদের চারপাশে। নতুন রূপান্তরের উত্থানের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী ফের একটি তরঙ্গ দেখা যেতে পারে। কাজেই, প্রত্যেককে অবশ্যই সতর্ক থাকতে হবে। নজরদারি, জনস্বাস্থ্য এবং সামাজিক পরিষেবা ব্যবস্থা জোরদার করতে হবে এবং দ্রুত টিকাকরণের গতি বাড়াতে হবে। 

আরও পড়ুন - ঘরেও মাস্ক পরে থাকার নির্দেশ দিল রাজ্য সরকার, তৃতীয় তরঙ্গের পদধ্বনিতে আতঙ্কে প্রশাসন

আরও পড়ুন - COVID-19 third wave: ফেব্রুয়ারিতে আছড়ে পড়বে করোনার তৃতীয় তরঙ্গ: আইআইটি বিজ্ঞানী

আরও পড়ুন - New Covid Variant: মহামারি-মুক্তির আশার আলোয় নতুন মেঘ, মিলল টিকা-প্রতিরোধী করোনা ভেরিয়েন্ট

নভেল করোনাভাইরাসের ওমিক্রন রূপভেদের বিরুদ্ধে টিকাগুলি (Coronavirus Vaccine) কাজ করবে কিনা, তাই নিয়ে গোটা বিশ্বেই চর্চা চলছে। ডাক্তার ক্ষেত্রপাল জানিয়েছেন, বিষয়টি সম্পর্কে এখনই কিছু নিশ্চিত করে বলা যাবে না। এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য এখনও গবেষণা চলছে। তবে, তাঁর মতে, বর্তমান ভ্যাকসিনগুলি কোভিড-১৯-এর (COVID-19) গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর বিরুদ্ধে সুরক্ষা দেয় বলে ধরে নেওয়াটা যুক্তিসঙ্গত। ভ্যাকসিনগুলি সংক্রামিত হওয়ার সম্ভাবনাকে সম্পূর্ণরূপে দূর করতে না পারলেও, তাকে প্রতিরোধ করে। করোনার সমস্ত রূপের ক্ষেত্রেই এটা দেখা গিয়েছে। 

ভারতে ওমিক্রন ভেরিয়েন্ট সংক্রমণের সংখ্যা দ্রুত হারে বাড়ছে। রবিবার সকালেই ভারতের মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৬-এ পৌঁছেছে। কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং চণ্ডিগড়ে এদিন নতুন ওমিক্রন সংক্রমণের ঘটনা সনাক্ত করা হয়েছে। এক ২০ বছর বয়সী চণ্ডিগড়ের যুবক, ইতালি থেকে ফিরেছিলেন। তাঁর শরীরে নতুন স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে। অন্ধ্রপ্রদেশে ওমিক্রণ সনাক্ত হয়েছে আয়ারল্যান্ড থেকে ফেরা এক ৩৪ বছর বয়সী ব্যক্তির নমুনায়। কর্ণাটকে, দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ৩৪ বছর বয়সী আরেক ব্যক্তিরও, এদিন ওমিক্রন পরীক্ষার ফল ইতিবাচক এসেছে।

ভারতে দ্রুত বাড়ছে করোনাভাইরাসের ওমিক্রন (Omicron) রূপান্তর সংক্রমণের ঘটনা। আসছে কি করোনাভাইরাস মহামারির তৃতীয় তরঙ্গ (COVID-19 Third Wave), কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organisation) বিশেষজ্ঞ ডাক্তার পুনম ক্ষেত্রপাল (Dr. Poonam Khetrapal)?
 

Share this article
click me!