কোভিডে ভারত জুড়ে অনাথ হাজার হাজার শিশু, পাশে দাঁড়ালেন সনিয়া - চিঠিতে কী বললেন মোদীকে

কোভিডে ভারতে অনাথ হাজার হাজার শিশু

তাদের পাশে দাঁড়ালেন সনিয়া গান্ধী

সরাসরি চিঠি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে

চিঠিতে কী বললেন কংগ্রেস সভানেত্রী

amartya lahiri | Published : May 20, 2021 2:34 PM IST / Updated: May 20 2021, 08:19 PM IST

কোভিড-১৯'এর দ্বিতীয় তরঙ্গের ধাক্কায় ভারতের হাজার হাজার শিশু আজ তাদের বাবা-মা দুজনকেই হারিয়েছে। তাদের দেখাশোনা করার মতো কেউ নেই। আবার এমন অনেক শিশু আছে, যাদের বাবা কিংবা মায়ের একজন মারা গিয়েছে, অন্যজন আর্থিক বা মানসিক দিক থেকে তাদের যত্ন নিতে অক্ষম। এই শিশুদের দেখভালের ব্যবস্থা করার জন্য়ই, বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটটি চিঠি লিখলেন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধী। তিনি বলেছেন, 'এক দৃঢ় ভবিষ্যতের আশা' দেওয়ার বিষয়ে এই শিশুদের কাছে দেশ ঋণী। দেশকেই এই শিশুদের দেখভালের দায়িত্ব নিতে হবে।

মোদী সরকারের কাছে এই শিশুদের বিনামূল্যে শিক্ষা দেওয়ার দাবি রেখেছেন কংগ্রেস সভানেত্রী। এর জন্য সারা দেশে ছড়িয়ে থাকা 'কেন্দ্রীয় নবোদয় বিদ্যালয়'গুলিকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন তিনি। সনিয়া গান্ধী বলেছেন, দেশজুড়ে এই নবোদয় বিদ্যালয়গুলি স্থাপন করাই তাঁর প্রয়াত স্বামী তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সবচেয়ে বড় উত্তরাধিকার। এই বিদ্যালয়গুলির মাধ্যমে মূলত গ্রামাঞ্চলের মেধাবী শিশুদের কাছে উচ্চমানের আধুনিক শিক্ষাকে সহজলভ্য এবং সাশ্রয়ী করে তোলার স্বপ্ন ছিল তাঁর। এই বিদ্যালয়গুলিকেই, মহামারির কারণে অনাথ হয়ে যাওয়া এই শিশুদের পড়াশোনার কাজে লাগানো হোক, এমনটাই চেয়েছেন সনিয়া।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও টুইট করে সভানেত্রী তথা তাঁর মায়ের এই আবেদনকে সমর্থনন করেছেন। তিনি বলেছেন, কোভিডের আতঙ্কে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে শিশুরাই। তাদের অনেকেই এই ভয়াবহ পরিস্থিতিতে বাবা-মা'কে হারিয়েছে। কংগ্রেস সভানেত্রী এই শিশুদের ভবিষ্যত রক্ষার জন্য এবং নবোদয় বিদ্যালয়গুলিতে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। ভারত সরকারের পক্ষে সেই পরামর্শ কানে নেওয়ার এটাই উপযুক্ত সময়, বলেও দাবি করেছেন রাহুল।

বিজেপির পক্ষে তাদের জাতীয় মুখপাত্র অমিত মালব্য বলেছেন, সনিয়ার এই পরিকল্পনা অত্যন্ত পুরোনো এবং অনুকরণ করা। বেশ কয়েকটি রাজ্য সরকার ইতিমধ্য়েই এই ধরণের ব্যবস্থা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীকে চিঠি না লিখে সনিয়ার কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে এই ধরণের ব্যবস্থা গ্রহণের কথা বলা উচিত ছিল।

আরও পড়ুন - এবার ধরা পড়ল 'সাদা ছত্রাক' সংক্রমণ, কালো ছত্রাকের থেকেও মারাত্মক - জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন - কোভিডে ভারত জুড়ে অনাথ হাজার হাজার শিশু, পাশে দাঁড়ালেন সনিয়া - চিঠিতে কী বললেন মোদীকে

আরও পড়ুন - সাইক্লোনের সতর্কতা অবজ্ঞা করেছিলেন ক্যাপ্টেন, লাইফ ব়্যাফ্টে ছিল ফুটো - তাতেই মৃত ৩৭

আরও পড়ুন - কালো ছত্রাক সংক্রমণও 'মহামারি', রাজ্যে রাজ্যে এল কেন্দ্রের নয়া নির্দেশ

এর আগেই হিমাচল প্রদেশের কংগ্রেস নেতা জি এস বালি জানিয়েছিলেন, কাংরা জেলায় মহামারির জন্য অনাথ হওয়া সমস্ত শিশুর দেখভালের দায়ভার নেবে কংগ্রেস। অন্যদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও, গত মঙ্গলবার এই শিশুদের জন্য সহায়তার কথা ঘোষণা করেছেন। কোভিড-১৯'এর কারণে বাবা-মা'কে হারানো শিশুদের, দিল্লির সরকার, ২৫ বছর বয়স পর্যন্ত মাসে মাসে ২,৫০০ টাকা করে সহায়তা দেবে। এছাড়াও, তাদের বিনামূল্যে শিক্ষারও ব্যবস্থা করবে সরকার। শুধু কংগ্রেস বা আপ নয়, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশের বিজেপি সরকারও অনাথ শিশুদের দেখভালের জন্য বিভিন্ন পরিকল্পনা এবং উদ্যোগের কথা জানিয়েছে।

Share this article
click me!