ভারতে মিলল স্টেলথ ওমিক্রন, উঠতে পারে চতুর্থ তরঙ্গ - সতর্ক থাকুন এই লক্ষণগুলি নিয়ে

চিন (China) এবং দক্ষিণ কোরিয়ায় (South Korea) পর ভারতের তামিলনাড়ুতে (Tamil Nadu) সনাক্ত হল করোনার নবতম রূপভেদ, 'স্টেলথ ওমিক্রন' (Stealth Omocron)।  কী এই 'স্টেলথ ওমিক্রন', এর লক্ষণগুলিই বা কী কী?
 

Web Desk - ANB | Published : Mar 20, 2022 9:56 AM IST / Updated: Mar 20 2022, 04:49 PM IST

ভারতে যখন কোভিড-১৯ মহামারির (Covid-19 Pandemic) তৃতীয় তরঙ্গ দুর্বল হচ্ছে, একই সময়ে কোভিড পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে চিন (China) এবং দক্ষিণ কোরিয়ায় (South Korea)। বস্তুত, ২০১৯ সালের শেষ দিকে উহানে (Wuhan) কোভিড মহামারির প্রথম উত্থানের পর থেকে, চিন এই মুহূর্তে সবথেকে ভয়ঙ্কর প্রাদুর্ভাবের মোকাবিলা করছে। চিন ও কোরিয়ায় এই আচমকা সংক্রমণ বৃদ্ধির জন্য মূলত করোনার 'স্টেলথ ওমিক্রন' রূপান্তর (Stealth Omicron) দায়ী, এমনটাই মনে করা হচ্ছে। রবিবারই ভারতের তামিলনাড়ুতে (Tamil Nadu) করোনার এই নবতম রূপভেদটি ধরা পড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, এই রূপান্তর আমাদের দেশে মহামারির চতুর্থ তরঙ্গের (Covid-19 Fourth Wave) উত্থান ঘটাতে পারে। তাই সকলকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তাঁরা। কী এই 'স্টেলথ ওমিক্রন', এর লক্ষণগুলিই বা কী কী, আসুন জেনে নেওয়া যাক -

স্টেলথ ওমিক্রন কী?

'স্টেলথ ওমিক্রন', সার্স-কোভ-২ (SARS-CoV-2) বা নভেল করোনাভাইরাসের ওমিক্রন রূপান্তরেরই (Omicron Variant) একটি উপ-বংশ বা 'সাবলিনিয়েজ'। করোনার অত্যন্ত সংক্রমণযোগ্য রূপান্তর, ওমিক্রন ভেরিয়েন্টই ভারতে কোভিড-১৯'এর তৃতীয় তরঙ্গের উত্থান ঘটিয়েছিল। বৈজ্ঞানিক পরিভাষায় স্টেলথ ওমিক্রণ রূপান্তরের নাম বিএ.২ ওমিক্রন ভেরিয়েন্ট (BA.2 Omicron Variant)। ডেনমার্কের (Denmark) স্টেটন্স সিরাম ইনস্টিটিউট (Statens Serum Institut) বা এসএসআই প্রাথমিক গবেষণার পর জানিয়েছে, 'স্টেলথ ওমিক্রন' সম্ভবত তার আগের ভেরিয়েন্টগুলির থেকে দেড় গুণ বেশি সংক্রামক।

আরও পড়ুন - ১১টি শহরে লকডাউন, সংক্রমণ গত ২ বছরের মধ্যে সবথেকে বেশি - ভয় ধরাচ্ছে চিন

আরও পড়ুন - করোনাভাইরাসের সংক্রমণ কি আবারও ভয়ঙ্কর আকার নিতে পারে, চিন্তা বাড়াচ্ছে আমেরিকা ও চিন

আরও পড়ুন - মহিলা প্রতিবেশীর বাড়ির দরজায় প্রস্রাব, গ্রেফতার এবিভিপির প্রাক্তন সভাপতি

স্টেলথ ওমিক্রন ভেরিয়েন্টের উপসর্গ বা লক্ষণগুলি কী কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু জানিয়েছে, স্টেলথ ওমিক্রন, ঠিক তার জন্মদাতা ওমিক্রন ভেরিয়েন্টের মতোই মানবদেহের উপরের দিকের শ্বাসযন্ত্র ব্যবস্থাকে প্রভাবিত করে। ফলে, ফ্লু-এর মতো উপসর্গ দেখা দেয়। গন্ধ ও স্বাদের অনুভূতি চলে যাওয়া বা শ্বাসকষ্টের সমস্যা হয় না।

স্টেলথ ওমিক্রন ভেরিয়েন্টের অন্যান্য উপসর্গ - 

স্টেলথ ওমিক্রন ভেরিয়েন্টের অন্যান্য উপসর্গগুলি ভাইরাসে আক্রান্ত হওয়ার দুই থেকে তিন দিনের মধ্যে দেখা দেয়। এগুলির মধ্যে রয়েছে - জ্বর, চরম ক্লান্তি, কাশি, গলা ব্যথা, বিভ্রান্তি, পেশীর ক্লান্তি, উচ্চ হৃদস্পন্দন।

ওমিক্রনের থেকে কোথায় আলাদা স্টেলথ ওমিক্রন?

বিশেষজ্ঞদের মতে, 'স্টেলথ ওমিক্রন' ভেরিয়েন্টটি আরটি পিসিআর পরীক্ষায় সনাক্ত করা বেশ কঠিন। কারণ, হল নতুন রূপান্তরটিতে ভাইরাসের স্পাইক প্রোটিনের মূল মিউটেশনগুলি নেই। স্পাইক প্রোটিনের মূল মিউটেশনগুলির মাধ্যমেই, আরটি পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ সংক্রমণ সনাক্ত করা হয়। 

এদিনই, তামিলনাড়ুর  জনস্বাস্থ্য দফতর জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত রাজ্যে যতজন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন, তার ১৮.৪ শতাংশের নমুনা পরীক্ষা করেই ওমিক্রনের নতুন সংস্করণ বিএ.২ সনাক্ত হয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতর আরও জানিয়েছে, রাজ্যে এখনও পর্যন্ত ওমিক্রন ভেরিয়েন্টের প্রাধান্যই বেশি। তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব, জে রাধাকৃষ্ণাণ (J Radhakrishnan) সংবাদ সংস্থা আইএএনএস-কে বলেছেন, জিনোম সিকোয়েন্সিং-এর এই তথ্য মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করার জন্য নয়, এটি স্টেলথ ওমিক্রন রূপান্তর সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য প্রকাশ করা হয়েছে।" 
 

Share this article
click me!