Omicron Alert: করোনার চতুর্থ তরঙ্গে সাক্ষী হতে চলেছে বিশ্ব, উৎসবের দিনে ওমিক্রন নিয়ে সতর্ক করল কেন্দ্র

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দ্রুত টিকাকরণে জোর দেওয়া হয়েছে। পাশাপাশি ভিড় এড়িয়ে চলার পরমার্শ দেওয়া হয়েছে। বাড়ির বাইরে বার হলেও যাতে সকলে কোভিড ১৯এর উপযুক্ত আচরণবিধি মেনে চলেন তার ওপরেও বিশেষ জোর দেওয়া হয়েছে। 
 

Web Desk - ANB | Published : Dec 24, 2021 1:34 PM IST


উল্লেখযোগ্যভাবেই গোটা বিশ্ব জুড়েই বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। যা বিশ্বে কোভিড -১৯ (Covid-19)-এর চতুর্থ তরঙ্গে ডেকে আনকে পারে বলেও মনে করেছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় পিছিয়ে নেই ভারত। এদেশেও বাড়ছে কোভিড ১৯ আক্রান্তের সংখ্যা। শুক্রবার দেশে ওমিক্রন আক্রান্তের পরিসংখ্যন ৩৫৮। বছরের শেষে উৎসবের সময় যাতে নতুন করে সংক্রমণ আরও বেশি না ছড়ায় সেদিকে বিশেষ নজর দেওযার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দ্রুত টিকাকরণে জোর দেওয়া হয়েছে। পাশাপাশি ভিড় এড়িয়ে চলার পরমার্শ দেওয়া হয়েছে। বাড়ির বাইরে বার হলেও যাতে সকলে কোভিড ১৯এর উপযুক্ত আচরণবিধি মেনে চলেন তার ওপরেও বিশেষ জোর দেওয়া হয়েছে। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে সাংবাদিকে বৈঠকের সময় এক আধিকারিক জানিয়েচেন ভারতের এখনও পর্যন্ত ডেল্টা অব্যাহত রয়েছে। এখনও বেশ কয়েকটি ক্লাস্টার এলাকা চিহ্নিত করা হচ্ছে। তারমধ্যে নতুন করে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী আক্রান্তের সংখ্যা ৩৫৮। যার মধ্যে ১২১ জনের বিদেশ ভ্রমণের পূর্ব ইতিহাস রয়েছে। ১৮৩ জনকে চিহ্নিত করে তথ্য খতিয়ে দেখা হয়েছে। এদের মধ্যে ৯১ জন সম্পূর্ণরূপে টিকা পেয়েছেন। যার মধ্যে অনেকেই আবার তিনটি টিকার বুস্টার ডোজও নিয়েছেন। আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশই উপসর্গবিহীন। আক্রান্তদের মধ্যে ৬১ শতাংশ পুরুষ বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুসন্ধানের উদ্ধৃতি দিয়ে সরকার বলেছে, ডেল্টার থেকে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে ওমিক্রন। কেন্দ্রীয় সরকার আরাও জানিয়েছেন দেড় দিনের মধ্যে এটি তিন গুণ বেশি সংক্রমণ ছড়াতে পারে। বিশ্ব কোভিড-১৯ চতুর্থ তরঙ্গের সাক্ষী থাকছে বলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে। গোটা দেশে ইতিবাচকতার হার ৬.১ শতাংষ কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী কেরল ও মিজোরামে ইতিবাচক হার জাতীয় গড়ের তুলনায় অনেকটাই বেশি। সারা দেশে ২০টি জেলায় চলতি সপ্তাহে ইতিবাচক হার ৫ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে রয়েছে। দুটি জেলায় আক্রান্তের সংখ্যা ১০ শতাংশের বেশি। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, এখনও পর্যন্তে দেশের ৬১ শতাংশ মানুষ সম্পূর্ণ টিকা পেয়েছেন। আর ৮৯ শতাংশ নাগরিককে প্রথম ডোজ দেওয়া হয়েছে। তবে এখনও কোনও ঝুঁকি নিতে চায় না কেন্দ্রীয় সরকার। তাই সরকারি ও বেসরকারি স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রগুলিতে প্রস্তুত থাকতেও নির্দেশ দেওয়া হয়েছে। 

Roundup 2021: ২১এর নির্বাচনই দেখিয়েছে দিল্লির পথ, মমতাই হয়ে উঠছেন মোদীর প্রধান প্রতিপক্ষ

Roundup 2021: বড় চমক টমেটোর দামে, পেট্রোলের দামকে হার মানিয়েছিল এই সবজি

CBIC Raid: বাড়ি ঠাসা রয়েছে কোটি কোটি টাকা, আলমারি খুলে চোখ কপালে উঠল তদন্তকারীদের

Share this article
click me!