করোনার থাবা পশুরাজের ডেরায়, কোভিড আক্রান্ত ১১টি সিংহ, মৃত ১

  • করোনাভাইরাসে আক্রান্ত ১১টি সিংহ 
  • মৃত্যু হয়েছে একটি সিংহের 
  • বাকিদের চিকিৎসা চলছে 
  • চেন্নাইয়ের চিড়িয়াখানার ঘটনা 

Saborni Mitra | Published : Jun 16, 2021 3:01 PM IST

করোনাভাইরাস থামিয়ে দিল পশুরাজের জীবন। চেন্নাইয়ের ভন্ডালুর চিড়ায়াখানায় আরও একটি পুরুষ সিংহের মৃত্যু হয়েছে কোভিড ১৯এ সংক্রমিত হয়ে। পাঠবানাথন নাম ১২ বছরের সিংহটি গত ৩ জুন করোনাভাইরাসের আক্রান্ত হয়। তারপর থেকেই তাঁর নিবিড় পরিচর্যা আর চিকিৎসা চলছিল। কিন্তু সেটিকে বাঁচানো গেল না।  চিড়ায়াখানা কর্তৃপক্ষের জারি করা বিজ্ঞতিতে বলা হয়েছে ১৬ জুন অর্থাৎ বুধবার সকাল ১০টা ১৫ মিনিটে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিংহটির মৃত্যু হয়েছে।

গোলপার্কের ফ্ল্য়াট নিয়ে বিবাদ, শোভন চট্টোপাধ্যাকে ফ্ল্যাট খালি করাতে বলল রত্নার পরিবার ...  

চিড়াখানার কর্তৃপক্ষ জানিয়েছে  সিংহটি যখন অসুস্থ ছিল তখন সেটির নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরীক্ষার জন্য পাঠান হয়েছিল ভোপালের ন্যাশানাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিসিজ (NIHSAD)এ। গত তেশরা জুন সংস্থাটি রিপোর্ট পাঠায়। তাতে বলা হয়েছিল যে সিংহটি করোনাভাইরাসে আক্রান্ত। সেটির কোভিড রিপোর্ট পজেটিভ। তারপর থেকেই সিংহটির চিকিৎসা শুরু হয়েছিল। 

করোনাক্লান্ত দেশে শিশুদের জন্য স্বস্তি, কোভিডের দুটি তরঙ্গে ১২ শতাংশ সংক্রমিত হয়েছে এরা ...

পাঠবানাথন হল দ্বিতীয় এশিয়াটিক  সিংহ যেটি কোভিড সংক্রমিত হয়ে মারা গেল।  এর আগে এই চিড়িয়াখানাতেই একটি ৯ বছরের সিংহ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল। সেই সময় সিংহটির কোনও কোভিড উপসর্গ দেখতে পাওয়া যায়নি। কিন্তু মৃত্যুর মাত্র একদিন আগেই সেটি অসুস্থ হয়েপড়েছিল। সর্দি হয়েছিল বলেও বলেও জানান হয়েছিল চিড়িখানার পক্ষ থেকে। সঙ্গে সঙ্গেই সেটির চিকিৎসা শুরু হলেও সেটিকে বাঁচান যায়নি। গত ২৬ মার্চ চিড়িয়াখানা একটি বিবৃতি জারি করে জানিয়েছিল সাফারি পার্কের পাঁচটি সিংহে খাওয়ার ইচ্ছে নেই। খিদে কমে গেছে আর মাঝে মাঝেই কাশি হচ্ছে। তারপরই হিংসগুলি চিকিৎসা শুরু হয়। ১১টি সিংহের নমুনা সংগ্রহ করা হয়। আনুনাসিক সোয়াব, মলদ্বারের সোয়াব সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠান হয়েছিল ভোপালের চিড়িয়াখানায়। ১১টি সিংহের নমুনাই ইতিবাচক বলেও জানান হয়েছে। 

সত্যি কি কোভ্যাক্সিনে রয়েছে বাছুরের সিরাম, জানুন কোভিড টিকা নিয়ে কী বলছে স্বাস্থ্য মন্ত্রক ...

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ভন্ডালুর চিড়ায়খানা পরিদর্শন করেন। করোনা আক্রান্ত সিংহদের পরিচর্যার বিষয়টি খতিয়ে দেখেছেন তিনি। কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে পর্যালোচনাও করেন। চিড়িয়াখানা সূত্রের খবর ১১টি সিংহকেই বিচ্ছিন্ন করা হয়েছে। সেগুলিকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়চ্ছে। এছাড়াও প্রয়োজনীয় ওষুধ ও পথ্য দেওয়া হচ্ছে। তামিল মুখ্যমন্ত্রী সিংহগুলির উপযুক্ত চিকিৎসারও নির্দেশ দিয়েছেন। 
 

Share this article
click me!