India's COVID-19 Tally: দেশে করোনা সুনামি, ২৪ ঘন্টায় আক্রান্ত ১লক্ষ ৮০ হাজার

ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে চার হাজারের ঘর। মোট ২৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল করোনার এই ভেরিয়েন্টের কেস রিপোর্ট করেছে।

Parna Sengupta | Published : Jan 10, 2022 7:46 AM IST

হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ (coronavirus cases)। গত ২৪ ঘন্টায় গোটা দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৭৯,৭২৩ জন (over 1 lakh and 80 thousand)। দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩,৫৭,০৭,৭২৭ (India's COVID-19 Tally)। ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে চার হাজারের ঘর। মোট ২৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল করোনার এই ভেরিয়েন্টের কেস রিপোর্ট করেছে। তালিকায় রয়েছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, ওডিশা, উত্তরাখণ্ড, চণ্ডীগড়, জম্মু ও কাশ্মীর, উত্তরপ্রদেশ, গোয়া, হিমাচল প্রদেশ, লাদাখ, মণিপুর ও পঞ্জাব।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে অ্যাক্টিভ কেসের সংখ্যা বেড়ে হয়েছে ৭,২৩,৬১৯, যা প্রায় ২০৪ দিনের মধ্যে সর্বোচ্চ। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৪৬ জনের। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৮৩,৯৩৬। Omicron ভেরিয়েন্টের মোট ৪,০৩৩ আক্রান্তের মধ্যে ১৫৫২ জন সুস্থ হয়ে উঠেছেন। মহারাষ্ট্রে সর্বাধিক ১,২১৬ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছে। এরপরেই রয়েছে রাজস্থান। সেখানে ৫২৯ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তালিকার পরে রয়েছে দিল্লি ৫১৩, কর্ণাটক ৪৪১, কেরালা ৩৩৩ ও গুজরাতে ২৩৬ জন। 

আরও পড়ুন, Municipal Election 2022: বেলাগাম সংক্রমণ, জানুন পুরভোটের আগে ৪ কেন্দ্রের কোভিড পরিস্থিতি

অ্যাক্টিভ কেসের সংখ্যা বেড়েছে ৭,২৩,৬১৯, যা মোট সংক্রমণের ২.০৩ শতাংশ। অন্যদিকে, দেশে সুস্থতার হার কমে দাঁড়িয়েছে ৯৬.৬২ শতাংশে। ২৪ ঘন্টার ব্যবধানে সক্রিয় কেসের সংখ্যা ১,৩৩,০০৮ বৃদ্ধি পেয়েছে। দৈনিক পজেটিভির হার ১৩.২৯ শতাংশ। সাপ্তাহিক পজেটিভির হার ৭.৯২ শতাংশ। সুস্থ হওয়া লোকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৪৫,০০,১৭২। মৃত্যুর হার ১.৩৬ শতাংশ। 

এদিকে, সোমবার সকাল থেকেই শুরু হয়েছে বুস্টার ডোজ কর্মসূচি রাজ্য সহ সারা দেশে। কারা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন, কীভাবে এই ডোজটি দেওয়া হবে, কোনও রেজিস্টেশনের প্রয়োজন আছে কিনা, এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পুরসভা (KMC)। বুস্টার ডোজের জন্য নতুন পোর্টাল চালু করেছে কলকাতা পুরসভা। বুস্টার ডোজ পেতে গেলে কলকাতা পুরসভার নতুন পোর্টালে নাম নথিভুক্তকরণ করতে হবে। সোমবার থেকে এই প্রক্রিয়া শুরু হবে। যারা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাঁদের নাম নথিভুক্ত করা হবে। 

Covid-19 Precaution Dose: আজ থেকেই শুরু বুস্টার ডোজ কর্মসূচি, জানুন কীভাবে পাবেন এই টিকা

যোগ্য নথিভুক্তদের কাছে এসএমএস পাঠাবে কলকাতা পুরসভা। কবে ওই ডোজ তাঁরা পাবেন , যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই এসএমএসে। ষাট উর্ধ্বে যারা কোমর্বিডিটি রয়েছেন, তাঁরা এই বুস্টার ডোজ পাবেন। পাশাপাশি বুস্টার ডোজ পাবেন প্রথম সারির কোভিড যোদ্ধা সহ স্বাস্থ্য কর্মীরা। এই ডোজ নিতে হলে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস বা ৩৯ সপ্তাহ পার করতে হবে। যারা ইতিমধ্য়েই কোভিশিল্ড পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন। একইভাবে  যারা ইতিমধ্য়েই কোভ্যাকসিন পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন। কোনওরকম মিশ্র ভ্যাকসিনের ডোজ দেওয়া হবে না।

Share this article
click me!