মহিলা ক্রিকেটারদের সমানাধিকার, বিরাটদের মতোই পারিশ্রমিক পাবেন হরমনপ্রীতরা

ভারতীয় ক্রিকেটে যুগান্তকারী পদক্ষেপ। এবার থেকে পুরুষদের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআই সচিব জয় শাহের।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 9:45 AM IST / Updated: Oct 27 2022, 05:07 PM IST

কয়েক মাস আগে নিউজিল্যান্ড প্রথম পদক্ষেপ নিয়েছিল। তারপর ভ্রাতৃদ্বিতীয়ার দিন বিসিসিআই-ও একই পথে হাঁটল। ভারতীয় ক্রিকেটে ঐতিহাসিক ঘটনা। এবার থেকে পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা। এতদিন পুরুষ ও মহিলা ক্রিকেটারদের পারিশ্রমিকের ফারাক ছিল বিস্তর। সেটা নিয়ে অনেক আলোচনা হয়েছে। বিশেষ করে নিউজিল্যান্ড পুরুষ ও মহিলা ক্রিকেটারদের পারিশ্রমিকের ফারাক ঘুচিয়ে দেওয়ার পর থেকেই বিভিন্ন মহল থেকে দাবি উঠছিল, বিসিসিআই-ও একই পথে হাঁটুক। শেষপর্যন্ত সেটাই হল। বৃহস্পতিবার জয় শাহ ট্যুইট করে জানিয়েছেন, “আমার এটা ঘোষণা করতে ভাল লাগছে যে বৈষম্য দূর করার জন্য বিসিসিআই প্রথম পদক্ষেপ নিল। বিসিসিআই-এর সঙ্গে যে সমস্ত মহিলা ক্রিকেটারদের চুক্তি আছে, তাঁরা চুক্তিবদ্ধ পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক পাবেন। আমরা ভারতীয় ক্রিকেটে লিঙ্গসমতার নতুন যুগে প্রবেশ করছি। এবার থেকে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি সমান হচ্ছে। বিসিসিআই-এর সঙ্গে চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটাররা চুক্তির আওতায় থাকা পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক পাবেন। টেস্ট ম্যাচ প্রতি পুরুষ ও মহিলা ক্রিকেটাররা পাবেন ১৫ লক্ষ টাকা করে। প্রতিটি ওডিআই ম্যাচের জন্য ক্রিকেটাররা পাবেন ৬ লক্ষ টাকা করে এবং প্রতি টি-২০ ম্যাচের জন্য ক্রিকেটাররা পাবেন ৩ লক্ষ টাকা করে। আমি পারিশ্রমিকের বৈষম্য দূর করার বিষয়ে মহিলা ক্রিকেটারদের প্রতি দায়বদ্ধ ছিলাম। বিসিসিআই-এর অ্যাপেক্স কমিটি আমাকে সমর্থন করেছে। এর জন্য কমিটির প্রত্যেক সদস্যকে ধন্যবাদ জানাই। জয় হিন্দ।”

ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ বিসিসিআই-এর ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, “ভারতে মহিলাদের ক্রিকেটের জন্য এটি ঐতিহাসিক ঘোষণা। আগামী বছর থেকে মহিলাদের আইপিএল শুরু হচ্ছে। তার আগেই মহিলা ক্রিকেটারদের পুরুষদের সমান পারিশ্রমিক দেওয়ার কথা ঘোষণা করা হল। আমরা ভারতে মহিলা ক্রিকেটের নতুন যুগে প্রবেশ করতে চলেছি। এটা সম্ভব করার জন্য জয় শাহ ও বিসিসিআই-কে ধন্যবাদ জানাই। আজ সত্যি আমার আনন্দ হচ্ছে।”

সম্প্রতি বিসিসিআই-এর ৯১-তম বার্ষিক সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী মরসুম থেকে মহিলাদের আইপিএল শুরু হবে। গত কয়েক বছরে দেশে মহিলা ক্রিকেট নিয়ে আগ্রহ উল্লেখযোগ্যভাবে বেড়ে গিয়েছে। ঝুলন, মিতালি, হরমনপ্রীত, স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মাদের ধারাবাহিক সাফল্য মহিলা ক্রিকেটের প্রতি দর্শকদের আকর্ষণ বাড়িয়েছে। সেই কারণেই বিসিসিআই মহিলা ক্রিকেটের উপর জোর দিচ্ছে।

আরও পড়ুন-

একটি এক দিনের ম্যাচে একাই ৬ উইকেট, এমন কৃতিত্ব রয়েছে কোন ভারতীয় বোলারদের, দেখুন প্রথম ১০-এর তালিকা 

 

ফের কোচিং করাতে চান রবি শাস্ত্রী, কিন্তু কোনও দলের হয়ে নয়, তবে কাদের 

 

শুবমান গিল কী গুজরাট টাইটান্স ছাড়ছেন, ফ্র্যাঞ্চাইজির একটি পোস্ট ঘিরে তুঙ্গে জল্পনা

Share this article
click me!