'মুহূর্তরা মুহুর্তের কাছে ঋণী', সাহিত্যিক বুদ্ধদেব গুহ-র মৃত্যুতে স্মৃতির শহরে ঋত্বিক

  কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সাহিত্যিক বুদ্ধদেব গুহ। তাঁর মৃত্যুতে অভিনেতা দুঃখ্যপ্রকাশ করেছেন ঋত্বিক চক্রবর্তী।

Ritam Talukder | Published : Aug 30, 2021 6:37 AM IST / Updated: Aug 30 2021, 12:39 PM IST


কিংবদন্তি সাহিত্যিক বুদ্ধদেব গুহ-র মৃত্যুতে অভিনেতা ঋত্বিক চক্রবর্তী দুঃখ্যপ্রকাশ করেছেন। রবিবার রাতে কলকাতার এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন এই সাহিত্যিক।  তারপর কোভিড জয়ী করে বাড়িও ফিরেছিলেন তিনি। কিন্তু পোস্ট কোভিডে শরীর ভাঙতে শুরু করে। রোগে ধরে বসে আরও। শেষ অবধি ফের আরও এক নক্ষত্র পতন হয় বাংলার আকাশে।  

 আরও পড়ুন, 'বাংলাদেশ সহ অসমের উগ্রবাদীরা আশ্রয় নিচ্ছে রাজ্যে', 'সন্ত্রাসের আঁতুড়ঘর' বলে তোপ দিলীপের
ঋত্বিক চক্রবর্তী ফেসবুকে বুদ্ধদেব গুহ-র সঙ্গে নিজের কাটানো অসামান্য মুহূর্তের ছবি দিয়েছেন।  নিজে হাতে কেক খাইয়ে দিচ্ছেন  ঋত্বিক। দুজনের মুখে হাসির বিচ্ছুরণ। আর এমন ছবি ফেসবুকে দিয়ে সঙ্গে বাংলা হরফে তিনি লিখেছেন 'মুহূর্তরা মুহুর্তের কাছে ঋণী'।   ঋত্বিকের অসংখ্য ভক্তের দল ছবিটা দেখে প্রিয় সাহিত্যিকের মৃত্যুতে কিছুটা যেন স্মৃতি শহরে। ছোটবেলায়, গল্পের বইয়ের মাঝে। একজন ভক্ত লিখেছেন, 'আজকের দিনে এই ছবিটা আমাদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্যে অনেক ভালোবাসা জানালাম'। একদিকে কোভিড পরিস্থিতিতে শহরে কিছু হল চলছে। দীর্ঘ লকডাউনে মন্দা কাটিয়ে সবে নিঃশ্বাস নিচ্ছে মাল্টিপ্লেক্স। তার মাঝে এগিয়ে চলেছে ঋত্বিক অভিনিত  অতনু ঘোষ পরিচালিত 'বিনি সুতোয়' ছবিটি। তাই বহু দিন বাদে সিনেমা হল খোলার পর আনন্দের মাঝেই বুদ্ধদেব গুহ-র মৃত্যুতে বাংলা সাহিত্যের আকাশে এক রাশ মেঘ।


আরও পড়ুন, 'জগদ্ধাত্রী পুজো পর্যন্ত উপনির্বাচন নয়', শাসকদলের চাপ বাড়িয়ে টুইট তথাগতর
প্রসঙ্গত, রবিবার রাতে কলকাতার এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন এই সাহিত্যিক। বার্ধক্য জণিত কারণে জটিলতা থাকার সত্ত্বেও কঠিন লড়াই জয় করে বাড়ি ফিরেছিলেন বুদ্ধবাবু। কিন্তু করোনা পরবর্তীতে শরীর ভাঙতে থাকে। মাঝে কেটে যায় অনেকগুলি কয়েকমাস। অগাস্টের শেষে এসেই ফের  শরীর খারাপ, শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। তড়িঘড়ি তাঁকে ভর্তি করা হয় এক বেসরকারী হাসপাতালে। সেখানে চার সদস্যের একটি চিকিৎসক দল বুদ্ধদেব গুহর চিকিৎসার করছিলেন । চিকিৎসক জানিয়েছেন, সংক্রমণ ছড়িয়েছিল মুত্রনালীতে। পরিস্থিতি জটিল হয়ে ওঠায় তাঁকে স্থানান্তরিত করা হয় আইসিইউতে। তবে শেষ রক্ষা হল না। রবিবার রাত ১১.২৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুদ্ধদেব গুহ।

   আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!