দানিশ যুবরাজের এ কেমন বেশ! ‘হ্যামলেট’ চরিত্রে ঋদ্ধি সেনকে দেখে বড্ড অবাক নেটিজেনরা

সোশ্যাল মিডিয়ায় অভিনেতা ঋদ্ধি সেন এবং অভিনেত্রী সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়ের ছবি হেসেই কূল হারাচ্ছেন আকুল জনতা। বামপন্থী অভিনেতার পরিচ্ছদ দেখে ‘লেনিন’ নিয়ে খোঁচা।

Web Desk - ANB | Published : May 22, 2023 5:49 AM IST / Updated: May 22 2023, 12:45 PM IST

বাংলা নাট্য জগতে ‘হ্যামলেট’ প্রদর্শন করা বরাবরই এক সাহসিকতার পরিচয়। বিশেষ করে তা যখন অন্তর্মুখী এবং সমালোচনাপ্রিয় বঙ্গজাতির জঠোরঘর পশ্চিমবঙ্গে, তথা কলকাতায় প্রদর্শন করা হয়, তখন হয়তো অনেক জনতাই নাটকের যুগ, বিষয়, চরিত্র, বক্তব্য, উদ্দেশ্য, সবকিছু ভুলে গিয়ে শুধুমাত্র অভিনেতাদের দিকে মনোনিবেশ করেন। পৃথিবীর অন্যান্য দেশেও এরূপ ঘটনা হয়ে থাকতেই পারে, কিন্তু, সেই অজ্ঞান, অন্ধকারে থাকা মানুষদের আলোয় আনতে চেয়ে কার্যত নীরবই রয়ে গেলেন বাংলার তথা ভারতের সদা-সরব অভিনেতা ঋদ্ধি সেন।

কৌশিক সেনের হাত ধরে গড়ে ওঠা ‘স্বপ্নসন্ধানী’ নাট্যদলের এক অন্যতম ধারক ও বাহক ঋদ্ধি তাঁর সহ অভিনেত্রী সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়ের সাথে আগামী ২৮ মে তারিখে দুপুর আড়াইটের বিশেষ প্রযোজনা ‘হ্যামলেট’-এর কথা ঘোষণা করেছেন। দলের জন্মদিন উপলক্ষ্যে চিত্রশিল্পী সুরশ্রীর তোলা কতগুলি সাদা-কালো ছবি নিজের ফেসবুক পেজে পোস্ট করেছেন অভিনেতা। আর, এই ছবি দেখতেই কৌতূহলী বঙ্গ-জনতার উৎসাহের শেষ নেই। এর ফলে, ছবিটিতে প্রতিক্রিয়া এসেছে প্রায় ৪ হাজার। শেয়ার করা হয়েছে প্রায় ৩৫৭ বারেরও বেশি। কমেন্ট করেছেন প্রায় পাঁচশোর কাছাকাছি লোকজন।

বাংলা নাটক নিয়ে তো অধিকাংশ আমজনতারই কোনও মাথাব্যথা নেই। তাহলে নাটকের শো-এর পোস্টে এত দোলাচল কেন? তার কারণ হল, ঋদ্ধি সেনের ওই ৩টি ছবির মধ্যে ২টিতে ‘হ্যামলেট’-এর চরিত্রে তাঁকে দেখা যাচ্ছে স্বল্প পোশাকে। একটি সাদা ফিতে বাঁধা গাউনের অন্দরে ঋদ্ধি পরে রয়েছেন একটিমাত্র অন্তর্বাস। আর, অন্তর্বাস মানেই উঁকিঝুঁকি। তার ওপরে বিষফোঁড়ার মতো কাজ করছে ভারতজোড়া ডানপন্থী হাওয়ার তোড়ের মধ্যে ঋদ্ধির বামপন্থী মনোভাব থাকাটা। অন্তর্বাস দেখানো এবং বামপন্থী হওয়া, দুইয়ের ‘অপরাধে’ নেটিজেনদের নীতিপুলিশ হওয়া আটকায় কে?

রে রে করে কমেন্ট সেকশনে তেড়ে এসেছেন আপামর বাঙালি। বহু মানুষ ‘লেনিন’ নিয়ে অভিনেতাকে ব্যাপক খোঁচা দিয়েছেন। কেউ কেউ আবার লজ্জার বাঁধ ভেঙে সরাসরি যৌন অঙ্গ নিয়েই ঠাট্টা করেছেন। নাটক করা নিয়ে খোঁচা তো আছেই। তবে, একথা বিশেষভাবে উল্লেখ্য, যে, যত মানুষ ঋদ্ধি সেনকে তাঁর পোশাক নিয়ে ঠাট্টা করেছেন, তাঁদের কমেন্টে ‘হ্যামলেট’-এর কথা, বা চরিত্র ফুটিয়ে তোলার কথাটা একেবারেই নেই, অর্থাৎ, কেউ ‘হ্যামলেট’ চরিত্রে ঋদ্ধির দক্ষতা বা অদক্ষতা নিয়ে প্রশ্ন তোলেননি, তাঁরা শুধুমাত্র অভিনেতার পোশাক নিয়েই সমালোচনা করেছেন। ঠাট্টাকারীদের প্রত্যেকেই সহ অভিনেত্রীকে ‘মামনি’ শব্দে স্নেহ দেখিয়েছেন। কেউই ‘ওফেলিয়া’ শব্দটি উচ্চারণ করেননি। আর এখান থেকেই পৃথক হয়ে গেছে নাটক দেখা মানুষ এবং অভিনেতা তথা অভিনেতার যৌনাঙ্গ দেখা মানুষের দল।

অভিনেতা ঋদ্ধি সেন বা ‘স্বপ্নসন্ধানী’ নাট্যদলের কোনও সদস্য নেটিজেনদের সমালোচনা বা ভালোবাসার উত্তর দেননি। নাটকটি মঞ্চস্থ হতে চলেছে ২৮ মে তারিখে দুপুর ২:৩০-এ, কলকাতার অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে। 

আরও পড়ুন-

প্রবীণ নাগরিকদের জন্য ভারতে প্রথমবার চালু হল বিনামূল্যে বিমানে ভ্রমণ করার সুবিধা, শুরু করল শিবরাজ সিং চৌহান সরকার
Wrestlers Protest: কুস্তিগীরদের আন্দোলনে নয়া মোড়, ফেসবুক পোস্টে শর্ত রাখলেন ব্রিজভূষণ শরণ সিংহ 
Weather News: গলদঘর্ম পরিস্থিতির পরেই বৃষ্টির আশা, চলতি সপ্তাহে আরামদায়ক আবহাওয়ার পূর্বাভাস

Share this article
click me!