এখন সিনেমা করলে কত টাকা পেতেন উত্তম কুমার-সুচিত্রা সেন! টাকার অঙ্ক শুনলে বিশ্বাস করবেন না

তাঁরা আজও প্রতিটা বাঙালির মনের মনিকোঠায় বিরাজ করেন। এখনও তাঁর ফ্যানের সংখ্যা লজ্জা দেবে এখনকার টলিউড-বলিউড বহু নায়ককে। সেই উত্তম সুচিত্রা জুটি বাঙালির বড় আপন। এই জুটি যদি এখন সিনেমা করতেন, জানেন কত পারিশ্রমিক পেতেন!

Parna Sengupta | Published : Apr 13, 2024 2:46 PM IST

110

মহানায়ক উত্তম কুমার অভিনয় জগতে পা রেখেছিলেন “দৃষ্টিদান” সিনেমায় শিশু শিল্পী হিসেবে। অভিনয় জীবনের শুরুর দিকে তার করা পরপর ৭ টি সিনেমা ফ্লপ হয়। এরপর নায়ক হিসাবে তিনি আত্মপ্রকাশ করেন “কামনা” ছবির মধ্যে দিয়ে। এর পরে মহানায়িকা সুচিত্রা সেনের সাথে “সাড়ে চুয়াত্তর”এ জুটি বাঁধতে দেখা যায় তাঁকে।

210

অভিনয় জীবনের শুরুতে মহানায়ক উত্তম কুমারের বেতন ছিল মাত্র ১৩ টাকা ৫০ পয়সা। যদিও ৭০-৮০ বছর আগে ১৩ টাকা ৫০ পয়সার মূল্য ছিল অনেক। কামনা সিনেমায় নায়ক হিসাবে কাজ করার পর তার বেতন এক লাফে বেড়ে গিয়ে হয় ১৫০০ টাকা।

310

বর্তমান অভিনেতাদের বেতনের কাছে বেতনটি খুব সামান্য মনে হচ্ছে তাই তো? কিন্তু ৭০-৮০ বছর আগে এই টাকার মূল্য ছিল অনেক।

410

উত্তম কুমার ধীরে ধীরে বাঙালির আবেগ, ম্যাটেনি আইডলে পরিণত হন। সিনেমায় অভিনয় করার জন্য তাকে যে কোন মূল্য দিতে রাজি হয়ে যান প্রযোজকরা।

510

প্রত্যেক ছবি পিছু তিনি দাবি করতেন কমপক্ষে ২ থেকে ৩ লাখ টাকা। বর্তমান বাজারে যার মূল্য এক কোটি টাকার সমান। সেই বেতনই তাকে দিতেন প্রযোজকরা। এ নিয়ে কোন কথা বা আলোচনা কিছুই হতো না।

610

অন্যদিকে, ষাটের দশকে শুধু টলিউড ইন্ডাস্ট্রিতে নয়, বলিউডেও পা রেখেছিলেন সুচিত্রা সেন। তার পারিশ্রমিকের অংক বিচার করলে বলা যায় গত ৫ দশকে ইন্ডাস্ট্রির সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী হলেন সুচিত্রা।

710

এত বছর পেরিয়ে গেলেও পারিশ্রমিকের বিচারে সুচিত্রা সেনকে টক্কর দেওয়ার মত সাধ্য টলিউডের এই প্রজন্মের নায়িকাদেরও হয়নি। এখনকার যুগে টলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত অভিনেত্রী হলেন শুভশ্রী গাঙ্গুলী। তিনি ছবি পিছু ২৫ থেকে ২৭ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

810

পারিশ্রমিকের অংকের বিচারে সুচিত্রা সেনকে ছাপিয়ে যেতে পারেননি তিনিও। কারণ ষাটের দশকে দাঁড়িয়ে সুচিত্রা যে পারিশ্রমিক নিতেন তার অর্থ মূল্য এই বাজারে অনায়াসে ৭০-৮০ লক্ষ টাকা ছাপিয়ে যাবে।

910

যতদূর জানা যায় ওই সময়ে একেকটি ছবির জন্য সুচিত্রা ৬০ থেকে ৭০ হাজার টাকা পারিশ্রমিক নিতেন। এটা ছিল সুচিত্রার অভিনয় জীবনের শুরুর দিকের পারিশ্রমিক।

1010

এরপর তিনিই ইন্ডাস্ট্রির প্রথম তারকা হয়ে ওঠেন যিনি পারিশ্রমিক বাড়িয়ে ছবি কিছু এক লক্ষ টাকা করে দেন। ‘হার মানা হার’, ‘নবরাগ’ ছবির জন্য তিনি এক লক্ষ টাকা পারিশ্রমিক নিয়েছিলেন। ‘গৃহদাহ’ এবং ‘দত্তা’ ছবির জন্য নিয়েছিলেন ১ লক্ষ ২৫ হাজার টাকা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos