বহ্মাস্ত্র থেকে বাহুবলী ভিএফএক্সের বাজেটে এগিয়ে কে ? রইল তালিকা

উন্নত গ্ৰাফিক্সে তৈরি সিনেমাগুলি বরাবরই রয়েছে সুপারহিটের তালিকায়। শুধু বক্স অফিসের প্রতিযোগিতায় নয়, টক্কর চলে ভিএফএক্সের বাজেটেও।

Rimpy Ghosh | Published : Nov 10, 2022 1:10 PM IST

19
Adipurus

বদল হল আদিপুরুষের মুক্তির দিন। দক্ষিণী তারকা প্রভাসের আসন্ন ছবিটি ১২ জানুয়ারী ২০২৩-এ মুক্তি পাওয়ার কথা থাকলেও দর্শকদের করতে হবে আরও অপেক্ষা। প্রায় পাঁচ মাস পিছিয়ে গেল মুক্তির তারিখ। ১৬ জুন ২০২৩ এ মুক্তির নতুন দিন নির্ধারিত হয়েছে। মুক্তির দিন পিছিয়ে দেওয়ার কারণ হিসেবে জানা গেছে নির্মাতারা এই ছবির ভিএফএক্স নিয়ে আবার কাজ করবেন এবং ছবির টিজারে যে ত্রুটিগুলি দেখা গিয়েছে তা শুধরে দেবেন। এছাড়াও জানিয়ে রাখি, আদিপুরুষের পাশাপাশি এমন আরও অনেকগুলি মুভি রয়েছে, যার ভিএফএক্সেই খরচ হয়েছে প্রচুর অর্থ। ভিএফএক্সের তালিকায় সর্ব স্তরে এমন দুটি ছবি রয়েছে, যাদের বাজেট শুনলে চমকে যাবেন আপনিও।

29
Bramhastra

প্রথমেই আসি, চলতি বছরের অন্যতম সুপার ডুপার হিট মুভি ব্রহ্মাস্ত্রের কথায়। রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত ছবিটি ৪১০ কোটির বাজেটে তৈরি হলেও  ভিএফএক্স-এ এর ব্যয় প্রায় ১৫০ কোটি।
 

39
RRR

এরপরেই বলা যাক এসএস রাজামৌলির আরআরআর  সম্পর্কে, ৫৫০ কোটি বাজেটে তৈরি এই ছবির ভিএফএক্সেই খরচ হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। ৫৫০ কোটির বাজেটে তৈরি ছবিটি বক্স অফিসে ১১৫০ কোটির ব্যবসা করে হয়েছে বছরের সুপারহিট সিনেমা।
 

49
Padmabat

সঞ্জয় লীলা বানসালিরও তার চলচ্চিত্র পদ্মাবতে  ভিএফএক্স ব্যবহার করেছিলেন।২১৫ কোটির বাজেটে তৈরি ছবিটির কালেকশন ছিল প্রায় ৫৮৬ কোটি যেখানে ছবির ভিএফএক্সে বিনিয়োগ করা হয়  ৮০ কোটি।

59
Bahubali 2

বাহুবলী ২ সিনেমার প্রত্যেকটি দৃশ্য এখনও জলজ্যান্ত দর্শকমহলে। উন্নত গ্ৰাফিক্স সহ প্রকৃতির মনোমুগ্ধকর দৃশ্যে পাগল হয় দর্শকেরা। ছবিতে যেভাবে ভিএফএক্স ব্যবহার করা হয়েছে তা দেখে থমকে যায় সমালোচকেরাও। এসএস রাজামৌলি পরিচালিত এইয়ছবিটি তৈরি করা হয়েছিল ২৫০কোটির বাজেটে যেখানে এর বক্স অফিস কালেকশন প্রায় ২৫০০ কোটি টাকা। নির্মাতারা এই ছবির ভিএফএক্সের জন্য প্রায় ৮৫ কোটি টাকা খরচ করেছিলেন।

69
Krish 3

অন্যদিকে রাকেশ রোশন পরিচালিত ক্রিশ ৩ সেইসময়ে বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলে।  নির্মাতারা ছবিটিতে যেভাবে ভিএফএক্স ব্যবহার করেছেন তা সত্যিই দেখার মতো ছিল।  ৯৫ কোটি বাজেটের এই ছবির ভিএফএক্সে প্রায় ২৬ কোটি টাকা খরচ হলে ছবিটি ৩৯৩ কোটির ব্যবসা করে যুক্ত হয়েছে সুপারহিটের তালিকায়।

79
Zero

পরিচালক আনন্দ এল রাইয়ের জিরো ছবিতেও ভিএফএক্স ব্যবহার করা হয়েছিল প্রচুর। নির্মাতারা ছবির ভিএফএক্সেই খরচ করেন ৭০ কোটি টাকা।২০০ কোটির বাজেটে তৈরি এই ছবিটি বক্স অফিসে হয়  সুপারফ্লপ। উন্নত গ্ৰাফিক্সে তৈরি সিনেমাটি মাত্র ১৮০ কোটির ব্যবসা করতে সক্ষম হয়েছিল।
 

89
Dhoom

এছাড়াও পরিচালক বিজয় কৃষ্ণ আচার্যের ছবি ধুম ৩ সেসময়ে বক্স অফিসে ব্যাপক তোলপাড় তৈরি করেছিল। ১৭৫ কোটির বাজেটে তৈরি ছবিটি ব্যবসা করে প্রায় ৫৫৭ কোটির। জনপ্রিয় ছবিটির ভিএফএক্সে খরচ হয় ৪০ কোটি।
 

99
Robot 2.0

এস শঙ্করের ফিল্ম ২.০, যেখানে অন্যান্য ছবির তুলনায় সর্বাধিক ভিএফএক্স ব্যবহার করা হয়েছিল। রজনীকান্ত, অক্ষয় কুমার অভিনীত ছবিটি প্রায় ৫০০ কোটির বাজেটে তৈরি হয়েছিল।  ছবিটি বক্স অফিসে ৬৫৫ কোটি আয় করলেও ভিএফএক্সে এর খরচ হয় ৮০ কোটি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos