রাম মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাস আদিপুরুষ সিনেমা ব্যান করার দাবি জানালেন, কিন্তু কেন? বিস্তারিত জানু

| Oct 06 2022, 11:14 AM IST

রাম মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাস আদিপুরুষ সিনেমা ব্যান করার দাবি জানালেন, কিন্তু কেন? বিস্তারিত জানু
রাম মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাস আদিপুরুষ সিনেমা ব্যান করার দাবি জানালেন, কিন্তু কেন? বিস্তারিত জানু
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

রামায়ণের পৌরাণিক কাহিনিকে কেন্দ্র করে ওম রাউতের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা আদিপুরুষ এর। কিছু দিন আগেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল সিনেমার একটি পোস্টার তবে বুধবার সিনেমার টিজার প্রকাশ হতেই জল্পনা তৈরি হয় নানাদিকে। যেকারনে সিনেমা ব্যান করার কথাও উঠেছে মন্ত্রীত্ব মহলে।

রামায়ণের পৌরাণিক কাহিনিকে কেন্দ্র করে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা আদিপুরুষ এর। সম্প্রতি সিনেমার একটি পোস্টার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন সিনেমার রাম ওরফে প্রভাস। তবে ৫ অক্টোবর বুধবার অযোধ্যার রাম মন্দিরের প্রধান পুরোহিত বলিউড সিনেমা 'আদিপুরুষ' নিষিদ্ধ করার দাবি জানান এই অভিযোগে যে এতে ভগবান রাম, হনুমান এবং রাবণকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে।

 সিনেমাটির ১.৪৬-মিনিটের টিজার রবিবার অযোধ্যায় লঞ্চ করা হয় যথারীতি তারপর থেকেই জল্পনা শুরু হতে থাকে। বিরোধীদের মতে রাবণকে যেভাবে চিত্রিত করা হয়েছে তা ভুল এবং নিন্দনীয়। 

Subscribe to get breaking news alerts

পুরোহিত সত্যেন্দ্র দাস বলেন, 'আদিপুরুষ', রামায়ণের একটি বড় বাজেটের রূপান্তর এবং 'তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র'এর পরিচালক ওম রাউত মহাকাব্যে যেভাবে ভগবান রাম এবং হনুমানের কথা জানি সেই ভাবে সিনেমায় প্রস্তুত করতে পারেনি যেটি তাদের মর্যাদার বিরুদ্ধে যায়।

বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ সিং, যিনি অযোধ্যায় একটি  'শাস্ত্র পূজা'-তে যোগ দিতে এসেছিলেন, তিনি ওই ট্রেলার দেখে বলেন, মনে হচ্ছে এই ধরনের বিতর্কগুলি ইচ্ছাকৃতভাবে তৈরি করা হচ্ছে।  চলচ্চিত্র নির্মাণ অপরাধ নয়।  সেগুলি তৈরি করা উচিত তবে লাইমলাইট তৈরি করার জন্য ইচ্ছাকৃত বিতর্ক তৈরি করা অনুচিত।

 বিশ্ব হিন্দু পরিষদ উক্ত টিজারে ভগবান রাম, লক্ষ্মণ এবং রাবণকে চিত্রিত করার বিষয়ে আপত্তি তুলেছে, তারা দাবি করেছে যে এটি "হিন্দু সমাজকে উপহাস করেছে।" এমনকি প্রেক্ষাগৃহে ছবিটি প্রদর্শনের অনুমতি না দেওয়ারও হুমকি দিয়েছে।

ভিএইচপি নেতা অজয় ​​শর্মাও সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনে তার বিরক্তি প্রকাশ করেছেন এবং দাবি করেছেন যে আদিপুরুষের নির্মাতারা নির্বিচারে এবং দায়িত্বজ্ঞানহীনভাবে কাজ করছে।

 এছাড়াও কেশব প্রসাদ মৌর্য এবং ব্রজেশ পাঠক অর্থাৎ উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী তারাও আদিপুরুষের টিজারের সমালোচনা করেছেন এবং ঘোষণা করেছেন যে হিন্দু দেব-দেবীদের অসম্মান করা যাবে না।  মালবিকা অবিনাশ, বিজেপির মুখপাত্র, চলচ্চিত্র নির্মাতাদের উদ্দেশ্যে বলেন যে রাবণের ব্যক্তিত্ব তৈরি করার আগে পরিচালক রাবনের বিষয়ে খুব কম অধ্যয়ন করেন।

'বাহুবলী' তারকা প্রভাস যিনি ভগবান রাম চরিত্রে অভিনয় করেছেন, অন্যদিকে শেফ আলি খানকে লঙ্কেশ নামক ১০ মাথাওয়ালা রাক্ষস রাজার ভূমিকায় অভিনয় করতে দেখা যায়।  দাড়ি, উগ্র চোখ পাশাপাশি রাবণের সাজগোজে স্পষ্ট ইসলামি ভঙ্গিমার জন্য অনেকেই চলচ্চিত্র নির্মাতাদের ডাকেন। তবে আদিপুরুষ সিনেমাটি ১২জানুয়ারী,২০২৩ এ প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে।
(পিটিআই সূত্রে খবর)

আরও পড়ুন

শুক্রবার প্রকাশ হল আদিপুরুষের প্রথম টিজার পোস্টার, দেখুন রাম চরিত্রে প্রভাসের নতুন লুক

আদিপুরুষের হাত ধরেই কি এল প্রেম, ভালোবাসার বন্ধনে নাকি প্রভাস ও কৃতি

প্লেনের মধ্যে সেক্সে লিপ্ত টাইগার, শৌচাগারে সঙ্গম করতে গিয়েই হাতেনাতে ধরা পড়ে যান করণ, ফাঁস হল কেচ্ছা

Read more Articles on