'সবসময় মেয়েদেরকেই নিশানা করা হয়' হিজাব ইস্যুতে বিস্ফোরক বিশ্বসুন্দরী হারনাজ সান্ধু

হিজাব বিতর্কে তোলপাড় গোটা দেশ সেইসময় বিশ্বসুন্দরী হারনাজ সান্ধুর হিজাব সম্পর্কিত কিছু মন্তব্য চূড়ান্ত ভাইরাল হয়েছে। কিছুদিন আগেই হারনাজকে হিজাব ইস্যুতে প্রশ্ন করা হলে তিনি পাল্টা প্রশ্ন ছুঁড়ে বলেন সমসময় মেয়েদেরই কেন নিশানা করা হয়?
 

Riya Dey | Published : Mar 31, 2022 1:00 PM IST / Updated: Mar 31 2022, 07:38 PM IST

২০২১ সালের শেষে খবরের শিরোনামে উঠে আসেন পঞ্জাব কন্যা তথা বিশ্বসুন্দরী হারনাজ সান্ধু (Harnaaz Sandhu)। মিস ইউনিভার্সের মঞ্চে দাঁড়িয়ে তিনিই তৃতীয় ভারতীয় যিনি বিশ্বসুন্দরীর খেতাব জিতেছেন। এর আগে প্রথম এই জয় পেয়েছিলেন বঙ্গ কন্যা সুস্মিতা সেন এবং তারপর লারা দত্ত। মিস ইউনিভার্সের (Miss Universe) মঞ্চে হারনাজের আত্মবিশ্বাসী জবাব এবং দৃঢ় মানসিকতা মুগ্ধ করেছিল সকল বিচারক-সহ গোটা বিশ্বকে। হিজাব ইস্যুতে ও নিজের সেই নির্ভীক মনোভাব প্রকাশ করেছেন হারনাজ। সম্প্রতি হারনাজের এমনই কিছু পুরোনো মন্তব্য ঘিরে শুরু হয়েছে জল্পনা। 

ঠিক কী বলেছিলেন হারনাজ?

হিজাব বিতর্ক নিয়ে প্রশ্ন করা হলে হারনাজ জানিয়েছিলেন যে, 'মেয়েদের ওঁদের নিজের মত করে বাঁচতে দিন। ওঁদের ডানা কেটে দেবেন না। ওঁদের স্বাধীনভাবে আকাশে উড়তে দিন। মেয়েদেরও নিজেদের ইচ্ছে মতো পোশাক পরার অধিকার আছে। কেউ হিজাব পরতে চাইলে, তাহলে সেটা তাঁর ইচ্ছে সে পরতেই পারে। কোনও মহিলার ইচ্ছা বা স্বাধীনতা যদি দমিয়ে রাখার চেষ্টা করা হয়, তবে তাঁর এগিয়ে এসে প্রতিবাদ করা উচিত।' এরপরই এই মন্তব্য ঘিরে তৈরি হয় বিতর্ক। এমন কি এই ঘটনার পরেই হারনাজকে ল্যাকমি ফ্যাশন উইকে (Lakme Fashion Week) দেখা যায়, যেখানে তীব্র কটাক্ষের সম্মুখীন হতে হয় তাঁকে। ওজন বৃদ্ধি নিয়ে রীতিমত ট্রোলড হতে তাঁকে। 

আরও পড়ুন- প্রতারণার শিকার রিমি সেন, খোয়া গেল প্রায় ৪.১৪ কোটি টাকা, মুম্বই পুলিশের দ্বারস্থ নায়িকা

আরও পড়ুন- 'আমার ছবিতে অভিনেতা- অভিনেত্রীর প্রয়োজন স্টার নয়' কঙ্গনা রানাউত প্রসঙ্গে মন্তব্য বিবেক অগ্নিহোত্রীর

আরও পড়ুন- সলমন খান যদি কিছু না করে তাহলে আমি থামব কেন? হঠাৎ এমন প্রশ্ন শাহরুখ খানের মুখে

সোশ্যাল মিডিয়ায় (Social Media) নানান আক্রমণাত্মক মন্তব্যের ঝড় ওঠে হারনাজের বিরুদ্ধে। মাত্র ৩ মাসে তাঁর ওজন বৃদ্ধি কী ভাবে হল এই নিয়ে একধিক কটাক্ষের সম্মুখীন হন হারনাজ। এই ঘটনার সূত্রপাত এক সাংবাদিক সম্মেলনকে ঘিরে। হিজাব ইস্যুতে হারনাজকে প্রশ্ন করা হলে রীতিমত রাগে গর্জে ওঠেন নি। হারনাজ বলেন, 'আমার মনে হয় সব সময় মেয়েদেরকে নিশানা করা হয়। ঠিক যেমন এখন নিশানায় আমি। আমার মনে হয় প্রত্যেকটি মেয়ের নিজের মত করে বাঁচার অধিকার আছে।' 

হিজাব বিতর্কে (Hijab Controversy) তীব্র আক্রমণের মুখে পড়ায় নিজের মন্ত্যবের ব্যাখ্যাও খোলসা করেছেন হারনাজ। তিনি বলেছেন, 'আমি পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর করেছি। এই পৃথিবীতে যা কিছু ঘটছে সেই বিষয়ে আমার নিজস্ব দৃষ্টিভঙ্গি থাকতেই পারে। আর আমি শুধু আমার দৃষ্টিভঙ্গিটুকুই প্রকাশ করেছি মাত্র। মেয়েরা যদি হিজাব পরে, তাহলে এটা তাদের পছন্দ হওয়া উচিত বলে আমি মনে করি। অন্যদিকে পুরুষরা যদি তাদেরকে দিয়ে জোর করে কিছু করানোর চেষ্টা করে, তাহলে তাদের নিজেদেরই এগিয়ে এসে কথা বলতে হবে। যখন একজন নিজেই নিজেকে সমর্থন করে না, তখন আমি কীভাবে তাকে সমর্থন করব? এটা তাদের নিজেদের পছন্দ, তাদের ইচ্ছা অনুযায়ী বাঁচতে দেওয়া উচিত বলেই আমার মনে হয়।'
 

Share this article
click me!