সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

বাজারে পাওয়া ফাস্টফুড বা জাঙ্ক ফুডের প্রবণতা আজকাল এই কারণে এত বেড়ে গিয়েছে। মশলাদার এবং সুস্বাদু হওয়ার কারণে, বেশিরভাগ লোকেরই এটির প্রতি লোভ থাকে।
 

Web Desk - ANB | Published : Jul 30, 2022 7:48 AM IST

খাদ্য এবং চিনির লোভ কিছু লোকের উপর এতটাই আধিপত্য বিস্তার করে যে তারা চাইলেও নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না। খাবারের লোভের সবচেয়ে বড় অসুবিধা হল এটি দ্রুত ওজন বৃদ্ধির দিকে নিয়ে যায়। অনেক ধরনের খাবারের আকাঙ্ক্ষা রয়েছে, যার মধ্যে একটি হল মশলাদার খাবারের আকাঙ্ক্ষা। কেউ কেউ মশলাদার খাবার বা মশলাদার খাবার এত বেশি পছন্দ করে যে তারা এটিকে তাদের এর বাইরে বেড়োতে পারে না। রুটিন ছাড়াও তারা বাইরে থেকে এই ধরনের খাবার খেয়ে চাহিদা নিবারণ করে। বাজারে পাওয়া ফাস্টফুড বা জাঙ্ক ফুডের প্রবণতা আজকাল এই কারণে এত বেড়ে গিয়েছে। মশলাদার এবং সুস্বাদু হওয়ার কারণে, বেশিরভাগ লোকেরই এটির প্রতি লোভ থাকে।

তবে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে মশলাদার খাবারের জন্য লালসা শরীরের জন্য ভাল নয়। এখানে আমরা আপনাকে এমন কিছু কারণ জানাতে যাচ্ছি, যা বলে দেয় কেন আপনি মশলাদার খাবার খেতে চান। তাদের এই সম্পর্কে জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মানসিক চাপ-
মানসিক চাপ থাকলে মিষ্টি বা  চিনির আকাঙ্ক্ষা বাড়তে থাকে, ঠিক তেমনি এই অবস্থায় মশলাদার খাবার খাওয়ার ইচ্ছাও থাকে। প্রতিবেদনে বলা হয়েছে, যারা মশলাদার খাবার খেতে পছন্দ করেন, তারা টেনশনে থাকেন। এই কারণে এই ধরণের খাওয়ার ইচ্ছা বেশি শুরু হয়। এমনও দেখা গেছে টেনশনে মশলাদার খাবার খেয়ে মানুষ স্বস্তি পায়। আপনি যদি এমন পরিস্থিতির মুখোমুখি হন তবে অবশ্যই এটির চিকিত্সা করুন।

শরীরের তাপমাত্রা
এমনও দেখা গেছে যে শরীরের তাপমাত্রার পরিবর্তন হলেও মানুষের মশলাদার খাবার খাওয়ার ইচ্ছা থাকতে পারে। তাপমাত্রা বাড়লে এমনটা হয়, তবে বিশেষজ্ঞরা মনে করেন মশলাদার খাবার খেলে শরীরের তাপমাত্রা আরও বাড়তে পারে। অত্যধিক মশলাদার খাবার খেলে শরীরে তাপ তৈরি হয় এবং আপনার পাইলসের মতো অনেক স্বাস্থ্য সমস্যাও হতে পারে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

গর্ভাবস্থা
এই সময়কালে মহিলাদের মেজাজ পরিবর্তনের মুখোমুখি হতে হয়। তবে, খাবারের সঙ্গে সম্পর্কিত অনেক কিছুই মহিলাদের বিরক্ত করে। কিছু ক্ষেত্রে, একটি মহিলার মিষ্টি, কখনও কখনও টক খাবারের জন্য ইচ্ছা প্রকাশ করে। যদি দেখা যায়, গর্ভাবস্থায় মশলাদার খাবারের জন্য লোভও হতে পারে। বলা হয় যে আপনার মশলাদার খাওয়া উচিত, তবে এর পরিমাণ সীমিত রাখুন।

Read more Articles on
Share this article
click me!