Dry Fruit Cake Recipe: বড়দিনের সেলিব্রেশন এবার উঠবে জমে, রইল কেক বানানোর সহজ রেসিপি

বড়দিন উপলক্ষে কেক বিশেষভাবে তৈরি একটি খাবার। তাই আপনি বাড়িতে বড়দিন উপলক্ষে ড্রাই ফ্রুট কেক তৈরি করতে পারেন। এটি তৈরি করা খুবই সহজ এবং এর স্বাদও অসাধারণ। কেকটি তৈরি করতে আপনার প্রয়োজন হবে সমস্ত ঘরোয়া উপকরণ

Web Desk - ANB | Published : Dec 16, 2021 12:15 PM IST

বড়দিন হোক বা নিউ ইয়ার সেলিব্রেশন এর এই সময়ে কেক ঘরে আনে না এমন পরিবার খুব কম আছে। পুরনো বছর শেষ হয়ে আসতে চলেছে নতুন বছর। আর বছর শেষের সেলিব্রেশন মানেই কেক থাকবেই। তবে বাইরের খাবারে মুখ ফিরিয়ে বাড়িতে কেক বানিয়ে চমকে দিতে পারেন অপনি। বর্তমানে খুব সহজেই কম সময়ে বাড়িতে নিজের পছন্দের কেক বানিয়ে নিতে পারবেন আপনি। বড়দিন উপলক্ষে কেক বিশেষভাবে তৈরি একটি খাবার। তাই আপনি বাড়িতে বড়দিন উপলক্ষে ড্রাই ফ্রুট কেক তৈরি করতে পারেন। এটি তৈরি করা খুবই সহজ এবং এর স্বাদও অসাধারণ। কেকটি তৈরি করতে আপনার প্রয়োজন হবে সমস্ত ঘরোয়া উপকরণ- ময়দা, মিশ্রিত শুকনো ফল, ডিম, দুধ, মাখন, চিনি এবং টক ক্রিম। আপনি আপনার বন্ধু এবং প্রিয়জনদের সঙ্গে এই রেসিপিটি উপভোগ করতে পারেন। 
মহামারীর আবহে বাইরের থেকে কেনা জিনিস খাওয়ার চল প্রায় কমেই গিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই বাড়িতেই তৈরি হচ্চে মিষ্টি থেকে শুরু করে মুখরোচক সমস্ত পদ। তবে অনেকেই মনে করেন, কেক বানানো মানেই তা অনেক সময় সাপেক্ষ সেই সঙ্গে খুব ঝামেলার। এখন একথা ভুলে যান। তাই আজ আপনাদের জন্য রইল গ্যাসে সহজে কেক বানানোর রেসিপি। 

কেক বানাতে লাগবে-
বাটার হাফ কাপ
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
বেকিং পাউডার ১ চা চামচ
ড্রাই ফ্রুটস হাফ কাপ
ডিম ২ টো
চিনি হাফ কাপ
ময়দা বা ব্রাউন আটা ১ কাপ
গুঁড়ো দুধ ২ টেবল চামচ
একটা বেকিং ট্রে
বালি এক বাটি

যে ভাবে বানাবেন-
বড়দিনের জন্য সুস্বাদু কেক বানাতে প্রথমে একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। এরপর ডিমের সাদা অংশ দিয়ে ভালো করে মিশিয়ে নিন, যাতে তার মধ্যে কোনও দানা না থাকে। এরপর আলাদা একটি পাত্রে কুসুম, বাটার ও চিনি একসঙ্গে খুব ভালো করে মিশিয়ে নিন। 
এরপর একটি ছোট পাত্রে ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর একে একে ডিমের মিশ্রনে ময়দা ও চিনির দিয়ে মিশিয়ে নিন। উপর থেকে ড্রাই ফ্রুটস দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এরপর যে পাত্রে কেক বেক করবেন তাতে বাটার ব্রাশ করে তাতে মিশ্রণটি ঢেলে দিন। এরপর গ্যাসে সসপ্যান বা হাড়ি বসিয়ে এর মধ্যে বালি ঢেলে দিন। 
এরপর এর উপর স্টিলের স্ট্যান্ড রেখে তাতে বেক করতে পাত্রটি বসিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে উপরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘন্টার পর টুথপিক ঢুকিয়ে দেখে নিন কেক বেক হয়ে গেছে কি না। না হলে আরও ১৫ থেকে ২০ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন, মনের মত সাজিয়ে পরিবেশন নরম তুলতুলে বড়দিনর কেক।

আরও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!