Christmas Special Cake: তৈরি করুন বিশেষ নারকেলের কেক, জেনে নিন এর সহজ রেসিপি

বিশেষ বিশেষ অনুষ্ঠানেও এই নারকেলের কেক তৈরি করতে পারেন। আপনার বন্ধুদের এবং প্রিয়জনের সঙ্গে এটি উপভোগ করতে। চলুন জেনে নেই এর রেসিপি।
 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 11:49 AM IST

আপনি যদি বাড়িতে কেক বেক করার বিষয়ে শৌখিন হন, তবে এই সময় আপনি বড়দিনে বাড়িতে নারকেল কেক তৈরি করতে পারেন। নারকেল কেক শীতকালে একটি ভাল রেসিপি। এটি তৈরি করতে আপনার দুধ, চিনি এবং কোকো পাউডারের মতো উপাদান লাগবে। এছাড়াও আপনি বাদাম, কাজু, কিশমিশ, আখরোট, শুকনো টুটি-ফ্রুটি, চকো চিপস ইত্যাদি উপাদান রাখতে পারেন।
কেক স্বাস্থ্যকর করতে, আপনি সাদা চিনির পরিবর্তে গুড়ের গুঁড়া বা আপনার পছন্দের যে কোনও মিষ্টি ব্যবহার করতে পারেন। আপনি নানা বিশেষ বিশেষ অনুষ্ঠানেও এই নারকেলের কেক তৈরি করতে পারেন। আপনার বন্ধুদের এবং প্রিয়জনের সঙ্গে এটি উপভোগ করতে। চলুন জেনে নেই এর রেসিপি।
নারকেল কেক তৈরি করতে লাগবে
সুজি - ১ কাপ
দুধ - ১ কাপ 
কোকো পাউডার - ১/৪ কাপ
বেকিং পাউডার - ১ চা চামচ
শুকনো নারকেল - ৬ টেবিল চামচ
হুইপড ক্রিম প্রয়োজন মতো 
গুঁড়া চিনি - ১/২ কাপ
আনসল্টেড মাখন - ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ
বেকিং সোডা - ১/২ চা চামচ
লবণ - ১ চিমটি

নারকেল কেক রেসিপি
১ মিনিটের জন্য একটি মিক্সারে সুজি পিষে নিন, যতক্ষণ না সুজির একটি ডো তৈরি হয়। একটি পাত্রে বের করে তাতে কোকো পাউডার ও লবণ মেশান। অন্য একটি পাত্রে দুধ, মাখন, চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে অল্প আঁচে রাখুন যতক্ষণ না চিনি পুরোপুরি গলে যাচ্ছে। মিশ্রণটি সিদ্ধ করবেন না। ধীরে ধীরে এই গরম মিশ্রণটিতে শুকনো উপাদানগুলিতে ঢেলে দিন এবং ভালভাবে একত্রিত হওয়া পর্যন্ত মেশান। এই ব্যাটারটি ঢেকে ১৫ মিনিট রাখুন। এদিকে, ওভেনটি ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিটের জন্য প্রি-হিট করুন। আপনার বেকিং টিনে ময়দা রাখুন। কেক ব্যাটারে বেকিং পাউডার এবং বেকিং সোডা যোগ করুন এবং ভালভাবে মেশান, বাটার বেশি মেশাবেন না। এবারে বেক করে নিন।
একটি প্যানে শুকনো নারকেল অল্প আঁচে সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। একটি প্লেটে বের করে একটু ঠান্ডা হতে দিন। এতে ২ টেবিল চামচ গুঁড়ো চিনি মিশিয়ে নিন। বেকড কেকের উপর কিছু হুইপড ক্রিম ছড়িয়ে দিন এবং নারকেলের মিশ্রণ দিয়ে সাজান। বড়দিনের কেক তৈরি। টুকরো করে কেটে পরিবেশন করুন।
 

আরও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!