ফ্রিজে রাখা ময়দা মাখা থেকেও তৈরি হবে তুলতুলে নরম রুটি, জেনে নিন এর গোপন ও সহজ টিপস

অনেকেরই অভিযোগ যে তাদের তৈরি করা রুটি কখনোই নরম হয় না এবং নরম হলেও কিছুক্ষণ পর তা পাঁপড়ের মত হয়ে যায়। এর পাশাপাশি একটা বড় সমস্যা যে, ফ্রিজে রাখার কারণে ময়দার রুটি নরম হয় না। 
 

Web Desk - ANB | Published : May 23, 2022 8:29 AM IST / Updated: May 23 2022, 04:47 PM IST

আপনি অবশ্যই জানেন যে ভারতীয় খাবারে রুটির চাহিদা কতটা। রুটি না খেলে অনেকেরই মন ভালো হয় না। যদিও রুটি তৈরি করা খুব একটা কঠিন নয়, তবে অনেকেরই অভিযোগ যে তাদের তৈরি করা রুটি কখনোই নরম হয় না এবং নরম হলেও কিছুক্ষণ পর তা পাঁপড়ের মত হয়ে যায়। এর পাশাপাশি একটা বড় সমস্যা যে, ফ্রিজে রাখার কারণে ময়দার রুটি নরম হয় না। 

এমন সময়ে, আপনাকে যদি কিছু টিপসের কথা বলা হয় যাতে আপনার রুটিগুলি ফ্রিজে রাখা মাখা ময়দা দিয়েও ভাল হবে? আজ আমরা আপনাকে এমন কিছু রান্নার টিপস সম্পর্কে বলতে যাচ্ছি যা রুটি তৈরি করার সময় আপনার জন্য সুবিধাজনক হবে। 

ফ্রিজে রাখা ময়দার থেকে আটার রুটি বানানো সহজ-
আমরা বিশ্বাস করি যে, ফ্রিজে রাখা ময়দা মাখা ব্যবহার করা ঠিক নয়। এটি শুধুমাত্র বাসি খাবারের মধ্যে গণনা করা হয় এবং এর কারণে বিপাক প্রভাবিত হতে পারে। আপনার যদি সময় থাকে, আপনি টাটকা মাখানো ময়দা থেকে রুটি তৈরি করতে পারেন। 



ফ্রিজে রাখা ময়দা থেকে কীভাবে নরম রুটি তৈরি করবেন?
১) হালকা গরম জল দিয়ে আবার ময়দা মাখুন-
ফ্রিজে রাখা ময়দা বের করে হালকা গরম জল দিয়ে একটু বেশি করে মেখে নিন। অনেক সময়, ময়দা ফ্রিজে রেখে উপরে শক্ত স্তর তৈরি করে। ঠাণ্ডা থাকা অবস্থাতেই গরম জল দিয়ে ময়দার তালটি ভালো করে ঠাসতে থাকুন। এই পদ্ধতিটি ময়দার ঠাণ্ডা ভাব দূর হবে এবং পাশাপাশি রুটি তৈরি করতে তা দীর্ঘক্ষণ নরমও থাকবে।
২) ফ্রিজের ময়দার রুটি খুব বেশি আঁচে ভাজাবেন না-
আপনি যদি ফ্রিজ থেকে ময়দা বের করে রুটি বানাচ্ছেন উপরের বলা পদ্ধতি অবলম্বন করার পর, খুব বেশি আঁচে সরাসরি রুটি সেঁকবেন না। এটি করার ফলে রুটিগুলি নষ্ট হয়ে যেতে পারে এবং উপরের স্তরটি খুব শক্ত হয়ে যেতে পারে। এমন অবস্থায়, আপনি যদি টিফিন ইত্যাদির জন্য রুটি বেক করেন, তবে সেগুলি ঠান্ডা হয়ে গেলে শক্ত হয়ে যাবে।  


৩) ফ্রিজ থেকে ময়দা নামিয়ে সঙ্গে সঙ্গে রুটি তৈরি করবেন না- 
আপনি যদি ফ্রিজ থেকে ময়দা বের করছেন তবে একবারে রুটি তৈরি করবেন না। ঘরের তাপমাত্রায় কিছুক্ষণ রেখে দিন। ফ্রিজ থেকে বের করার সঙ্গে সঙ্গেই যদি আপনি রুটি তৈরি করেন তবে এটি খুব শক্ত হয়ে যাবে এবং একই সঙ্গে ঠান্ডা হয়ে গেলে তাদের স্বাদও আলাদা হবে।  

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

আরও পড়ুন- বাজারে কিভাবে চিনবেন রসালো মিষ্টি আম, জেনে নিন যাতে আর ঠকতে না হয়

আরও পড়ুন- একদিনে কটা আম খাওয়া উচিত, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

৪) চেষ্টা করুন ময়দা মাখা যেন এক দিনের বেশি পুরানো না হয়- 
ময়দা যত পুরানো হবে, এটি খেতে তত খারাপ হবে এবং একই সঙ্গে এটি আপনার জন্য সমস্যা তৈরি করবে। এর ফলে রুটিও শক্ত হবে এবং একই সঙ্গে আপনার সমস্যা হবে। অতএব, একদিনের বেশি পুরানো ময়দা ব্যবহার করবেন না।  

Share this article
click me!