দোলের পার্টির জন্য এই সুস্বাদু পনির সিঙ্গারা, জেনে নিন এর সহজ রেসিপি

গুজিয়া, ঠাণ্ডাই এবং পকোরা ছাড়াও এই উপলক্ষে আরও অনেক খাবার তৈরি করা হয়। এই দিনে সিঙ্গারাও বানাতে পারেন। এটি একটি প্রিয় জলখাবার। নতুন টুইস্ট দিয়েও তৈরি করতে পারেন সিঙ্গারা। আপনি এই সময় পনির সিঙ্গারা বানাতে পারেন । 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 10:03 AM IST

এই বছর দোল উত্সব ১৮ মার্চ শুক্রবার পালিত হবে। এই দিনে সকলে একে অপরকে রঙ দেবে, এই রঙিন উৎসবের শুভেচ্ছা জানাবে এবং বিভিন্ন ধরণের খাবার তৈরি করে চলবে জমিয়ে পার্টি। গুজিয়া, ঠাণ্ডাই এবং পকোরা ছাড়াও এই উপলক্ষে আরও অনেক খাবার তৈরি করা হয়। এই দিনে সিঙ্গারাও বানাতে পারেন। এটি একটি প্রিয় জলখাবার। নতুন টুইস্ট দিয়েও তৈরি করতে পারেন সিঙ্গারা। আপনি এই সময় পনির সিঙ্গারা বানাতে পারেন । কাঁচা লঙ্কা, আলু এবং মোজারেলা পনির এর প্রস্তুতির জন্য ব্যবহার করা হয় । আপনি এটি আপনার পছন্দের পানীয়ের সাথে পরিবেশন করতে পারেন। হোলি পার্টির জন্য এটি একটি দুর্দান্ত জলখাবারও। আসুন জেনে নেই এর রেসিপি।

পনির সিঙ্গারার জন্য উপকরণ
১/৪ কাপ মাখন
২ কাপ তেল
১/২ কাপ কাঁচা লঙ্কা
১/২  কাপ ধনে পাতা
২ টো আলু সেদ্ধ
১/২  কাপ গ্রেট করা পনির
১ কাপ মোজারেলা 
প্রয়োজন অনুযায়ী লবণ
২ কাপ ময়দা
২ চা চামচ সেলারি
কিভাবে পনির সিঙ্গারা বানাবেন
প্রথমে একটি প্রেসার কুকারে মাঝারি আঁচে জল দিয়ে আলু দিন। আলু ২-৩ শিস দিয়ে ফুটতে দিন। আলু খোসা ছাড়ুন এবং একটি বড় পাত্রে গ্রেট করুন। এরপর কাঁচা লঙ্কা ও ধনেপাতা ধুয়ে ভালো করে কেটে নিন। পনির গ্রেট করুন।
এবার একটি প্যান কম আঁচে রাখুন এবং তাতে মাখন গলিয়ে নিন। মাখন গলে যাওয়ার পর কাঁচা লঙ্কা দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর প্যানে গ্রেট করা আলু যোগ করুন এবং ২-৩ মিনিট রান্না করুন। এর পরে, স্বাদ অনুযায়ী কাটা ধনেপাতা এবং লবণ দিন। সব উপকরণ ভালো করে মিশিয়ে গ্যাস বন্ধ করে দিন। একটি পাত্রে এই রান্না করা আলুগুলো বের করে ঠান্ডা হতে রাখুন।
একটি পাত্রে গ্রেট করা  পনির এবং মোজারেলা চিজ মিশিয়ে নিন। আলুর মিশ্রণে এইগুলি যোগ করুন এবং ভালভাবে মেশান। এরপর ময়দা, ক্যারাম বীজ, লবণ এবং দুই টেবিল চামচ তেল দিয়ে ময়দা মাখিয়ে নিন। ময়দা ভালো করে ফেটে নিন। এভাবে রাখুন। এবার ময়দা থেকে ছোট ছোট বল বানিয়ে চাপাতি রোল করুন। এই চাপাতিগুলোকে দুই ভাগে কেটে নিন।
এই চাপাতির মাঝখানে প্রস্তুত ফিলিং রাখুন এবং ভিতরের দিকে ভাঁজ করুন। সামান্য জল ব্যবহার করে সমস্ত প্রান্ত সিল করুন। ত্রিভুজ সিঙ্গারার ভাঁজ তৈরি করুন। একইভাবে, সমস্ত ময়দা থেকে সিঙ্গারা তৈরি করুন। একটি প্যানে তেল গরম করুন। এতে সিঙ্গারাগুলো দিন এবং সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। গরম গরম পুদিনার চাটনি পরিবেশন করুন সিঙ্গারার ওপর।

Share this article
click me!