Mirinda Gol Gappa: তেঁতুল জল নয়, মিরিন্ডা ফুচকা নজর কাড়ল নেটিজেনদের

দেশীয় স্ট্রিট ফুডের কদর কিন্তু সর্বত্র। যে কোনও জায়গায় স্ট্রিট ফুড খুবই জনপ্রিয়। ইন্টারনেটের দৌলতে এখন অনেক কিছুই এসেছে আমাদের হাতের সামনে। ইদানিং কালে ফুড ব্লগাররাও দারুণ কিছু রেসিপি, রান্না নিয়ে উপস্থিত হন।

Web Desk - ANB | / Updated: Dec 18 2021, 06:03 PM IST

নানা ধরনের মশলা (Masala) দিয়ে আলুসেদ্ধ মাখা। সঙ্গে তেঁতুলের জল। ফুচকার (Fuchka) নাম শুনলে জিভে জল আসে না এমন মানুষ খুঁজে পাওয়াই যায় না। অবশ্য এলাকা ভিত্তিতে ফুচকার নাম আলাদা। কোথাও গুপচুপ, কোথাও গোলগাপ্পা (Golgappa), কোথাও পানিপুরি (Panipuri) আবার কোথাও পানি কে পটাকে। আর নামের সঙ্গে সঙ্গে বিভিন্ন জায়গায় ফুচকাকে বিভিন্নভাবে খাওয়া হয়ে থাকে। কোথাও ফুচকার মধ্যে থাকে আলু তো কোথাও ঘুগনি। কিন্তু, কখনও মিরিন্ডায় ডোবানো ফুচকা খেয়ে দেখেছেন?  

দেশীয় স্ট্রিট ফুডের কদর কিন্তু সর্বত্র। যে কোনও জায়গায় স্ট্রিট ফুড খুবই জনপ্রিয়। ইন্টারনেটের দৌলতে এখন অনেক কিছুই এসেছে আমাদের হাতের সামনে। ইদানিং কালে ফুড ব্লগাররাও দারুণ কিছু রেসিপি, রান্না নিয়ে উপস্থিত হন। আর সেই খাবারের মধ্যে কিন্তু থাকে উদ্ভট কিছু রেসিপি। আর সেই তালিকায় এবার যুক্ত হল মিরিন্ডা গোল গাপ্পা। এটাও খাওয়া সম্ভব কিনা তা নিশ্চয়ই ভাবছেন? না অবাক হওয়ার কিছু নেই। এমনও সম্ভব হয়েছে।  

 

 

পশ্চিমবঙ্গের সর্বত্র যেমন তেঁতুল গোলা জল আর লেবুর জলের চল আছে। আবার কোথাও মিষ্টি জলও দেওয়া হয়ে থাকে। তেমনই মহারাষ্ট্রের অনেক জায়গায় পুদিনার জল দেওয়া হয় ফুচকার সঙ্গে। আলু, মটর, ছোলা, পেঁয়াজ, কাঁচা লঙ্কা আর ধনেপাতা কুচি দিয়ে যে পুর বানানো হয় সেই পুর দেখেই জিভে জল এসে যায় অনেকেরই। তবে জয়পুরের এই বিক্রেতা স্বাদ বদলের জন্যই মিরিন্ডা ব্যবহার করেছেন তেঁতুল জলের পরিবর্তে।

সম্প্রতি এক ফুড ব্লগার তাঁর ইন্সটাগ্রামে শেয়ার করেছেন এই ভিডিয়ো। আর সেই ভিডিয়োতেই দেখা গিয়েছে এক বিক্রেতা ফুচকা বানাচ্ছেন। সেই সঙ্গে বড় একটি মিরন্ডার বোতলও রয়েছে ফুচকার বক্সের পাশে। ফুচকার ভেতর আলুর পুর ভরা হয়ে গেলে তিনি ঢেলে দিলেন মিরিন্ডা। ব্যাস আর তারপরই তা সোজা চালান পেটে।

ভিডিয়োটি আপলোড হওয়ার পর এখনও পর্যন্ত ২১ লক্ষ মানুষ দেখে ফেলেছেন। একজন সেখানে ওই ব্লগারের প্রতি লিখেছেন, ‘আপনি কি পয়সা দিয়ে এসব করিয়েছেন’? আবার একজন লিখেছেন, ‘খাবার নিয়ে এসব রসিকতা মোটেই ভাল নয়’। কেউ বলেছেন, ‘ভিডিয়োটি দেখে মেজাজ পুরো বিগড়ে গেল’। অনেকে আবার সরাসরি ফুড ব্লগারকে ‘ননসেন্স’ও বলেছেন। কিন্তু অনেকেই আবার মজা নিয়েছেন। সব মিলিয়ে মিশ্র প্রতিক্রিয়া। এমন এই ফুচকা কি আপনিও একবার খেয়ে দেখতে চান? কমেন্ট করে অবশ্যই জানান আমাদের।

Share this article
click me!