খাবারে ঝাল বেশি হয়ে গেলে মেনে চলুন এই টোটকা, সবজির স্বাদও বাড়বে আর ঝালও কমবে

যদি আপনিও সবজি তৈরি করে থাকেন এবং তাতে ঝাল বেশি থাকে, তাহলে চিন্তার দরকার নেই। আজ আমরা আপনাকে এমন কিছু টিপস বলব যা মেনে চললে আপনি সবজির ঝাল স্বাদ কমাতে পারেন। জেনে নিন সবজিতে ঝাল কমানোর উপায়গুলো কি কি-
 

Web Desk - ANB | Published : Aug 1, 2022 8:38 AM IST

যদিও আমরা ভারতীয়রা ঝাল ঝাল সমৃদ্ধ খাবার খেতে পছন্দ করি, কিন্তু অনেক সময় রান্না করার সময় ঝাল এত বেশি হয়ে যায় যে চোখ ও কান থেকে ধোঁয়া বের হতে থাকে। এটি বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ঘটেছে। কারণ খাবারটি ঝাল ঝাল, মানুষ খেতে পারছে না এবং খাবার ফেলে দেওয়া হয়। তাই যদি আপনিও সবজি তৈরি করে থাকেন এবং তাতে ঝাল বেশি থাকে, তাহলে চিন্তার দরকার নেই। আজ আমরা আপনাকে এমন কিছু টিপস বলব যা মেনে চললে আপনি সবজির ঝাল স্বাদ কমাতে পারেন। জেনে নিন সবজিতে ঝাল কমানোর উপায়গুলো কি কি-
 
১) লেবুর রস
আপনার সবজিতে ঝাল বেশি থাকলে লেবুর রস দিতে পারেন। এতে ঝাল কমাতে খুবই কার্যকরী। সবজিটি বেশি ঝাল হলে তাতে লেবুর রস যোগ করলে এর টক ঝাল কমায় এবং সবজির স্বাদও বাড়ে। আপনি যদি ঝাল ঝাল সবজিটি নষ্ট করতে না চান এবং আবার সবজি বানানোর মুডে না থাকেন তাহলে লেবু ব্যবহার করতে পারেন। 
 
২) দই বা ক্রিম
দই বা ক্রিম দিয়েও সবজির ঝাল কমানো যায়। এজন্য প্রথমে দই বা ক্রিম ভালো করে বিট করে সবজির মধ্যে দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ দিয়ে রান্না করুন। এতে সবজির ঝাল কমবে এবং সবজির স্বাদও বাড়বে। 
 
৩) দেশি ঘি 
সবজির ঝাল কমাতে দেশি ঘিও ব্যবহার করতে পারেন। সবজিতে ঝাল বেশি পরিমাণে দিলে তাতে সামান্য ঘি মেশাতে পারেন, এতে সবজির স্বাদ বাড়বে এবং লবণ ও গোলঝালেরস্বাদ কমে যাবে। 

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

 
৪) ভাজা ময়দা
সবজি তৈরির সময় যদি খুব বেশি ঝাল থাকে, তাহলে ঝাল কমাতেও ময়দা খুবই কার্যকরী। এজন্য প্রথমে এক টেবিল চামচ ময়দা তেলে ভেজে তারপর সবজিতে মিশিয়ে নিন, এতে সবজিতে ঝালের প্রভাব কমে যাবে।

Share this article
click me!