অঙ্কুরিত পেঁয়াজের অনেক উপকার, রোজ খেলে সেরে যাবে পেটের রোগ- হাড়ের ব্যাথা

 অঙ্কুরিত পেঁয়াজ খাওয়া আরও উপকারী। কারণ এই জাতীয় পেঁয়াজে ফাইবার, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার থাকে। তাই পেঁয়াজ অঙ্কুরিত হয়ে যাওয়ার পর খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। 

Web Desk - ANB | Published : May 22, 2022 5:01 PM IST

পেঁয়াজ খেতে অনেকেই পছন্দ করেন। গরমকালে পেঁয়াজ খাওয়াও খুব ভালো। বিশেষত কাঁচা পেঁয়াজ পেট ভালো রাখে। পাশাপাশি শরীর ঠান্ডা রাখে। কিন্তু গরমকালে বাড়িতে কিনে রাখা পেঁয়াজে গাছের মত বার হতে দেখা যায়। এগুলিকে পেঁয়াজের অঙ্কুর বলে। আপনি কি জানেন এই অঙ্কুরিত পেঁয়াজ খাওয়া আরও উপকারী। কারণ এই জাতীয় পেঁয়াজে ফাইবার, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার থাকে। তাই পেঁয়াজ অঙ্কুরিত হয়ে যাওয়ার পর খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এটি শরীরেকে তাপের হাত থেকে রক্ষা করতে কার্যকর হয়। এইজাতীয় পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা ঠান্ডালাগার হাত থেকে রক্ষা করে। 

এবার তাহলে জেনে নিন অঙ্কুরিত পেঁয়াজের উপকারিতাগুলিঃ 
পেটের রোগ- পেট সংক্রান্ত রোগ দূর করতে গেলে অঙ্কুরিত পেঁয়াজ খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। পাশাপাশি আরও অনেকগুলি সমস্যা কাটিয়ে দেয়। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- অঙ্কুতির পেঁয়াজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এটিতে প্রচুর পরিমাণে ভিটিমিন সি রয়েছে। যা জ্বর ও সর্দির হাত থেকে বাঁচাতে সাহায্য করে। গরমকালে নিয়মিত অঙ্কুরিত পেঁয়াজ খেলে হিটস্ট্রোক থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়। কারণ এইজাতীয় পেঁয়ার মানুষের শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। 

হাড়ের জন্য উপকারী- অঙ্কুরিত পেঁয়াজ হাড় মজবুত করে।  হাড়ের একাধিক সমস্যার সমাধান করে। এই পেঁয়াজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। তাই হাড়ের জন্য এই পেঁয়াজ খুব উপকারী। 

ডিটক্স- অঙ্কুরিত পেযার শরীরে ডিটক্সের কাজে ব্যবহার করা যায়। এতে প্রচুর পরিমাণে টকসিন থাকে। যা শরীরে ময়লা বের করে দেয়। অঙ্কুরিত পেঁয়াজ সালাদ বা সবজির মত করে খেতে পারেন। প্রয়োজনে কাঁচা শুধুমাত্র ভাত বা রুটি দিয়েও খেতে পারেন দিনে একটা করে। 

এই সময়টা পুরনো পেঁয়াজই বিক্রি হয়। তাই অঙ্কুরিত পেঁয়াজ অনেক সময়ই ঘরে আসে। কিন্তু অনেকেই মনে করে এই পেঁয়াজ খারাপ। তাই ব্যবহার না করেই ফেলে দেওয়া হয়। এবার থেকে  আর ভুলেই অঙ্কুরিত পেঁয়াজ ফেলে দেবেন না। সেটি সদব্যবহার করুন। অঙ্কুরিত পেঁয়াজের সামনের দিকে গাছ বার হতে দেখা যায়।  সবুজ রঙের কলা বার হয়। সেগুলিকেই অঙ্কুরিত পেঁয়াজ বলে। আপনি দেখলেই এবার চিনতে পারবেন। তাই এই পেঁয়াজ না ফেলে দিয়ে ব্যবহার করুন।
 

Share this article
click me!