ফল খাওয়ার পর ভুলেও জল খাবেন না, হতে পারে এই তিন ক্ষতি, জেনে নিন কী কী

রোজ অন্তত ১টা করে ফল খেয়ে থাকেন অনেকেই। সুস্বাদু সকল ফলের গুণের খোঁজ সকলেরই জানা। সুস্থ থাকতেই হোক কিংবা একাধিক রোগ থেকে মুক্তি পেতে ফল খাওয়ার অভ্যেস আছে অনেকেরই। তবে ফল খাওয়ার সময় এই ভুল আর করবেন না। 

Sayanita Chakraborty | Published : May 21, 2022 10:08 AM IST

গরমের বাজার ভরে গিয়েছে নানা রকম ফলে। বাজার আম, তরমুজ, কাঁঠাল রয়েছে কত কী। এই সময় রোজ অন্তত ১টা করে ফল খেয়ে থাকেন অনেকেই। সুস্বাদু সকল ফলের গুণের খোঁজ সকলেরই জানা। সুস্থ থাকতেই হোক কিংবা একাধিক রোগ থেকে মুক্তি পেতে ফল খাওয়ার অভ্যেস আছে অনেকেরই। তবে ফল খাওয়ার সময় এই ভুল আর করবেন না। 

ফল খাওয়ার পরই অনেকে জল খেয়ে থাকেন। শরীর সুস্থ রাখতে ও গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে পর্যাপ্ত জল খাওয়ার প্রয়োজন। এই কারণে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তবে, যখন তখন জল খেলেই হল না। বিশেষ করে ফল খাওয়ার পর জল খেলে হতে পারে এই তিন ক্ষতি। জেনে নিন কী কী। 

হজমের গোলমাল দেখা দিতে পারে ফল খাওযার পর জল খেলে। এতে শরীরের পিএইচ মাত্রা কমে যায়। বিশেষ করে পেঁপে খাওয়ার পর ভুলেও জল খাবেন না। এতে ফাইবার আছে। ফাইবারের পর জল খেলে শরীরের পিএইচ মাত্রা কমে যায়। বিশেষজ্ঞদের পর, পেঁপে খাওয়ার পর জল খেলে তা অন্ত্রে পৌঁছানোর আগেই খাদ্যনালীতে পরিপাক শুরু করে। এতে শরীর ক্ষতি হয়। 

ডায়েরিয়া হতে পারে ফল খাওয়া পর জল খেলে। শসা ও তরমুজ খেয়ে জল খাবেন না। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে। শসা ও তরমুজ খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। কিন্তু, শসা ও তরমুজ খাওয়ার পর জল খেলে এই প্রক্রিয়া অতি সক্রিয় হয়ে যায়। এতে পেট খারাপের সম্ভাবনা থেকে যায়।  

পেট ফুলতে পারে ফল খাওয়ার পর জল খেলে। ফলের সঙ্গে জল খেলে তা পেটে গিয়ে কার্বো হাইড্রেট তৈরি করে। এতে পেট ফুলতে শুরু করে। তাই এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। ভুলেও ফল খাওয়ার পর জল খাবেন না। ফল খাওয়ার অন্তত ৩০ থেকে ৪০ মিনিট পর জল খেতে হবে। এতে শরীর সুস্থ থাকবে। এমনকী, যে কোনও খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা। সুস্থ থাকতে খাবার খাওয়া নির্দিষ্ট সময় পর জল খাওয়া প্রয়োজন। তাহলে হতে পারে মারাত্মক ক্ষতি।  
 

Share this article
click me!