Sunday Special Recipe- বাঙালি পদে নয়, এবার রবিবারের ডিনার প্ল্যানে থাকুক চাইনিজ

এই পরিস্থিতিতে বাইরে না বেড়িয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তোরা স্টাইলের এই চিকেন রেসিপি।

Jayita Chandra | Published : Nov 21, 2021 8:03 AM IST

বাঙালি (Bangali Menu) বা মুঘোলিয়ান (Mughalian) পদ অনেক হল, এবার খানিক স্বাদ বদলে যদি বাড়িতেই বনিয়ে ফেলা যায় চাইনিজ (Chinese), তবে বিষয়টা মন্দ হয় না। স্পাইসি (Spicy) খাবার খেতে অনেকেই পছন্দ করেন। তাই একটু সময় পেলেই তাদের ডেসটিনেশন হয় রেস্টুরেন্ট (Resturant) । রেস্টুরেন্টের খাবারের টেস্টটাই যেন আলাদা। তবে এই পরিস্থিতিতে বাইরে না বেড়িয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তোরা স্টাইলের এই চিকেন রেসিপি (Chicken Recipe)। চটজলদি এবং খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন কুং পাও চিকেন (Kung Pao Chicken)। 

চলুন জেনে নেওয়া যাক, কীভাবে কম সময়ের মধ্যেই বানিয়ে ফেলা যেতে পারে এই পদ, ফ্রাইড রাইস (Fried Recipe) বা চাউমিনের (Chowmin) সঙ্গে দিব্যি যাবে এই পদ, তাই রবিবার রাতের জন্য একটা স্পেশ্যাল ডিনার (Dinner) প্ল্যান করে নিতেই পারেন। 

উপকরণ কী কী লাগছে-

চিকেন ৩০০ গ্রাম (ছোট ছোট টুকরো)
ডিম ১ টি
ময়দা ১ চামচ
কনফ্লাওয়ার ২ চামচ
আদা ও রসুনের রস ১ চা চামচ
সাদা তেল ৬ চামচ
নুন পরিমাণমতো
কাজু বাদাম ২০ গ্রাম
ক্যাপসিকাম ১ টি (টুকরো করা)
পেঁয়াজ ১ টি (টুকরো করা)
চিনি ১ চা চামচ
আদা কুচি ২ চা চামচ
রসুন কুচি ২ চা চামচ
টমেটো সস ৩০ গ্রাম
শুকনো লঙ্কা ১ টি
কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ

জেনে নিন প্রণালী-

প্রথমে একটি পাত্রে ডিম, ময়দা, কনফ্লাওয়ার, তেল, নুন, আদা ও রসুনের রস ভালো করে মাখিয়ে ব্যাটার তৈরি করতে হবে। এর পর ওই ব্যাটারের সঙ্গে চিকেনকে ১০ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবারে তেল গরম করে চিকেন ভেজে নিন। মাথায় রাখবেন কোটিংটা যেন খুব মোটা না হয়। এবারে কড়াইয়ে তেল গরম করে তাতে একে একে কুচোনো ক্যাপসিকাম, পেঁয়াজ, রসুন, আদা, শুকনো লঙ্কা, কাজু বাদাম দিয়ে ভালো করে কষান। কিছুটা কষানো হলে, টমেটো সস, কাঁচা লঙ্কা বাটা, চিনি, নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করুণ। মশলা দিয়ে তেল ছাড়লে ভেজে রাখা চিকেন ওর মধ্যে দিয়ে দিন। এর পর গনগনে আঁচে ৩ থেকে ৪ মিনিট টস করে নিলেই তৈরি রেস্টুরেন্ট স্টাইল কুং পাও চিকেন।

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

আরও পড়ুন: Health Tips : রাতের বেলা এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই শরীরে বাসা বাঁধবে জটিল রোগ

 

  

Share this article
click me!