Pizza Recipe: ময়দার জন্য পিৎজার থেকে দূরত্ব, এইভাবে বানিয়ে খেলে অভিমান ভাঙতে বাধ্য

এই স্বাদের লোভে বিশ্বের সমস্ত দেশ বিদ্বেশ ভুলে একে আপন করে নিয়েছে। এমনই গুণ পিৎজার। আর আজ এই উল্লেখযোগ্য দিনে বাড়িতে বানিয়ে ফেলতেই পারেন এক অন্য স্বাদের পিৎজা।
 

deblina dey | Published : Dec 6, 2021 12:56 PM IST / Updated: Dec 06 2021, 06:28 PM IST

গুগল ৬ ডিসেম্বর অর্থাৎ আজকের দিনে সেলিব্রেট করছে পিৎজা ডে। কারণ আজকের দিনেই খাদ্য সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে ইউনেসকো স্বীকৃতি দিয়েছিল জনপ্রিয় এই খাদ্য-কে। ইতালিয়ান অরিজিন হলেও জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সকলের প্লেটে জায়গা করে নিয়েছে সে। তার প্রেমে পড়েনি এ বিশ্বে এমন কোনও জাতি বাকি নেই। তার এই স্বাদের লোভে বিশ্বের সমস্ত দেশ বিদ্বেশ ভুলে একে আপন করে নিয়েছে। এমনই গুণ পিৎজার। আর আজ এই উল্লেখযোগ্য দিনে বাড়িতে বানিয়ে ফেলতেই পারেন এক অন্য স্বাদের পিৎজা।
সুজি দিয়ে তৈরি পিৎজা। এটিও সাবেকি পিৎজার মতই সুস্বাদু। যদি আপনি স্বাস্থ্য-সচেতনতার ফলে ময়দার জন্য পিৎজার থেকে দূরত্ব বজায় রাখছেন, তবে সেই দিন শেষ। বাড়িতে ট্রাই করে দেখুন সুজি দিয়ে তৈরি পিৎজা। এই খাদ্যের প্রতি আপনার অভিমান ভাঙ্গতে বাধ্য। এই স্বাস্থ্যকর রেসিপিটি তৈরি করতে আপনার যা দরকার তা হল ব্রাউন ব্রেড স্লাইস, সুজি, দই, ক্রিম, পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, ব্ল্যাক অলিভ, লবণ এবং গোলমরিচের গুঁড়া।
পিৎজাতে একটি সুস্বাদু স্বাদ দিতে আপনি উপরে কিছু পনির যোগ করতে পারেন, তবে, এই ধাপটি সম্পূর্ণ ঐচ্ছিক এবং এড়িয়ে যাওয়া যেতে পারে। এই পিৎজা রেসিপিটি তৈরি করা এত সহজ যে আপনি এটি মাত্র ২০ মিনিটে তৈরি করতে পারেন। এটি একবার তৈরি করলে বাড়িতে বাচ্চাদের পাশাপাশি বয়স্কদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে। আপনার এই পিৎজা বেক করারও দরকার নেই, কারণ আপনি এটিকে সহজেই নন-স্টিক প্যানে কয়েক ফোঁটা তেল দিয়ে রান্না করতে পারেন।
সুজি পিৎজাকে সুস্বাদু বানাতে এর মধ্যে জোয়ান, চিলি ফ্লেক্স দিয়ে সাজান এবং কেচাপ বা আপনার পছন্দের অন্য কোন ডিপস দিয়ে পরিবেশন করুন। এই রেসিপিটি একবাক অবশ্যই ট্রাই করে দেখুন, এবং আমাদের কমেন্ট করে জানান কেমন হয়েছে এর স্বাদ। কমেন্ট বক্সে আপনার এই রেসিপির ছবিও শেয়ার করতে পারেন আমাদের সঙ্গে। 
সুজি পিৎজা বানাতে যা যা লাগবে-
৪ টে স্লাইস ব্রাউন ব্রেড
অর্ধেক পেঁয়াজ
হাফ ক্যাপসিকাম 
স্বাদ মতন লবণ 
৪ টেবিল চামচ দই 
কম ফ্যাট মোজারেলা পনির
১ কাপ সুজি
হাফ টমেটো
১০ ব্ল্যাক অলিভ
হাফ চা চামচ গোল মরিচ
২ টেবিল চামচ ফ্রেস ক্রিম
১ চামচ ভেজটেবল অয়েল

যে ভাব বানাবেন-
একটি পাত্রে সুজি, দই, ফ্রেশ ক্রিম রাখুন। লবন, মরিচ যোগ করুন এবং একটি ঘন ব্যাটার বানিয়ে করে ভালভাবে মেশান। এবার এতে কাটা পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম দিয়ে ভালো করে মেশান। একটি ঘন মিশ্রণ তৈরি করুন।
একটি প্লেটে ব্রাউন ব্রেডের স্লাইস রাখুন এবং মিশ্রণটি প্রতিটিতে সমানভাবে ভাগ করুন। যাতে সম্পূর্ণ ব্রেড ঢেকে যায় এমনভাবে মিশ্রণটি ভালোভাবে ছড়িয়ে দিন। এখন প্রতিটি স্লাইসে ১-২ চামচ গ্রেটেড মোজারেলা পনির দিন। এর ওপর কিছু অলিভের টুকরো রেখে হাত দিয়ে হালকা করে চেপে দিন।
এবার একটি নন স্টিক প্যানে কয়েক ফোঁটা তেল দিন। পাউরুটির স্লাইসগুলি প্যানের উপর যেখানে ব্যাটার ছড়িয়ে আছে সেখানে রাখুন। সোনালি বাদামী হওয়া পর্যন্ত রান্না করতে দিন। এখন এটিকে অন্য দিকে স্লাইড করুন এবং আরও দুই মিনিট রান্না করতে দিন। সব টুকরো সিদ্ধ হয়ে গেলে টমেটো কেচাপের সাথে পরিবেশন করুন এবং উপভোগ করুন। আরও স্বাদের জন্য শেষে একটু জোয়ান ছিটিয়ে দিন।

আরও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!