New year Special Recipe: নিউ ইয়ার পার্টি জমাতে পাতে রাখুন পুষ্টিগুণে ঠাসা মুখরোচক রাজমা কবাব

রাজমা দিয়ে তৈরি স্ন্যাক্সের মধ্যে অন্যতম একটি রেসিপি হল রাজমা কবাব। রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১ বা থায়ামিন। এই ভিটামিনটি স্মৃতিশক্তি ভাল রাখতে সাহায্য করে। তবে চলুন জেনে নেওয়া যাক পুষ্টিগুণ সমৃদ্ধ রাজমা-র সুস্বাদু এক রেসিপি রাজমা কবাব।
 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 12:52 PM IST

নিউ ইয়ার বা বর্ষবরণের পার্টি মানেই থাকবে খাওয়া-দাওয়া। আর এই পার্টিতে খাওয়ার মধ্যে অন্যতম তালিকায় থাকে স্ন্যাক্স। তবে স্ন্যাক্স বলতে আমরা প্রায় বেশিরভাগ সময়েই চিকেনের ব্যবহার করে থাকি। তাই চিকেন ছাড়াও পুষ্টিকর স্ন্যাক্স দিয়ে যদি পার্টিতে আনন্দ করতে চাও তাহলে অবশ্যই স্ন্যাক্সের মেনুতে রাখতে হবে রাজমা। আর এই রাজমা দিয়ে তৈরি স্ন্যাক্সের মধ্যে অন্যতম একটি রেসিপি হল রাজমা কবাব। রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১ বা থায়ামিন। এই ভিটামিনটি স্মৃতিশক্তি ভাল রাখতে সাহায্য করে। তবে চলুন জেনে নেওয়া যাক পুষ্টিগুণ সমৃদ্ধ রাজমা-র সুস্বাদু এক রেসিপি রাজমা কবাব।
রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ এবং ভিটামিন কে, যা শরীরে ক্যানসার হওয়ার ঝুঁকি কমাতে বিশেষ উপকারী।   এছাড়া রয়েছে আয়রন, যা রক্তে লোহিতকণিকার পরিমাণ ঠিকঠাক রাখে এবং পাশাপাশি শরীরকে প্রচুর এনার্জি সরবরাহ করে। পুষ্টিগুণে সমৃদ্ধ রাজমা-র রেসিপির মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় রাজমা চাউল। আর রাজমার নতুন এক রেসিপি জানার আগে জেনে নিন, কেন খাবেন রাজমা। জেনে নেওয়া যাক রাজমা কবাব তৈরির সবচেয়ে সহজ রেসিপি-
রাজমা কবাব বানাতে লাগবে-
৩০০ গ্রাম রাজমা যা রান্নার আগের দিন রাতে জলে ভিজিয়ে রেখে, পরের দিন কুকারে বেশ কয়েকটা সিটি দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। ১ কাপ নারকেল কোড়ানো। ১ টেবল চামচ পেঁয়াজের পেস্ট। ১ টা বড় আলু টুকরো করা, হাফ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ টা টমেটো কুঁচি, ১ চা চামচ গোল মরিচের গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবল চামচ আদা ও রসুনের পেস্ট, প্রয়োজন মত ভেজিটেবল অয়েল, স্বাদ মত লবন।
যে ভাবে বানাবেন-
ননস্টিক প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে রাখুন। একই তেলে তাঁতে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে হালকা করে ভেজে নিন। এবারে এতে টমেটো কুঁচি দিয়ে কষিয়ে নিন। টমেটো সেদ্ধ হয়ে গেলে এতে একে একে এতে লাল লঙ্কার গুঁড়ো, গোল মরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ও লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মশলা ভালো করে কষানো হয়ে গেলে এতে নারকেল কোড়া দিয়ে দিন। এরপর এতে সেদ্ধ করে রাখা রাজমা এবং ভেজে রাখা আলু দিয়ে রান্না করুন। ভালো করে মাখা মাখা হয়ে এলে ঠান্ডা করে মিক্সারে পেস্ট করে নিন। এর পর ছোট ছোট কবারের আকারে তৈরি করে নিন। ননস্টিক প্যানে তেল গরম করে ভালো করে দুপিঠ ভেজে নামিয়ে নিন। পুদিনার চাটনি, সস বা কাসুন্দি-এর সঙ্গে পরিবেশন করুন গরম গরম রাজমা কাবাব।

রও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!