অরন্ধনে রাঁধতে পারেন চালতা দিয়ে মটর ডাল, রইল এই সুস্বাদু পদের রেসিপি

বাঙালি বাড়িতে আমিষ, নিরামিষ সব ধরনের পদ রাঁধা হয় এদিন। কচুর শাক, চালতার টক, নানা রকম ভাজা, ইলিশ মাছের পদ, চিংড়ি মাছ যেমন রাঁধা হয় তেমনই অনেক বাড়িতে এই সবের সঙ্গে তালের বড়া ও মালপোয়ার নানান মিষ্টির পর তৈরি করা হয়। ভাদ্র সংক্রান্তির দিন সন্ধ্যার পর এই সকল পদ রাঁধা হয়। আর পরের দিন সেই বাসি খাবার খান সকলে। আজ রাঁধতে পারেন চালতা দিয়ে মটর ডাল। রইল এই সুস্বাদু পদের রেসিপি।

Sayanita Chakraborty | Published : Sep 16, 2022 10:56 AM IST

শুরু হয়ে গিয়েছে রান্না পুজোর জোগার। প্রতি বছর এই দুর্গোৎসেব আগে পালিত হয় রান্না পুজো বা অরন্ধন। এবার বিশ্বকর্মা পুজোর আগের দিন রাতে পালিত হবে এই উৎসব। এই পুজোর নিয়ম হল ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়া। অর্থাৎ ভাদ্র মাসের শেষ দিন রাতে রান্না করা হয় আর আশ্বিন মাসের প্রথম দিন সেই খাবার খাওয়া হয়। শাস্ত্র অনুসারে, ভাদ্র সংক্রান্তির দিন পালিত হয় উৎসব। এদিন মা মনসার পুজো করা হয়। অনেক জায়গায় এটি উনুন পুজো বা গৃহদেবতার পুজো নামেও খ্যাত। এই দিন উনুন জ্বালানর নিয়ম নেই। তাই আগের দিন রাতে রান্না করে পরের দিন খাওয়া হয়। তিথি অনুসারে এবছর রান্না পুজো অনুষ্ঠিক হবে ১৬ সেপ্টেম্বর। বাঙালি বাড়িতে আমিষ, নিরামিষ সব ধরনের পদ রাঁধা হয় এদিন। কচুর শাক, চালতার টক, নানা রকম ভাজা, ইলিশ মাছের পদ, চিংড়ি মাছ যেমন রাঁধা হয় তেমনই অনেক বাড়িতে এই সবের সঙ্গে তালের বড়া ও মালপোয়ার নানান মিষ্টির পর তৈরি করা হয়। ভাদ্র সংক্রান্তির দিন সন্ধ্যার পর এই সকল পদ রাঁধা হয়। আর পরের দিন সেই বাসি খাবার খান সকলে। আজ রাঁধতে পারেন চালতা দিয়ে মটর ডাল। রইল এই সুস্বাদু পদের রেসিপি।

উপকরণ-  মাঝারি মাপের চালতা (১টি), মটর ডাল (১ কাপ), কাঁচা মরিচ (৪টে), নুন (পরিমাণ মতো), হলুদ গুঁড়ো (আধ চা চামচ), সরষের তেল (২ টেবিল চামচ), পাঁচফোড়ন গুঁড়ো (১ চা চামচ)

পদ্ধতি- ডাল প্রথমে শুকনো খোলায় ভেজে নিন. এবার কুকারে ভাজা ডাল, দুটো লঙ্কা, নুন ও পরিমাণ মতো জল দিয়ে ২ থেকে ৩টে সিটি তুলে নিন। এভাবে ঢাকনা বন্ধ অবস্থায় তা কিছুক্ষণ রেখে দিন। অন্যকে চালতা কেটে খোসা ছাড়িয়ে নিন। এটি আঠালো সবজি তাই ধীরে ধীরে কাটুন। এবার ডালের পরিমাণের সঙ্গে অর্ধেক পরিমাণ চালতাকে টুকরো করে প্রেসারে করে সিদ্ধ করে নিন। এবার কড়াইয়ে গ্যাস বসিয়ে তাতে তেল দিন। গরম হলে শুকনো লঙ্কা, গোটা সর্ষে, তেজপাতা দিয়ে নাড়ুন। এবার চাল ও ডালের মিশ্রণ দিন। ভালো করে নাড়ুন। হলুদ, নুন, মৌরি দিয়ে সেদ্ধ হতে দিন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। তৈরি চালতা দিয়ে মটর ডাল।  
 

Latest Videos

আরও পড়ুন- ডেলিভারি এজেন্টের ভিডিও ভাইরাল, নেটিজেনদের ফিরিয়ে দিল DDLG-র মিষ্টি স্মৃতি

আরও পড়ুন- পালিত হচ্ছে আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস, জেনে নিন কেন নির্দিষ্ট করে হয়েছে দিনটি

আরও পড়ুন- যৌনমিলনই শেষ কথা নয়, এই কয়েকটি জিনিস নিয়ম করে মেনে চললে প্রেমে ব্যর্থ হবেন না পুরুষরা

Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা