Winter Tiffin Recipe- গরম গরম স্যুপ, সঙ্গে মোমো, শীতের সন্ধ্যের জমজমাট রেসিপি

বিকেল হলেই কী খাবার তৈরি করা যায় সেই চিন্তা! এবার শীতে জমে উঠুক মোমো, সঙ্গে স্যুপ। 

Jayita Chandra | Published : Nov 10, 2021 11:28 AM IST

বাড়িতে রোজ রোজ কী খেতে দেওয়া যায় ভাবছেন, অথচ বাইরের খাবার এড়িয়ে চলতে চাইছেন, এই পরিস্থিতিতে হালকা স্ন্যাক্সের (Snacks ) কথা মাথায় রেখেই কিন্তু বানিয়ে ফেলা যেতে পারে চিকেন মোমো (Chicken Momo)। 

উপকরণ- 

মুরগির মাংসের কিমা ১কাপ,  
পেঁয়াজ কুচি ২টেবিল চামচ,  
সয়া সস- ২ চা চামচ, 
রসুন কুচি আধা চা চামচ, 
আদা কুচি আধ চা চামচ, 
ধনে পাতা কুচি, 
জিড়ে গুঁড়ো, 
কাঁচা মরিচ কুঁচি, 
লবণ, 
গোল মরিচ গুঁড়ো স্বাদ মতো
ময়দা ২কাপ,

তেল ১টেবিল চামচ,
 লবণ সামান্য, 


প্রণালী- প্রথমেই একটি পাত্রে জল ফুঁটতে দিন।  এবার অন্য একটি পাত্রে ময়দা ও লবণের সঙ্গে জল মিশিয়ে মেখে রাখুন। এবার চিকেন কিমা, পেঁয়াজ, আদা, রসুন, ধনে পাতা কুচি, জিড়া গুঁড়া, কাঁচা মরিচ কুচি, লবণ, গোল মরিচ গুঁড়া সয়াসস দিয়ে ভালো করে মেখে নিন। এরপর মাখা ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে নিয়ে তা বেলে নিন। এবার তার মাঝখানে কিমার পুর দিয়ে রুটির মুখ বন্ধ করে দিন।  এবার স্টিমে সামান্য তেল মেখে কয়েকটি মোমো তাতে দিয়ে ফুটন্ত জলের ওপর বসিয়ে দিন। এভাবে ২০ মিনিট ভাপে সেদ্ধ করুন। তাহলেই দেখবেন তৈরি হয়ে গিয়েছে মোমো। 

শীত (Winter) এখনও সেভাবে পড়েনি কিন্তু আবহাওয়া শুকনো এমন পরিস্থিতিতে শরীর খুব দ্রুত ডিহাইড্রেট বা জল শূণ্য হয়ে পড়ে। এই সময় তাই প্রয়োজন প্রচুর পরিমানে জল পান করা। সেই সঙ্গে সঙ্গে শরীর সুস্থ রাখতে মরসুমি সবজি দিয়ে তৈরি স্যুপ বানাতে পারেন আপনি। যা আপনাকে এই মরশুমে শরীর সুস্থ্য রাখতে সাহায্য করবে পাশাপাশি ডিহাইড্রেট হওয়া থেকে বাঁচতে। সবথেকে বড় বিষয় এই স্যুপ অত্যন্ত সুস্বাদু। তাই দেখে নিন সহজ এই স্য়ুপের রেসিপি-

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

ভেজ স্যুপ (Veg Soup) বানাতে লাগবে-

১ টা বড় গাজর টুকরো করা
১ টা বড় ফুলকপি টুকরো করা
হাফ কাপ মটরশুঁটি
১ টা ক্যাপসিকাম টুকরো করা
১ কাপ বিনস টুকরো করা
১ চামচ কর্ণফ্লাওয়ার গুঁড়ো
১ চা চামচ গোল মরিচের গুঁড়ো
কিছুটা স্প্রিং অনিয়ন কুঁচি
১ চামচ আদা বাটা
স্বাদের জন্য সামান্য পাস্তা
স্বাদ মত লবন

যে ভাবে বানাবেন-

আপনি আপনার পছন্দ মত এই স্যুপ বানাতে যে কোনও সবজি নিতে পারেন। রান্নার আগে সমস্ত সবজি ধুয়ে ভালো করে কেটে জল ঝড়িয়ে নিন। এরপর একটি ননস্টিক প্যানে সামান্য বাটার বা ভেজিটেবল ওয়েল গরম করে তাতে টুকরো করা সবজি হালকা করে ভেজে নিন। এবার এতে আদা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য গরম জল দিয়ে তাতে পাস্তা দিয়ে ফুটতে দিন। সবজি সেদ্ধ হয়ে এলে, এতে সামান্য জলে কর্ণফ্লাওয়ার গুঁড়ো গুলিয়ে দিয়ে দিন। আঁচ কমিয়ে গোল মরিচের গুঁড়ো, স্প্রিং অনিয়ন কুঁচি, প্রয়োজনে কাঁচালঙ্গা দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ভেজ স্যুপ।

   

Share this article
click me!