শীতের সন্ধ্যায় এক কাপ গরম চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপির পকোড়া, দেখে নিন সহজ এই রেসিপি

ফুলকপির এই পাকোড়াগুলি পুদিনার চাটনি, টমেটো কেচাপ বা আপনার পছন্দের যে কোনও ডিপসের সঙ্গে পরিবেশন করতে পারেন। আপনি যদি পাকোড়ার শৌখিন হন, তবে আপনি এই সহজ রেসিপিটি ব্যবহার করে দেখতে পারেন। 

Web Desk - ANB | Published : Jan 16, 2022 11:10 AM IST

শীতের মৌসুমে এক কাপ গরম চায়ের সঙ্গে পাকোড়া খাওয়ার মজাই আলাদা। আপনি যদি সাধারণ আলু, পেঁয়াজ পাকোড়া খেয়ে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আপনি ফুলকপির পাকোড়া তৈরি করতে পারেন। ফুলকপির এই পাকোড়াগুলি পুদিনার চাটনি, টমেটো কেচাপ বা আপনার পছন্দের যে কোনও ডিপসের সঙ্গে পরিবেশন করতে পারেন। আপনি যদি পাকোড়ার শৌখিন হন, তবে আপনি এই সহজ রেসিপিটি ব্যবহার করে দেখতে পারেন। ফুলকপির পাকোড়ার আসল স্বাদ বজায় রাখতে এতে ন্যূনতম মশলা ব্যবহার করা হয়। আপনি কিটি পার্টি, ফ্যামিলি গেট টুগেদার, ইভিনিং টি পার্টি বা অন্য কোনও বিশেষ অনুষ্ঠানের জন্য ফুলকপির পাকোড়া তৈরি করতে পারেন । আপনি এটি আপনার প্রিয়জন এবং বন্ধুদের পরিবেশন করতে পারেন। চলুন জেনে নেই এর রেসিপি।
ফুলকপির পাকোড়া তৈরির উপকরণ 
১ কাপ বেসন, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ টা কাঁচা লঙ্কা, ১ চা চামচ রসুনের পেস্ট, ১ কাপ সরিষার তেল, ১ টা ছোট ফুলকপি, লবণ প্রয়োজন মতো, ১ চা চামচ আদা বাটা, ২ টেবিল চামচ ধনে পাতা,
কীভাবে তৈরি করবেন
একটি পাত্রে বেসন বের করে নিন। লবণ, লাল মরিচের গুঁড়া, কুঁচি করা সবুজ লঙ্কা, আদা পেস্ট, রসুন বাটা এবং ধনে পাতা দিন। এখন বিভিন্ন পরিমাণে জল যোগ করুন এবং ভালভাবে মেশান এবং একটি থিক পেস্ট প্রস্তুত করুন। ব্যাটারটি খুব বেশি পাতলা বা খুব ঘনও হবে না। একটি প্যানে সরিষার তেল দিয়ে মাঝারি আঁচে রাখুন। এটি থেকে ধোঁয়া ছেড়ে যাওয়া পর্যন্ত এটি গরম হতে দিন। সরিষার তেলের গন্ধ দূর করতে ভালো করে গরম করুন।
ফুলকপি ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। ফুলগুলি কেটে একটি পাত্রে সংগ্রহ করুন। এবার একটি একটি করে ব্যাটারে ডুবিয়ে গরম গরম তেলে দিন। ফুলকপিগুলি লালচে কম ভেজে তুলে ফেলুন। সমস্ত ফুলকপির ফুলগুলিকে বাইরে থেকে সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে, আপনার ফুলকপির পাকোড়া পরিবেশনের জন্য প্রস্তুত। আপনার পছন্দের চাটনি বা চাটনির সঙ্গে পরিবেশন করুন এবং উপভোগ করুন।

আরও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!