করোনায় স্টেরয়েড নিয়েছেন, ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাস ছড়াতে পারে মুখের ভিতর, কী বলছেন ডেন্টিস্টরা

করোনা পরিস্থিতিতে ত্রাহি ত্রাহি রব চারিপাশে। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তার উপর আবার কোভিড দ্বিতীয় ঢেউয়ের মাঝেই জাঁকিয়ে বসেছে ব্ল্যাক ফাঙ্গাস। করোনা রোগীদের মধ্যে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ে এই ব্ল্যাক ফাঙ্গাস । করোনা থেকে সেরে উঠলেও ব্ল্যাক ফাঙ্গাসের কবলে পড়েছেন অনেকে। বিশেষত করোনায় আক্রান্ত হয়ে যারা স্টেরয়েড নিচ্ছেন তাদের মধ্যে এই রোগ লক্ষ্য করা যাচ্ছে। ব্ল্যাক ফাঙ্গাসের অন্যতম উপসর্গ দেখা যায় মুখের ভিতর। ব্ল্যাক ফাঙ্গাস থেকে বাঁচতে কীভাবে মুখের যত্ন নেবেন, কী বলছেন চিকিৎসকেরা। জেনে নিন পরামর্শ।
 

Riya Das | Published : May 24, 2021 11:49 AM IST

19
করোনায় স্টেরয়েড নিয়েছেন, ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাস ছড়াতে পারে মুখের ভিতর, কী বলছেন ডেন্টিস্টরা

করোনা রোগীদের মধ্যে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ে এই ব্ল্যাক ফাঙ্গাস । করোনা থেকে সেরে উঠলেও ব্ল্যাক ফাঙ্গাসের কবলে পড়েছেন অনেকে। বিশেষত করোনায় আক্রান্ত হয়ে যারা স্টেরয়েড নিচ্ছেন তাদের মধ্যে এই রোগ লক্ষ্য করা যাচ্ছে। 
 

29

ব্ল্যাক ফাঙ্গাসের অন্যতম উপসর্গ দেখা যায় মুখের ভিতর। ব্ল্যাক ফাঙ্গাস থেকে বাঁচতে কীভাবে মুখের যত্ন নেবেন, কী বলছেন চিকিৎসকেরা।

39

চোখের চারপাশে ব্যথা, নাক বন্ধ, মাথা যন্ত্রণা এই উপসর্গগুলি ছাড়াও মুখের ভিতর কিছু সমস্যা দেখা যেতে পারে। চিকিৎসকরা প্রথম থেকেই মুখের ভিতরের যত্ন নিতে বলছেন। 
 

49


স্টেরয়েড এবং বিভিন্ন রকমের ওষুধের জেরে মুখের ব্যাকটেরিয়া পরিমাণ বৃদ্ধি হতে থাকে।  সেই কারণে দিনে দু থেকে তিনবার করে দাঁত মাজার পরামর্শ দিচ্ছেন ডেন্টিস্টরা। প্রয়োজনে ওরাল ক্লিন আপ ব্যবহার করারও পরামর্শ দিচ্ছেন।

59

 করোনা রিপোর্ট নেগেটিভ এলে নতুন দাঁত মাজার ব্রাশ ব্যবহার করতে বলছেন চিকিৎসকরা। দিনে বেশ কয়েকবার ভাল করে মুখ ধোওয়া শরীরে জন্য ভাল।

69

বিশেষজ্ঞদের মতে, সদ্য করোনা থেকে যারা সেরে উঠেছেন তারা পরিবারের অন্যদের ব্রাশের সঙ্গে নিজের ব্রাশ রাখবেন না। এছাড়াও চিকিৎসকেরা নিয়মিত দাঁত মাজার সঙ্গে জিভ পরিষ্কার করার কথাও বলছেন। 

79

কোভিড দ্বিতীয় ঢেউয়ে মানুষ যখন নাজেহাল। তার মাঝেই জাঁকিয়ে বসেছে ব্ল্যাক ফাঙ্গাস।

89

করোনা রোগীদের মধ্যে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ে এই ব্ল্যাক ফাঙ্গাস । যারা করোনায় আক্রান্ত এবং ডায়াবেটিস রোগীদের মধ্যেও এই রোগ দেখা দিচ্ছে।
 

99


এই ব্ল্যাক ফাঙ্গাসে মুখের ভিতর পরিষ্কার রাখা ভীষণ প্রয়োজন। ডেন্টিস্টদের মতে, মুখের ভিতর পরিচ্ছন্নতা বজায় রাখলে এই ধরনের ইনফেকশন এড়ানোর সম্ভাবনা বাড়ে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos