ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

প্রতিদিন সকাল আমলকির (Amlaki) জুস খাওয়া শরীরের জন্য উপকারী। এ কথা সকলেই শুনেছি। অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যান্সার প্রতিরোধী গুণ রয়েছে এই ফলে। এণনকী ওজন (Weight) নিয়ন্ত্রণে রাখতে আমলকির বেশ উপকীর। ভিটামিন সি-তে (Vitamin C) ভরপুর আমলকি খেলে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূর হবে শরীরের একাধিক ঘাটতি। এতে থাকে জরুরি মিনারেল, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ান। আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহৃত আমলকি (Amlaki) খেলে লিভার (Liver) ও জন্ডিসের সমস্যা দূর হবে। রইল আমলকির ১০টি গুণের খোঁজ। জেনে নিন কেন আমলকি খাবেন।  

Sayanita Chakraborty | Published : Jan 5, 2022 12:50 PM IST / Updated: Jan 05 2022, 06:22 PM IST

110
ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

অ্যাসিডের সমস্যা কমাতে খেতে পারেন আমলকি (Amlaki)। এক গ্লাস জলে আমলিক গুঁড়ো মিশিয়ে নিন। সামান্য চিনি দিতে পারেন। দিনে দুবার খেতে পারেন। এতে অ্যাসিড করে যাবে। 

210

ত্বকের কালো দাগ দূর করতে খেতে পারে আমলকির শরবত। আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে জুস বানান। এটি নিয়মিত খান। এতে ত্বক (Skin) উজ্জ্বল হবে। সঙ্গে ত্বকের যে কোনও রকম সংক্রমণ দূর হবে। 

310

শীতে কফের সমস্যায় অনেকেই ভুগছেন। কফের সমস্যা দূর করতে আমলকি চিবিয়ে খান। নিয়মিত আমলকি খেলে কফের সমস্যার সঙ্গে দূর হবে অনিদ্রা (Sleeping Disorder), বমি বমি ভাব। 

410

ক্রমে বাড়ছে করোনার প্রকোপ। এই রোগ থেকে বাঁচতে সবার আগে দরকার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি (Immunity Power) করতে আমলিক খেতে পারেন। এতে সুস্থ থাকবেন। 

510

শীতে অনেকেই ব্রঙ্কাইটস (Bronchitis) ও অ্যাজমার (Asthma) সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি দেয় আমলকির জুস। প্রতিদিন সকালে ১ গ্লাস আমলকির (Amlaki)জুস খান। এতে সুস্থ থাকবেন। 

610

সারাদিন কাজের চাপে শরীরচর্চার সময় নেই অনেকের। সঙ্গে প্রতিদিনই খাওয়া হচ্ছে জাঙ্ক ফুড। এর থেকে বাড়ছে একাধিক রোগ। এর মধ্যে অন্যতম হল সুগার (Diabetes) ও কোলেস্টেরল। এই রোগ নিয়ন্ত্রমে রাখতে আমলকি খান। নিয়মিত আমলকি খেলে কঠিন রোগ থেকে মুক্তি পাবেন। 

710

চোখ ভালো রাখে আমলকি। এতে ফাইটো কেমিক্যাল আছে। যা চোখের (Eye) জ্যোতি বাড়াতে সাহায্য করে। বাচ্চাদের নিয়মিত আমলকি খাওয়ান। এতে দৃষ্টিশক্তি ভালো হবে। সঙ্গে চোখের একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 

810

কোষ্ঠ কাঠিন্য ও পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে আমলিক খান। রোজ আমলিক জুস খান। অথবা খেতে পারেন কাঁচা আমলকি। এই গুণে পেট পরিষ্কার হবে। ফলে দূর হবে কোষ্ঠ কাঠিন্যের মতো সমস্যা।  

910

চুলের টনিক হিসেবে কাজ করে আমলকি। আমলকি সেদ্ধ করে নিন। এবার রস ছেঁকে নিয়ে রস স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন চুলের পুষ্টি (Hair) জোগাবে। তাই সপ্তাহে দুদিন আমলকি লাগান। 

1010

খুশকি দূর করতে আমলকির প্যাক লাগান। আমলকি সেদ্ধ করে বস বের করে নিন। এর সঙ্গে মেশান লেবুর রস। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। খুশকি (Dandruff) দূর হবে। সপ্তাহে ১ দিন ব্যবহার করতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos