Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

দেশে করোনা (Corona) সংক্রমণের গ্রাফ ফের উর্ধ্বমুখী। এই তালিকা থেকে বাদ পড়েনি রাজ্য (State)। রাজ্যেও ফের বাড়ছে মারণ রোগ আক্রান্তের সংখ্যা। মাঝে পরিস্থিতি স্বাভাবিক হয়েছিল ঠিকই। কিন্তু ফের পুরনো দিনগুলোর স্মৃতি উঠে আসতে চলেছে বলে আন্দাজ চিকিৎসক মহলে। প্রতিদিনই খবরে আসছে করোনা আক্রান্তের খবর।  রাজ্যে ইতিমধ্যে সংক্রমণ ছড়িয়েছে ২ হাজার। শুধু কলকাতায় কাল আক্রান্তের (Affected) সংখ্যা ছিল ১০৯০। এর সঙ্গে বাড়ছে ওমিক্রন (Omicron)। সম্প্রতি, ওমিক্রনে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। এই সময় কয়টি জিনিস মাথায় রাখুন। 

Sayanita Chakraborty | Published : Dec 31, 2021 10:40 AM IST / Updated: Dec 31 2021, 04:12 PM IST

110
Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

উপসর্গহীন হতে পারে করোনা। এই কথা বার বার বলা হয়েছে চিকিৎসদের পক্ষ থেকে। তাই অচেনা ব্যক্তির থেকে যতটা পারবেন দূরত্ব বজায় রেখে চলুন। এতে রোগের কবল পড়ার সম্ভাবনা কম থাকবে।

210

করোনার লক্ষণগুলো সব সময় মনে রাখা দরকার। ঋতু পরিবর্তনের জন্য অনেকেরই জ্বর হচ্ছে। কিন্তু, সব সময় জ্বর হলে তা উপেক্ষা করবেন না। জ্বর, ক্লান্তিবোধ, মুখে স্বাদ না থাকার মতো লক্ষণ দেখলে করোনা পরীক্ষা করান। 

310

গরম জল খেলে ভাইরাস মরে যায়। এই কথা লোক মুখে প্রচলিত। কিন্তু, গরম জল যে করোনা বিনাশ করতে পারে, এমন কোনও তথ্য মেলেনি। ফলে, গরম জলের ভরসায় সকল স্বাস্থ্যবিধি ভুলে গেলেন এমন করবেন না।

410

অনেকেই বলেন তাপমাত্রা বেশি হলে ভাইরাস মরে যায়। এই কারণ, রাস্তা থেকে ফিরে জামা রোদে দেন অনেকে। আবার আবহাওয়ার পরিবর্তন হলে নিশ্চিন্ত হন। এটা ধারণারটি কোনও বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। তাই, বাইরে থেকে ফিরে অবশ্যই জামা ধুয়ে নিন। 

510

পোশাকের সঙ্গে ম্যাচিং মাস্ক পরাটা এখন ফ্যাশন। কিন্তু, রোগ থেকে বাঁচতে মাস্ক পরা দরকার সেটা ভুলে গেলে চলবে না। সঠিক মাস্ক পরুন যা আপনাকে করোনা থেকে রক্ষা করবে। 

610

স্যানিটাইজার সব সময় সঙ্গে রাখা দরকার। সঠিক স্যানিটাইজার ব্যবহার করুন যা ত্বকের জন্য উপযুক্ত এবং জীবাণু থেকে আপনাকে রক্ষা করবে। সস্তার স্যানিটাইজার ব্যবহারে কোনও উপকার নেই। 

710

আপাত দৃষ্টিতে পরিষ্কার জায়গাতেও ভাইরাস থাকতে পারে। এই কথা কখনোই ভুলবেন না। তাই সব সময় মেনে চলুন স্বাস্থ্য বিধি। খাবার আগে ভালো করে হাত পরিষ্কার করুন।

810

বৃদ্ধ হলে বেশি প্রভাব ফেলবে এমন নয়। এই রোগ সব বয়সের মানুষের শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পার। তাই সতর্ক থাকা দরকার সকলেরই। 

910

শরীরে অন্য রোগ থাকলে করোনা সহজে প্রভাব বিস্তার করতে পারে। তাই আপনি যদি সুগার, প্রেসার, কিডনি কিংবা হার্টের সমস্যায় ভোগেন তাহলে সতর্ক থাকুন। এই রোগ থেকে বাঁচতে সব সময় সতর্কতা মেনে চলুন। 

1010

ভ্যাকসিন নিলেই বিপদ মুক্ত এই ধারণা মন থেকে বের করা প্রয়োজন। দুটো ভ্যাকসিন নেওয়ার পরও বহু মানুষ করোনা আক্রান্ত হচ্ছে। তাই করোনা থেকে বাঁচতে সতর্কতা সবার আগে দরকার।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos