রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, জেনে নিন কী কী খাবেন

রক্তে হিমোগ্লোবিনের (Hemoglobin) অভাব শরীরের একটি সাধারণ সমস্যা। শরীরের চাহিদা অনুযায়ী ভিটামিন (Vitamin) ও খনিজের অভাব হলেও দেহে হিমোগ্লোবিনের ঘাটতি ঘটে। ছোট বড় সকলের শরীরেই হিমোগ্লোবিনের ঘাটতি হতে পারে। এই অভাবে মাথা ব্যথা, ক্লান্তি বোধ, শ্বাসকষ্ট, দুর্বল লাগার মতো সমস্যা দেখা দেয়। সঠিক খাদ্যাভ্যাসে সমাধান হতে পারে এই সমস্যার। জেনে নিন রক্তে হিমোগ্লোবিন কম হলে, কী কী খাবেন। 

Sayanita Chakraborty | Published : Jan 1, 2022 7:57 AM IST / Updated: Jan 01 2022, 01:34 PM IST

110
রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, জেনে নিন কী কী খাবেন

খাসির মাংস খেলে হিমোগ্লোবিনের অভাব দূর হবে। মাংসে আয়রন থাকে। রয়েছে প্রোটিন। নিয়মিত মাসের স্ট্যু খান। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। সঙ্গে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকবে। 

210

হিমোগ্লোবিনের অভাব দেখা দিলে ফল খেতে পারেন। স্ট্রেবেরি, আপেল, তরমুজ, পেয়ারা ও বেদানার মতো ফল হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। এই ফলগুলো খেলে যেমন হিমোগ্লোবিন বাড়বে, তেমনই একাধিক শারীরিক ঘাটতি পূরণ হবে। ডাক্তারা প্রতিদিন একটি করে ফল খাবার নির্দেশ দিয়ে থাকেন সকলকে।

310

রোজকার খাদ্যতালিকায় রাখুন ছোলা, সয়াবিন ও বিনস জাতীয় খাবার। এগুলো শরীরের জন্য বেশ উপকারী। এই সকল খাবারে প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস সবই থাকে। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। রোজ এই ধরনের খাবার ফেলে একদিকে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। 

410

বাদাম খেলে হিমোগ্লোবিন বাড়ে। চীনা বাদাম, কাজু বাদাম, আখরোট খান রোজ। এতে রক্তে হিমোগ্লোবিন বাড়বে। সুস্থ থাকতে বাদাম খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। 

510

নিয়মিত সবজি খান। শরীরের একাধিক ঘাটতি কমাতে আলু, ব্রকলি, টমেটো, কুমড়ো খান। এগুলো শরীরের জন্য উপকারী। 

610

ডার্ক চকোলেট খাওয়াও উপকারী। ডার্ক চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেচ খেলে হিমোগ্লোবিন বাড়বে রক্তে। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির সঙ্গে মানসিক স্বাস্থ্যের জন্য এটা উপকারী। এটি খেলে স্ট্রেস দূর হবে।   

710

খেতে পারেন ওটল ও বার্লি। এগুলো খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এতে কার্বোগাইড্রেটস ও আয়রন আছে। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। বার্লির শরবত বানিয়ে খেতে পারেন। এমনকী খেতে পারেন ওটসের খিচুড়ি। তাছাড়া, দুধ দিয়ে ওটস বানিয়ে খেলেও উপকার পাবেন।

810

খেতে পারেন শুকনো ফল। কাজু, কিসমিস, খেঁজুর খান। এতে রয়েছে আয়রন ও ভিটামিন। এগুলো খেলে রক্তে হিমোগ্লোবিন বাড়বে। তাই রোজ দুপুরে এক মুঠো করে শুকনো ফল খান। চাইলে সকালেও খেতে পারেন কাজু, কিসমিস কিংবা খেঁজুর। 

910

রোজ একটি করে ডিম খান। সুস্বাস্থ্য বজায় রাখতে ডিম খাওয়া জরুরি। এতে হাই প্রোটিন ও আয়রন আছে। থাকে খনিজ ও ভিটামিন। যা একাধিক রোগ থেকে রক্ষা করে সকলকে। তাই রোজ সকালে একটা করে ডিম খান। 

1010

নিয়মিত বীট খান। এই সময় বাজারে বীট পাওয়া যায়। এতে প্রচুর পরিমানে পটাসিয়াম, ফাইবার, ফলিক অ্যাসিড ও আয়রন আছে। এগুলো আমাদের শরীরে লোহিত রক্ত কনিকার মাত্রা বাড়ায়। ফলে বাড়ে হিমোগ্লোবিন।  তাই রোজ খান বীট। বীটের জুস খেতে পারেন। খেতে পারেন বীট সেদ্ধ।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos