রইল শীতে গাঁটের ব্যথা থেকে মুক্তির দশ উপায়, জেনে নিন কী কী করবেন

বয়স বাড়লে হাঁটুর ব্যথা, গাঁটের ব্যথার মতো সমস্যা দেখা দেয় অনেকেরই। শীতের সময় এই সমস্যা যেন দুগুণ হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে চলে নিয়মিত ওষুধ খান অনেকে। আবার মাসেল পেইলের (Muscle Pain) মলম সাময়িক মুক্তি দেয় ব্যথা থেকে। সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন ঘরোয়া টোটকা (Tips)। রইল কয়টি শরবতের হদিশ। যা খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, হাড় শক্ত হয় সঙ্গে দূর হয় গাঁটের ব্যথার (Joint Pain) সমস্যা। এর সঙ্গে করতে পারেন মালিশ। তেলের সঙ্গে কয়টি বিশেষ উপাদান মিশিয়ে মালিশে উপকার পাবেন। জেনে নিন কী কী করলে মুক্তি মিলবে গাঁটের ব্যথা থেকে। 

Sayanita Chakraborty | Published : Jan 11, 2022 8:26 AM IST

110
রইল শীতে গাঁটের ব্যথা থেকে মুক্তির দশ উপায়, জেনে নিন কী কী করবেন

প্রথমে একটি পাত্রে জল (Water) নিয়ে তা  ফোটান। জল গরম হতে তাতে এক কুচি আদা ও হলুদ দিন। ভালো করে ফোটান। এবার নামিয়ে ছেঁকে নিন। জল ঠান্ডা করে পান করুন। দিনে দু বার খান এই আদা-হলুদের জল খেলে উপকার পাবেন। 

210

গাঁটের ব্যথা থেকে মুক্তি দিতে পারে গাজর। এতে থাকা উপকারী উপাদান গাঁটের ব্যথা উপসম করে। গাজরের জুস তৈরি করুন। তা রোজ সকালে খান। নিয়মিত খেলে উপকার পাবেন। 

310

হাঁটুর ব্যথা উপসম করতে তেল উপকারী। তেলের সঙ্গে নুন (Salt) মিশিয়ে মাসাজ করুন। নুনে প্রচুর  পটাশিয়াম, ক্যালসিয়াম জিঙ্ক থাকে। যা গাঁটের ব্যথা কমাতে সাহায্য করে। 

410

ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর অয়েল (Castor Oil) বেশ উপকারী। তেমনই হাঁটুর ব্যথা উপসম করতে লাগাতে পারেন ক্যাস্টর অয়েল। ক্যাস্টর অয়েল দিয়ে ব্যথার স্থানে মাসাজ করুন। উপকার পাবেন। 

510

ভিটামিন ডি-র (Vitamin D) অভাবে হাঁটুর ব্যথা হয়। শীতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে পারেন। এতে উপকার পাবেন। নিয়মিত এই ধরনের সাপ্লিমেন্ট খেলে ব্যথা উপসম হয়। 

610

শীতে পর্যান্ত খাওয়া হয়না অধিকাংশরই। এর থেকে বাড়ে ব্যথা (Joint Pain)। শীতে নিয়ম করে জল খান। দেখবেন ব্যথার সমস্যা দূর হবে।  

710

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে হালকা এক্সারসাইজ (Exercise) করুন। এক্সারসাইজ আপনাকে মুক্তি দিতে পারে গাঁটের ব্যথা থেকে। ডাক্তারি পরামর্শ নিয়ে তবেই এক্সারসাইজ করবেন।   

810

রোজ খালি পেটে মেথির জল খান। আগের দিন রাতে এক কাপ জলে ১ চামচ মেথির জল (Fenugreek Water) ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে খেয়ে নিন। নিয়মিত খেলে ব্যথার উপসম হবে। 

910

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন সেক করলে। রোজ ঠান্ডা ও গরম জলে সেক করুন। এই পদ্ধতি বেশ উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা ও গরম জলে সেক করুন। সারাদিনের ক্লান্তি দূর হবে এর গুণে। 

1010

শীতে ঠান্ডা লাগলে ব্যথা বাড়ে। তাই সঠিক পোশাক পড়ুন। পায়ে গরম পোশাক (Winter Wear) পরুন। দেখবেন সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। সুস্থ থাকতে অবশ্যই এই নিয়ম মেনে চলা প্রয়োজন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos