আপনারও কি প্রায়দিনই ব্রেকফাস্ট করা হয় না, সতর্ক থাকুন হতে পারে এই মারাত্মক ক্ষতিগুলি

ব্রেকফাস্ট স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর প্রাতঃরাশ খাওয়া শরীরের জন্য খুব উপকারী। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এটি স্ট্রেসের মাত্রা কম করে। সকালের প্রাতঃরাশে আপনার পুষ্টিকর খাবার খাওয়া উচিত। যেমন শস্য, দুধ, বাদাম, পোহা, ইডলি, ওটমিল, উপমা বা ডিম ইত্যাদি। প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি আপনাকে দিনের বেলা এনার্জেটিক রাখতে সহায়তা করে। আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, কখনও প্রাতঃরাশ মিস করবেন না। জেনে নেওয়া যাক প্রায়দিনই ব্রেকফাস্ট না করলে শরীরে কোন মারাত্মক সমস্যাগুলি দেখা দেয়-

deblina dey | Published : Jan 19, 2021 9:42 AM IST

16
আপনারও কি প্রায়দিনই ব্রেকফাস্ট করা হয় না, সতর্ক থাকুন হতে পারে এই মারাত্মক ক্ষতিগুলি

হৃদরোগ- গবেষণায় দেখা দিয়েছে যে, স্বাস্থ্যকর প্রাতঃরাশ করা লোকেরা হার্ট সম্পর্কিত রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে। একই সময়ে, সকালের ব্রেকফাস্ট বাদ দেওয়া লোকেরা স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে।

26

 টাইপ -২ ডায়াবেটিস- হার্ভার্ড ইউনিভার্সিটি অফ পাবলিক হেলথ খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক সন্ধানের জন্য একটি গবেষণা করেছিল। প্রায় ছয় বছর ধরে পরিচালিত গবেষণায় ৪৬,২৮৯ জন মহিলা অংশ নিয়েছিলেন। গবেষণার ফলাফল অবাক করে দিয়েছিল।

36

যেই মহিলাদের প্রাতঃরাশ করার অভ্যাস ছিল তাদের থেকে প্রাতঃরাশ না করা মহিলাদের মধ্যে টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি ছিল। একই সময়ে, শ্রমজীবী ​​মহিলারা যারা তাদের সকালের খাবার এড়িয়ে যান তাদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা 54 শতাংশ বেশি পাওয়া গিয়েছে।

46

স্থূলত্বের কারণ- গবেষণায় দেখা গিয়েছে যে সমস্ত লোকেরা সকালের ব্রেকফাস্ট করেন না, তাদের ওজন বাড়ার সম্ভাবনা বেশি থাকে। যদি আপনি ওজন হ্রাস সম্পর্কে সচেতন হন তবে প্রাতঃরাশটি এড়িয়ে যাওয়ার কথা চিন্তা করবেন না।

56

চুলের ক্ষতি- চুলের প্রতি ভালোবাসা থাকলে প্রাতরাশ এড়িয়ে চলবেন না। প্রাতঃরাশ না করলে শরীরে প্রোটিনের মাত্রা হ্রাস করতে পারে এবং একই সঙ্গে এটি ক্যারটিনের স্তরকেও প্রভাবিত করতে পারে।

66

ক্যারোটিন প্রধানত চুলের পুষ্টি বজায় রাখতে সাহায্য করে। ক্যারোটিনের স্তর প্রভাবিত হওয়ার ফলে এটি চুলের বৃদ্ধি থামিয়ে দেয় এবং চুলের ক্ষতি হয়। আপনি যদি চুলকে ঘন এবং মজবুত রাখতে চান তবে আপনার প্রতিদিন প্রোটিন যুক্ত প্রাতঃরাশ করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos