জিমে ঢুকেই এই কাজটি করছেন, শরীরচর্চা করার আগে ছোট্ট ভুলই ক্ষতি করছে আপনার শরীরের

জলের অভাবে শরীরে যেমন বিভিন্ন রোগ দেখা যায়, তেমনিই আবার অতিরিক্ত জল খেলেই বড় বিপদ। শরীরকে সুস্থ থাকতে যেমন শরীরচর্চা জরুরি তেমনই শরীরচর্চা করার আগেও অনেক নিয়ম মানা জরুরি। যেমন গরম পড়তে না পড়তেই জিমে ঢুকে একগাদা জল খেয়ে নেওয়া,এগুলো অনেকেই করে থাকেন। জিমে গিয়ে শরীরচর্চা করার আগে জেনে নিন কতটা  পরিমাণ জল খাবেন।
 

Riya Das | Published : Sep 1, 2021 10:19 AM IST

17
জিমে ঢুকেই এই কাজটি করছেন, শরীরচর্চা করার আগে ছোট্ট ভুলই ক্ষতি করছে আপনার শরীরের

একটানা বাড়তি থেকে শরীরে জমছে বাড়তি মেদ। যারা ফিটনেস ফ্রিক তাদের অবস্থা আরও নাজেহাল। বাইরে বেরিয়ে বা জিমে গিয়ে অনেকের পক্ষেই জিম করা সম্ভব নয়। তাই বাড়িতে বসেই সেরে নিচ্ছেন শরীরচর্চা, পাশাপাশি খাবারেও রাশ টানছেন।

27

 ঠিকমতো ডায়েট মেনে খাওয়াদাওয়া ও শরীরচর্চাই এর একমাত্র ওষুধ। সারাদিন এদিক-ওদিক করে সময় নষ্ট না করে নির্দিষ্ট সময় মেনে শরীরচর্চা করুন। তবে শরীরচর্চা করলেই হল না। জিম গিয়ে শরীরচর্চা করার আগে মেন চলতে হবে বেশ কিছু নিয়মও।
 

37


গরম পড়তে না পড়তেই জল খাওয়ার প্রবণতাটা  বেড়ে যায়। জিমে ঢুকে কিংবা যাওয়ার আগে ঢগঢগ করে জল খেয়ে নিচ্ছেন। আদৌ তা শরীরের জন্য কতটা ভাল, তা জানুন সবার আগে।

47


ঘাম এবং প্রস্রাবের সঙ্গে শরীর থেকে জল বেরিয়ে আসে। সুতরাং ডিহাইড্রেশন এড়াতে জল খাওয়া ভীষণ দরকার ।জল খাওয়ার প্রয়োজনীয়তা শরীরের ওজন অনুযায়ী মাপা হয়। শরীরের প্রতি ২৩ কেজি ওজনের জন্য ১ লিটার জলের প্রয়োজন।

57


জিম করার আগে বেশি জল খেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। কারণ অতিরিক্ত জল খেলে শরীরচর্চা করতে অসুবিধা হয়। জল ছাড়াও ফলের রস, ডাবের জলও তরল হিসেবেই বিবেচিত হয়।

67

জিম করার  আগে বেশি পরিমাণে জল খাওয়া শরীরের জন্য ক্ষতি ডেকে আনে। অতিরিক্ত জল খেলে ব্যায়াম করতেও অনেক অসুবিধা হয়। তাই শরীরচর্চার আগে বেশি জল খেতে বারণ করেন বিশেষজ্ঞরা।

77

নিজের শরীরের ওজন অনুসারে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে জলপান করাটাই শ্রেয়। অনেকে আবার ব্যায়াম করতে করতে এনার্জি ড্রিংকও পান করেন। তাই জল খাবার আগে পরামর্শ নিন বিশেষজ্ঞের।

Share this Photo Gallery
click me!
Recommended Photos